স্যাটেলাইট থেকে তোলা রাম মন্দিরের ছবি শেয়ার করল ISRO, জেনে নিন মহাকাশ থেকে মন্দিরটি কেমন দেখায়

রিমোট সেন্সিং স্যাটেলাইট থেকে তোলা এই ছবিতে, অযোধ্যায় ২.৭ একর জুড়ে বিস্তৃত রাম জন্মভূমি সাইটটি দেখা যায়। অযোধ্যায় রাম মন্দির তৈরির এই ছবিটি গত বছরের ১৬ ডিসেম্বর ইসরো তুলেছিল।

Parna Sengupta | Published : Jan 21, 2024 12:18 PM IST

অযোধ্যার রাম মন্দিরে রামলালার প্রাণের পবিত্রতার আর মাত্র একদিন বাকি। রামমন্দির প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের প্রস্তুতি পুরোদমে চলছে। এদিকে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো মন্দির সম্পর্কিত এমন ছবি শেয়ার করেছে, যা আপনি বারবার দেখতে চাইবেন। ইসরো তার দেশীয় উপগ্রহের সাহায্যে মহাকাশ থেকে রাম মন্দিরের ছবি তুলেছে।

স্যাটেলাইটের মাধ্যমে রাম মন্দিরের ছবি শেয়ার করেছে ইসরো

রিমোট সেন্সিং স্যাটেলাইট থেকে তোলা এই ছবিতে, অযোধ্যায় ২.৭ একর জুড়ে বিস্তৃত রাম জন্মভূমি সাইটটি দেখা যায়। অযোধ্যায় রাম মন্দির তৈরির এই ছবিটি গত বছরের ১৬ ডিসেম্বর ইসরো তুলেছিল। তবে তারপর থেকে অযোধ্যায় ঘন কুয়াশার কারণে অন্য ছবি তোলা কঠিন হয়ে পড়ে। ইসরোর তোলা স্যাটেলাইট ছবিতে দশরথ মহল এবং সরয়ু নদী স্পষ্ট দেখা যাচ্ছে এবং অযোধ্যার রেলস্টেশনও দেখা যাচ্ছে। এটি উল্লেখযোগ্য যে বর্তমানে ভারতের মহাকাশে ৫০টিরও বেশি উপগ্রহ রয়েছে, যার মধ্যে কয়েকটির রেজোলিউশন এক মিটারেরও কম। এই ছবিগুলি হায়দ্রাবাদের ভারতীয় মহাকাশ সংস্থার ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার থেকে ক্লিক করা হয়েছে।

বিশেষ বিষয় হল রাম মন্দির নির্মাণের বহু ধাপে ইসরোর প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে। যেখানে একটি বড় চ্যালেঞ্জ ছিল ভগবান রামের মূর্তি স্থাপনের জন্য সঠিক জায়গা বেছে নেওয়া। কিন্তু ট্রাস্ট চেয়েছিল মূর্তিটি গর্ভগৃহের ভিতরে ৩X৬ ফুট জায়গায় রাখা হোক, যেখানে ভগবান রামের জন্ম হয়েছিল। ISRO-এর প্রযুক্তি ডিফারেনশিয়াল গ্লোবাল পজিশনিং সিস্টেম ভিত্তিক স্থানাঙ্ক ব্যবহার করা হয়েছিল। যার জন্য ১-৩ সেন্টিমিটার পর্যন্ত সঠিক স্থানাঙ্ক প্রস্তুত করা হয়েছিল। যার মাধ্যমে মন্দিরের গর্ভগৃহে প্রতিমা স্থাপনের ভিত্তি তৈরি হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!