স্পিকার পদ নিয়ে NDA শরিকদের মধ্যে টানাপোড়েন চলছে, ১৮তম লোকসভার অধ্যক্ষ নির্বাচন ২৬ জুন

সংসদের নিম্নকক্ষে বিরোধীদের ২৩২ জন সংসদ রয়েছে। সেখানে সরকার পক্ষের সাংসদের সংখ্যা ২৯২। টানা তিনবার দিল্লিতে সরকার গঠন করলেও এবার কিছুটা হলেও কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে মোদী সরকার।

 

Saborni Mitra | Published : Jun 14, 2024 9:42 AM IST

এবার আর নিজের ক্ষমতায় দিল্লির মসনদ দখল করতে পারেনি বিজেপি। ভরসা রাখতে হয়েছে এনডিএ-র ওপর। বিশেষভাবে নির্ভর করতে হয়েছে নীতিশ কুমার আর চন্দ্রবাবু নায়ডুর ওপর। নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় অধিকাংশই গুরুত্বপূর্ণ দফতর বিজেপি নিজেদের রাখলেও স্পিকার পদ নিয়ে এখনও জোট শরিকদের মধ্যে টানাটানি অব্যাহত। ১৮তম লোকসভায় কে স্পিকারের মর্যাদাপূর্ণ ভূমিকা গ্রহণ করবে তাই নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সাসপেন্স রয়েছে। বিজেপির পক্ষ থেকে এখনও পর্যন্ত যেমন কোনও নাম জানান হয়নি, তেমনই এনডিএ জোটের পক্ষ থেকেও কোনও নাম জানান হয়নি। যদিও দিল্লিতে গুঞ্জন নীতিশ ও চন্দ্রবাবু দুই জোট শরিকও স্পিকাপ পদের দাবিতে অনড় রয়েছে।

সংসদের নিম্নকক্ষে বিরোধীদের ২৩২ জন সংসদ রয়েছে। সেখানে সরকার পক্ষের সাংসদের সংখ্যা ২৯২। টানা তিনবার দিল্লিতে সরকার গঠন করলেও এবার কিছুটা হলেও কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে মোদী সরকার। শরিকদের মনমর্জির ওপর নিরভর করেই সরকার চালাতে হয়। তার আঁচ এখন থেকেই পেতে শুরু করেছেন নরেন্দ্র মোদী। বিজেপির গুরুত্বপূর্ণ শরিক চন্দ্রবাবু নায়ডুর ১৭ ও নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড)এর ১৬ জন সাংসদ রয়েছে সরকার পক্ষে। তাতেই তাদের দাবিদাওয়াও বাড়ছে। যদিও এখনও পর্যন্ত একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে অনেকটাই এগিয়ে রয়েছে বিজেপি। সংসদে তাদের ২৪০ জন সাংসদ রয়েছে। কিন্তু সরকার গঠনের ম্যাজিক ফিগারের থেকে অনেকটাই দূরে গেরুয়া শিবির। তাই শরিক নির্ভর সরকার। তবে স্পিকার বা অধ্যক্ষের মত গুরুত্বপূর্ণ পদের প্রধান দাবিদার হিসেবেও উঠে এসেছে বিজেপি, টিডিপি আর জনতা দল (ইউ)র নাম। তিন জোট শরিকের কেউই স্পিকার পদের দাবি এখনও পর্যন্ত ছাড়তে চায়নি বলেও সূত্রের খবর।

Latest Videos

Modi Vs Rahul: বারাণসী থেকে মোদীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা যদি ভোটে দাঁড়াত... বিস্ফোরক রাহুল গান্ধী

এবার সংসদে স্পিকার পদের সবথেকে জোরাল দাবিদার ওম বিড়লা। তাঁর পারফরম্যান্স, হাউল চালানোর অভিজ্ঞতার জন্য তাঁকেই আবারও স্পিকার পদপ্রার্থী করা হতে পারে বলে বিজেপি শিবিরে গুঞ্জন। প্রাক্তন স্পিকার ছাড়াও আর যে দুইজনের নাম উঠেছে তারা হলেন, রাধামোহন সিং আর দুগ্গাবতী পুরন্দেশ্বরী। এরাও বিজেপির সাংসদ। বিজেপি সূত্রের খবর ওম বিড়লায় জোট শরিকরা রাজি না হলে এই দুটির মধ্যে কোনও একটি নাম সামনে আনতে পাারে বিজেপি। পুরন্দেশ্বরী তামিলনাড়ুর বাসিন্দা অব্যদিকে রাধা মোহন সং আবার বিহারের বাসিন্দা। দুই জোট শরিকের একজনকে হাতে রাখার কৌশল নিয়েছে বিজেপি।

দুই সাংসদ এলেও দ্রুত শক্তি হারাবে ইন্ডিয়া জোট, ৬ সাংসদের মাথায় ঝুলছে শাস্তির খাঁড়া

স্পিকার নির্বাচন- বৃহস্পতিবার স্পিকার নির্বাচন সংক্রান্ত একটি বুলেটিন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, লোকসভার কার্যপ্রাণালী ও হাউস পরিচালনার ৭ নম্বর নিয়মত এর উপ-বিধি (১) অনুসরণে, রাষ্ট্রপতি লোকসভার স্পিকারের অফিসে নির্বচনের জন্য ২৬ জুন ২০২৪ , বুধবার ঠিক করতে পেরে খুশি। বর্তমান ক্ষেত্রে স্পিকার নির্বাচনের নোটিশ মঙ্গলবার , ২৫ জুন দুপুরের আগে দেওয়া যেতে পারে। যার অর্থ আগামী বৃহস্পতিবার স্পিকার নির্বাচন। সংসদ বিষয় মন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, ১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হলে আগামী ২৪ জুন। চলবে ৩ জুলাই পর্যন্ত।

 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
শিলিগুড়িতে বিহারের দুই চাকরিপ্রার্থীকে হেনস্থা বাংলাপক্ষর, তীব্র প্রতিক্রিয়া দিলীপ-শমীকের
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি