হাওড়া থেকেই ছুটবে বুলেট ট্রেন, কয়েক ঘণ্টায় কাশী ধাম - বিরাট পরিকল্পনা রেলের


হাওড়া-বারানসি বুলেট ট্রেন (Howrah-Varanasi Bullet Train) চালানোর কথা ঘোষণা করল ভারতীয় রেল (Indian Railways)। জেনে নিন বিস্তারিত। 

Web Desk - ANB | Published : Feb 11, 2022 5:38 PM IST

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ত রেল স্টেশন হল হাওড়া স্টেশন (Howrah Station)। আর এবার পূর্ব রেলের (Eastern Railway) এই স্টেশনের মুকুটে জুড়লো আরও একটি পালক। দেশে মোট সাতটি বুলেট ট্রেন চালানোর কথা ঘোষণা করল ভারতীয় রেল মন্ত্রক (Ministry of Railways)। যার মধ্যে অন্যতম হল হাওড়া-বারানসি বুলেট ট্রেন (Howrah-Varanasi Bullet Train)। অর্থাৎ, বুলেট ট্রেন মানেই আর জাপানের টোকিও নয়,  অদূর ভবিষ্যতেই হাওড়া স্টেশন থেকেও ছুটবে বুলেট ট্রেন। 

সংসদের বাজেট অধিবেশনে রেলমন্ত্রকের পক্ষ থেকে ভারতীয় রেলপথে (Indian Railways), চারটি নতুন বুলেট ট্রেন করিডোর (Bullet Train Corridor) যুক্ত করার কথা জানিয়েছিল। এর মাধ্যমে দেশের প্রধান নয়টি শহরকে উচ্চ-গতির রেল নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। বুলেট ট্রেন করিডোর তৈরি হবে - হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরুর মধ্যের ৬১৮ কিলোমিটার দীর্ঘ পথে, নাগপুর ও বারাণসীর মধ্যের ৮৫৫ কিলোমিটার দীর্ঘ পথে, পাটনা ও গুয়াহাটির মধ্যের ৮৫০ কিলোমিটার দীর্ঘ পথে এবং সেই সঙ্গে অমৃতসর, পাঠানকোট এবং জম্মু শহরের মধ্যের ১৯০ কিলোমিটার দীর্ঘ পথে। 

এর পাশাপাশি উত্তরপ্রদেশের বারাণসী এবং পশ্চিমবঙ্গের হাওড়া স্টেশনের মধ্যের ৭৬০ কিলোমিটার দীর্ঘ পথও একটি বুলেট ট্রেন করিডোর তৈরি করা হবে বলে জানিয়েছে রেল মন্ত্রক। এই করিডোর পাটনা, গয়া-ধানবাদ রুটে তৈরি করা হবে না অন্য কোনও পথে তৈরি হবে এই করিডোর, সেই বিষয়ে এখনও নিশ্চিত কোনও সিদ্ধান্তে আসা যায়নি। তবে, বুলেট ট্রেনের জন্য সম্পূর্ণ নতুন একটি ট্র্যাক তৈরি করা হবে বলে জানা গিয়েছে। বুলেট ট্রেনের গতিবেগ অনেক বেশি বলে, একটি সুপরিকল্পিত উচ্চ-গতির রেল লাইন প্রয়োজন। 

আর এই উচ্চগতির কারণেই এসে পড়ছে নিরাপত্তার প্রশ্নও। দুর্ঘটনা এড়ানোর বিষয়ে অত্যন্ত গুরুত্ব দেওয়া হচ্ছে রেলের পক্ষ থেকে। এই উচ্চ গতিসম্পন্ন ট্র্যাকের লেভেল ক্রসিংয়ের উপর বিশেষ নজরদারির ব্যবস্থা করা হতে পারে। পাশাপাশি, লাইনের উপর দিয়ে যাতে মানুষ, গবাদি পশু ইত্য়াদি পারাপার না করে সেদিকেও কড়া নজর রাখা হবে। রেলের পক্ষ থেকে সুপারিশ করা হয়েছে, উঁচু পাঁচিল দিয়ে এই লাইনকে ঘিরে রাখার। 

লাইনের কাজ সম্পন্ন হলে, এই করিডোরটিকে দিল্লি-কলকাতা হাই-স্পিড রেল করিডোরের সঙ্গেও যুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছে রেল। ফলে পূর্ব ভারতের তিনটি বড় শহর - বারাণসী, পাটনা এবং কলকাতা হাইস্পিড রেল নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত হবে। মোট কয়টি স্টেশন থাকবে তা চূড়ান্ত না হলেও, রেল সূত্রে খবর সম্ভাব্য স্টেশনগুলি হবে - বারাণসী, বক্সার, আরা, পাটনা, গয়া, ধানবাদ, আসানসোল, দুর্গাপুর, বর্ধমান এবং হাওড়া।

তবে, হাওড়া থেকে বুলেট ট্রেন ছাড়তে এখনও বেশ কয়েক বছর দেরি আছে। এই মুহূর্তে মুম্বই ও আহমদাবাদ শহরের মধ্যে ভারতের প্রথম উচ্চ-গতির রেল করিডোর তৈরির কাজ চলছে। এই করিডোরটির দৈর্ঘ ৫০৮ কিলোমিটার। আপাতত এই লাইন নির্মাণের কাজ চলছে। ২০২৬-২৭ সালের মধ্যে এই করিডোর নির্মাণের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে অনুমান করা হচ্ছে। 

Share this article
click me!