আরব সাগরে ভারতীয় নৌবাহিনীর দাপট, বেঁচে ফিরে পাকিস্তানিদের মুখে 'ভারত জিন্দাবাদ' শ্লোগান

ভারতীয় নৌবাহিনী আটক জলদস্যুদের আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ভারতে নিয়ে আসছে। ভারতীয় নৌবাহিনী পাকিস্তানি ক্রুদের একটি ভিডিওও প্রকাশ করেছে, যাতে পুরো অপারেশন সম্পর্কে তথ্য দেওয়ার পাশাপাশি তাদের ভারতীয় নৌবাহিনীর প্রচেষ্টার প্রশংসা করতে দেখা যায়।

Parna Sengupta | Published : Mar 31, 2024 5:32 AM IST

ভারতীয় নৌসেনা ফের দাপট দেখালো সামুদ্রিক ডাকাতদের বিরুদ্ধে। ভারতীয় নৌবাহিনী আরব সাগরে অভিযান চালিয়ে ইরানি জাহাজ FV আল-কাম্বার ৭৮৬-কে জলদস্যুদের কবল থেকে মুক্ত করেছে। জাহাজের ক্রুদের মধ্যে ২৩ জন পাকিস্তানি নাগরিকও ছিলেন, যারা জলদস্যুদের কবল থেকে মুক্তি পাওয়ার পর ভারতীয় নৌবাহিনীর প্রশংসা করে এবং 'ভারত জিন্দাবাদ' স্লোগান তুলে তাদের আনন্দ প্রকাশ করেন। নৌবাহিনী ৯ সশস্ত্র ডাকাতকেও আটক করেছে। উদ্ধার অভিযানের পরে, জাহাজের পুরো কর্মীদের মেডিকেল চেকআপ করা হয়েছে এবং তাদের আবার যাত্রা শুরু করার অনুমতি দেওয়া হয়েছে।

অন্যদিকে ভারতীয় নৌবাহিনী আটক জলদস্যুদের আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ভারতে নিয়ে আসছে। ভারতীয় নৌবাহিনী পাকিস্তানি ক্রুদের একটি ভিডিওও প্রকাশ করেছে, যাতে পুরো অপারেশন সম্পর্কে তথ্য দেওয়ার পাশাপাশি তাদের ভারতীয় নৌবাহিনীর প্রচেষ্টার প্রশংসা করতে দেখা যায়। জোরে জোরে চিৎকার করার সময় 'ভারত জিন্দাবাদ' স্লোগান দেয় তাঁরা।

২৮ মার্চ জাহাজটি হাইজ্যাক করা হয়

ভারতীয় নৌবাহিনীর জারি করা বিবৃতি অনুসারে, ইরানের মাছ ধরার জাহাজ আল কাম্বার ৭৮৬ আরব সাগরে জলদস্যুদের হাতে ধরা পড়ে। জাহাজটি ২৮ মার্চ, ইয়েমেনের সোকোত্রা থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে হাইজ্যাক করা হয়েছিল। শুক্রবার জাহাজটি ছিনতাইয়ের খবর পেয়ে উদ্ধার অভিযান শুরু করে ভারতীয় নৌবাহিনী।

উদ্ধার অভিযানে নৌবাহিনীর দুটি জাহাজ পাঠানো হয়

ভারতীয় নৌবাহিনী তাদের অফিসিয়াল হ্যান্ডেলে লিখেছে এই দুটি জাহাজকে ছিনতাই করা জাহাজটিকে আটকানো এবং বন্দিদের উদ্ধারের দায়িত্ব দেওয়া হয়েছিল। শুক্রবার সকালে আইএনএস সুমেধা ছিনতাই করা জাহাজটিকে আটক করে। এরপর আইএনএস ত্রিশূলও এই মিশনে যোগ দিতে পৌঁছয়।

 

 

ডাকাতদের ভারতে এনে বিচার করা হবে

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, এই অভিযানে ৯ জন সশস্ত্র ডাকাত আত্মসমর্পণ করেছে। তাদের সবাইকে ভারতে নিয়ে আসা হচ্ছে। ভারতে আনার পর তাদের বিরুদ্ধে মেরিটাইম অ্যান্টি-পাইরেসি অ্যাক্ট ২০২২-এর ধারায় মামলা করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!