Chandrayan-3-র কখন উৎক্ষেপণ হবে ? কীভাবে থাকবেন ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী? জানতে এখানে ক্লিক করুন

ইসরোর সঙ্গে স্বপ্নের মুহূর্তের সাক্ষী থাকতে পারেন আপনিও । চন্দ্রযান ৩ উৎক্ষেপণের সময় আর লাইভ স্ট্রিমিংএর বিস্তারিত তথ্য জানুন।

 

Saborni Mitra | Published : Jul 13, 2023 1:43 PM IST

কাউন্টডাউন শুরু। শুক্রবার ১৪ জুলাই উৎক্ষেপন হবে ইসরোর স্বপ্নের চন্দ্রযান-৩। যা মিশন মুন বা চন্দ্র অভিযানকে আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে য়ায়। চন্দ্রযান-৩ চাঁদের মাটিতে এতটি ল্যান্ডার ও একটি রোভার স্থাপন করবে। তেমনই পরিকল্পনা রয়েছে ইসরোর। ইসরোর চন্দ্রযান -৩ উৎক্ষেপণে লাইভ স্ট্রিমিং করবে। অর্থাৎ গরে বসে অমনিও সাক্ষী হতে পারেন এই ঐতিহাসিক মুহূর্তের।

উৎক্ষেপণের সময় থেকে লাইভ স্ট্রিমিংএর সময় -সবই কিছুই রয়েছে বিস্তারিত। কারণ যারা এই বিষয়ে আগ্রহী তারা যেন সরাসরি চন্দ্রযান ৩এর উৎক্ষেপণ দেখতে পান তারই জন্য সকল ব্যবস্থা করেছেন বিশেষজ্ঞরা। একটি ল্যান্ডার ও রোভারের সঙ্গে থাকবে একটি প্রোপালশন মডিউল। সবমিলিয়ে ওজন ৩৯০০ কিলোগ্রাম।

চন্দ্রযান ৩ উৎক্ষেপণের সময়-

আগামিকাল অর্থাৎ শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে চন্দ্রযান ৩ উৎক্ষেপণ হবে। ভারতীয় প্রযুক্তিতে তৈরি রকেট LVM3 রকেট। ঘোষণা করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

সরাসরি দেখার জন্য-

শুক্রবার চন্দ্রযান ৩ এর উৎক্ষেপণ যদি লাইভে দেখতে চান তাহলে আপনাকে ivg.shar.gov.in এ গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে হবে। আপনি সতীশ ধাওয়ান স্পেশ সেন্টারের লঞ্চ ভিউ গ্যালারি থেকেও ইভেন্টটি লাইভে দেখে পারেন। সব রকমই ব্যবস্থা করছে ইসরো।

লাইভ স্ট্রিমিং দেখা যাবে

শুক্রবার ইসরোর অফিসিয়াল ইউটিউব চ্যানেল ও দূরদর্শনে মহাকাশ উৎক্ষেপণের লাইভ লাইফ স্ট্রিমিং দেখানো হবে। সেখানেই দেখতে পারেন। টুইটারেও লাইভ স্ট্রিমিং দেখা যাবে। নোটিফিকেশন অন করে রাখলে আগ থেকেই অ্যালার্ট চলে আসবে।

চন্দ্রযান ৩ মিশনের কাউন্টডাউন শুরু -

চন্দ্রযান ৩ উৎক্ষেপণ নিয়ে শেষ পর্যায়ের প্রস্তুতিত তুঙ্গে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোয়। জাতীয় মহাকাশ সংস্থা টুইট করে জানিয়েছে মিশনটি সফলভাবে পরিচালনা করার জন্য যা যা পরীক্ষার প্রয়োজন ছিল সব কিছুই করা হয়েছে। মিশনটি অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টর থেকে চালু হবে। লঞ্চ ভেইকেল মার্ক ৩ থেকে উৎক্ষেপন করবে। ইসরোর মতে প্রোপেলন্টা মডিউল ল্যান্ডার ও রোভারকে ১০০ কিলোমিটার পর্যন্ত চন্দ্র কক্ষপথে নিয়ে যাবে। এতে চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর মেরু পরিমাম করার জন্য একটি স্পেকট্রো পোলারিমেট্রি পোলেডও যুক্ত করা হয়েছে। পৃথীবী থেকে প্রায় ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার দূরে নিয়ে যাওয়া যাবে চন্দ্রযান ৩কে।

আরও পড়ুনঃ

ভারতের নজরে ফ্রান্সের মেরিন রাফাল, সাধারণ রাফলের থেকে শক্তিতে এগিয়ে শতগুণ

Breaking News: ২ দিনের ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্যারিসে উষ্ণ অভ্যর্থনা ফরাসী প্রধানমন্ত্রীর

Chandrayaan-3: কাউন্টডাউন শুরু, চন্দ্রযান ৩-এর শেষ মুহুর্তের প্রস্তুতি কেমন, চোখ রাখুন ইসরোর অন্দরমহলে

 

Share this article
click me!