এলন মাস্কের সাহায্যে স্যাটেলাইট লঞ্চ করবে ইসরো, রয়েছে বিশেষ পরিকল্পনা

Falcon-9 ভারতীয় স্যাটেলাইট নিয়ে আমেরিকার ফ্লোরিডা থেকে মহাকাশে উড়বে। এই প্রথম ভারতের মহাকাশ বিভাগ এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তাদের স্যাটেলাইটের জন্য Falcon-9 ব্যবহার করবে।

Parna Sengupta | Published : Jan 3, 2024 2:05 PM IST

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো তার মহাকাশ কর্মসূচির জন্য এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স-এর সঙ্গে হাত মেলাতে প্রস্তুতি নিচ্ছে। ISRO মহাকাশে তার পরবর্তী প্রজন্মের ভারী যোগাযোগ উপগ্রহ GSAT-20 পাঠাতে SpaceX-এর রকেট Falcon-৯-এর সাহায্য নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। Falcon-9 একটি ভারী উত্তোলনকারী লঞ্চার, যেটিকে SpaceX-এর সবচেয়ে নির্ভরযোগ্য লঞ্চিং বাহন বলে মনে করা হয়। Falcon-9 ভারতীয় স্যাটেলাইট নিয়ে আমেরিকার ফ্লোরিডা থেকে মহাকাশে উড়বে। এই প্রথম ভারতের মহাকাশ বিভাগ এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) তাদের স্যাটেলাইটের জন্য Falcon-9 ব্যবহার করবে।

ইসরোকে গোটা বিশ্বে মহাকাশ অভিযানের জন্য সবচেয়ে জনপ্রিয় এবং সফল সংস্থা হিসাবে বিবেচনা করা হয়, তবে ইসরোর কাছে এখনও মহাকাশে খুব ভারী উপগ্রহ পাঠাতে সক্ষম রকেট নেই। ইসরো এবং স্পেসএক্সের মধ্যে চুক্তিতে এই দুর্বলতা আবারও সামনে এসেছে। ইসরো চেয়ারম্যান এস. সোমনাথ বলেন, ভারতকে শুধু স্পেসএক্সের সঙ্গেই কাজ করতে হবে, কারণ অন্য কোনো রকেট বর্তমানে পাওয়া যাচ্ছে না।

Latest Videos

এপ্রিল থেকে জুনের মধ্যে লঞ্চ হবে

ISRO-এর বাণিজ্যিক শাখা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL) তার স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য SpaceX-এর সাথে একটি লিখিত চুক্তি স্বাক্ষর করেছে। এই লঞ্চটি এই বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ এপ্রিল থেকে জুনের মধ্যে হতে পারে। SpaceX-এর সাথে ISRO-এর চুক্তিকেও গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় কারণ এখন পর্যন্ত ভারত মহাকাশে ভারী উপগ্রহ পাঠানোর জন্য ফ্রান্সের নেতৃত্বাধীন আরিয়ান স্পেস কনসোর্টিয়ামের উপর নির্ভর করছে।

ভারতীয় রকেট মাত্র ৪ টন ওজনের স্যাটেলাইট বহন করতে পারে

ভারতীয় রকেটগুলি মহাকাশ অভিযানে খুব সফল হয়েছে, কিন্তু এখন পর্যন্ত ভারতের কাছে খুব ভারী উপগ্রহ উৎক্ষেপণ করতে সক্ষম রকেট নেই। ভারত কেবলমাত্র ৪ টন ওজনের কম ওজনের উপগ্রহগুলিকে পৃথিবীর উপরে কক্ষপথে স্থানান্তর করতে পারে।

GSAT-20 স্যাটেলাইটের ওজন ৪.৭ টন

NSIL-এর মতে, GSAT-20 স্যাটেলাইটের ওজন প্রায় ৪.৭ টন বা ৪৭০০ কেজি। এই স্যাটেলাইটটি কা-কা ব্যান্ডের মাধ্যমে ৩২ বিম হাই থ্রুপুট (HTS) ক্ষমতা প্রদান করবে, যা আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর এবং লাক্ষাদ্বীপ সহ সমগ্র ভারতকে কভারেজ প্রদান করবে। এর HTS হবে প্রায় ৪৮ GBPS। এই স্যাটেলাইট বিশেষ করে দূরবর্তী বা সংযোগহীন অঞ্চলের পরিষেবার চাহিদা মেটাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'সারপ্রাইজ পার্টি!' শিলিগুড়ির গেস্ট হাউসে কি হল! ভয়াবহ অভিজ্ঞতা,নাকি অন্য রহস্য! | Siliguri News
রাতের অন্ধকারে ডাকাতি! ভাঙচুর ও লুটপাটে লক্ষাধিক টাকার ক্ষতি! আতঙ্কে মাছ ও সবজি ব্যবসায়ীরা
'প্রতারণা করেছে মুখ্যমন্ত্রী, আর কারিগর হচ্ছে কিছু মাকুমূল' 'সত্যি'টা তুলে ধরলেন Shankar Ghosh BJP
'সবচেয়ে বড় ওই মুখপাত্রটা, আগে বলতো চোর আর এখন বলে দিদিই সব' ধুয়ে দিলেন প্রিয়াঙ্কা | BJP Protest
'কুইন্টাল কুইন্টাল জল ছেড়েছে DVC' বন্যা দেখে তরলের একক গুলিয়ে ফেললেন রচনা | Rachna Banerjee | Flood