Q1FY22 GDP: বাড়ছে দেশের অর্থনীতির গ্রাফ, জুন থেকে জিডিপি বাড়ল ২০.১ শতাংশ

এপ্রিল থেকে জুনের এই ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি রেকর্ড গতিতে বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট বলছে ২০.১ শতাংশ হারে বেড়েছে দেশের অর্থনীতির গ্রাফ। 

Parna Sengupta | Published : Aug 31, 2021 2:33 PM IST / Updated: Aug 31 2021, 08:09 PM IST

করোনা ভাইরাসের (Covid pandemic) ধাক্কা সামলে ফের কি ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি (Indian economy)? চলতি ত্রৈমাসিকের জিডিপি রিপোর্ট সেই কথাই বলছে। এপ্রিল থেকে জুন (April-June quarter) এই ত্রৈমাসিকে ভারতের অর্থনীতি রেকর্ড গতিতে বৃদ্ধি পেয়েছে। রিপোর্ট বলছে ২০.১ শতাংশ হারে বেড়েছে দেশের অর্থনীতির গ্রাফ (GDP growth)। 

বিশেষজ্ঞরা বলছেন করোনা মহামারীর দ্বিতীয় তরঙ্গের অভিঘাতে সেভাবে বিপর্যস্ত হয়নি দেশের অর্থনীতি, বরং তা সামলে নিয়ে বৃদ্ধি অব্যাহত রেখেছে, যা সুখবর নিঃসন্দেহে। গত বছর অর্থাৎ ২০২০ সালে এই সময়ের ত্রৈমাসিকে জিডিপিতে বড়সড় পতন লক্ষ্য করা গিয়েছিল। লকডাউনের প্রভাবে ২৪.৪ শতাংশ সংকোচন ছিলেন জিডিপির বৃদ্ধিতে। 

বন্ধন ব্যাঙ্কের রিসার্চ হেড ও প্রধান অর্থনীতিবিদ সিদ্ধার্থ সান্যাল বলছেন ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির ইঙ্গিত মিলেছিল। ফলে এপ্রিল থেকে জুনের এই বৃদ্ধি প্রত্যাশিত কিছুটা। গত বছরের সংকোচনকে এড়িয়ে যেভাবে বৃদ্ধি হয়েছে, তা আশার আলো দেখাচ্ছে। 

দারুণ সুযোগ, আগামী পাঁচ দিন সবচেয়ে কম দামে মিলবে সোনা, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

মুসলিম নয়, শুধু হিন্দুদের আশ্রয় দিচ্ছে ভারত, দিল্লি থেকে বিতাড়িত হয়ে বিস্ফোরক আফগান সাংসদ

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

গত বছরের এপ্রিল-জুন ত্রৈমাসিকের পর থেকে, পেন্ট-আপ চাহিদার প্রেক্ষিতে ভারতের অর্থনীতি গতি পায়। কিন্তু কোভিডের দ্বিতীয় তরঙ্গের প্রেক্ষিতে সেই গতি কিছুটা চাপা পড়ে। পরে তা ফের গতি বৃদ্ধি করে। প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির পরিমাণ অনুমানের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল কারণ রয়টার্সের সমীক্ষায় বলা হয়েছিল জিডিপি বৃদ্ধি পাবে ২০ শতাংশ ও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) অনুমান ছিল তা হবে ২১.৪ শতাংশ। 

প্রথম ত্রৈমাসিকে জিডিপি মূলত বৃদ্ধি পায় উৎপাদন, খনন ও নির্মাণ খাতের ওপর ভিত্তি করে। জিডিপির গতি বৃদ্ধিতে সাহায্য করে কৃষি ক্ষেত্রও। উৎপাদন খাতের বৃদ্ধি ৪৯.৬% এবং নির্মাণ খাতের বৃদ্ধি ৬৮.৩%। এদিকে, ফার্ম সেক্টর বেড়েছে ৪.৫% হারে। এক বছর আগে ত্রৈমাসিকে ফার্ম সেক্টরের বৃদ্ধি ছিল ৩.৫%। গত অর্থবর্ষের এই ত্রৈমাসিকে মাইনিংয়ে ১৭.২ শতাংশ সংকুচিত হয়েছিল, যা এবছর ১৮.৬ শতাংশ বেড়েছে। 

"

Share this article
click me!