Army Vice Chief: ভবিষ্যত যুদ্ধে কতটা শক্তিশালী ভারত, ধারণা দিলেন সেনা উপপ্রধান

দিল্লির থিঙ্ক ট্যাঙ্ক CLAWS দ্বারা আয়োজিত 'প্রজ্ঞান কনক্লেভ'-এ বক্তৃতা দিতে গিয়ে, লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে বলেন যে ভবিষ্যতের যুদ্ধে জয় নির্ভর করবে তথ্যভিত্তিক শক্তির ওপরে। তিনি আরও বলেন যে গ্রে জোন যুদ্ধ ভবিষ্যত যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ উপাদান।

Parna Sengupta | Published : Feb 4, 2022 3:15 PM IST

অমীমাংসিত এবং বিতর্কিত সীমান্ত (Border Dispute) নিয়ে চ্যালেঞ্জগুলি ভবিষ্যতের যুদ্ধের চরিত্র পরিবর্তন করে চলেছে (future wars)। ফলে আরও জটিল আকার ধারণ করছে পারস্পরিক সম্পর্ক। শুক্রবার ভারতীয় সেনার ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে (Lieutenant General Manoj Pande) বলেন এই কথা। তিনি বলেন যে যুদ্ধে সফল হওয়ার জন্য, বাহিনীকে গড়ে তুলতে হবে ও  সক্রিয় হতে হবে।

দিল্লির থিঙ্ক ট্যাঙ্ক CLAWS দ্বারা আয়োজিত 'প্রজ্ঞান কনক্লেভ'-এ বক্তৃতা দিতে গিয়ে, লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে বলেন যে ভবিষ্যতের যুদ্ধে জয় নির্ভর করবে তথ্যভিত্তিক শক্তির ওপরে। তিনি আরও বলেন যে গ্রে জোন যুদ্ধ ভবিষ্যত যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ উপাদান। ভবিষত্যের যুদ্ধের পরিকাঠামো বদলে দিচ্ছে এই বদল।  আগে যা ছিল ‘ঠান্ডা যুদ্ধ’, তাকে এখন ‘ঠান্ডা শান্তি’ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে বলেও জানান তিনি। 

গ্রে জোন সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন যে এগুলি সাধারণত অ-সামরিক সরঞ্জামগুলির চারপাশে নির্মিত হয়। এগুলি কূটনৈতিক, তথ্যগত, সাইবার, ঐতিহাসিক অর্ধ-সত্য, প্রক্সি বাহিনী, সন্ত্রাসবাদী, অর্থনৈতিক সুবিধা এবং অন্যান্য সরঞ্জাম ও কৌশল ব্যবহার করে। ভবিষ্যৎ যুদ্ধের প্রকৃতি তুলে ধরে তিনি বলেন, এটি হবে রাজনৈতিক উদ্দেশ্য, মানবিক আবেগ, সাংস্কৃতিক ও জাতিগত কারণ এবং সর্বোপরি সামরিক দক্ষতার একটি জটিল মিথস্ক্রিয়া। 

জানুয়ারি মাসেই ঘোষণা করা হয় পরবর্তী সেনা উপপ্রধানের নাম। এই পদে বেছে নেওয়া হয় ইস্টার্ন আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে (Eastern Army Commander Lieutenant General Manoj Pande)। 

উত্তরপ্রদেশ ভোটের আগে বিজেপি-র উপর ফের চাপ বাড়াচ্ছে কৃষকরা, অস্বস্তিতে যোগী ব্রিগেড

UP Digital Campaign: বিজেপির থ্রিডি প্রযুক্তি, কংগ্রেস-সপার সোশ্যাল মিডিয়া - ডিজিটাল যুদ্ধ 

সেনা সূত্র জানায় জেনারেল পান্ডে হবেন লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তির উত্তরসূরি। জেনারেল পান্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (দ্য বোম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন। তিনি স্টাফ কলেজ, ক্যাম্বারলে (ইউনাইটেড কিংডম) এর একজন স্নাতক এবং আর্মি ওয়ার কলেজ, মাউ এবং দিল্লিতে ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) উচ্চতর কমান্ড কোর্সে যোগদান করেন। তাঁর ৩৭ বছরের কর্মজীবনে, অপারেশন বিজয় এবং অপারেশন পরাক্রমে সক্রিয় অংশ নিয়েছেন।

এদিকে, বর্তমান সেনাপ্রধান জেনারেল নারাভানে সিওএসসি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। মনে করা হচ্ছে এর পরের ধাপেই তাঁকে সিডিএস হিসেবে নির্বাচন করা হবে। চৌঠা ডিসেম্বর একটি হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের অকাল মৃত্যুর পর তিনটি পরিষেবার (সেনা, নৌবাহিনী এবং বিমানবাহিনী) প্রধানদের নিয়ে গঠিত COSC চেয়ারম্যানের পদটি শূন্য হয়ে যায়। 

Share this article
click me!