জানেন কবে হতে চলেছে লোকসভা ভোট? তারিখ নিয়ে বড় ঘোষণা কেন্দ্র সরকারের

যে খবর সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে, তা হল, লোকসভা ভোট কবে। বিশেষ সূত্রের খবর মার্চের দ্বিতীয় সপ্তাহেই লোকসভা ভোটের দিন ঘোষণা হতে পারে। মার্চের প্রথম সপ্তাহেই রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

Parna Sengupta | Published : Feb 8, 2024 11:43 AM IST

ইতিমধ্যেই ভোটার তালিকা প্রকাশ করে দিয়েছে নির্বাচন কমিশন। দুই থেকে তিন মাসের মধ্যে লোকসভা নির্বাচন হওয়ার কথা। দেশের কোটি কোটি ভোটার তাদের সাংসদ নির্বাচিত করবেন এবং এর ভিত্তিতেই দেশের নতুন সরকার ও প্রধানমন্ত্রী নির্ধারণ করা হবে। এর আগেই প্রস্তুতি চূড়ান্ত করতে শুরু করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

নতুন তথ্য অনুসারে, কিছু রাজ্যে ভোটারের সংখ্যা বেড়েছে এবং কিছু রাজ্যে তা কমেও গেছে। ২০১৯ সালের তুলনায় এবার প্রথমবারের মতো তরুণদের ভোট দেওয়ার সংখ্যা বেড়েছে। দিল্লি, বিহার, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং উত্তরাখণ্ডে যুবকের ভোটারদের সংখ্যা বেড়েছে। মহিলা ভোটারের সংখ্যাও বেড়েছে। এমন পরিস্থিতিতে বোঝা যায়, এবারের লোকসভা নির্বাচনে মহিলা ও তরুণ ভোটাররা খুব গুরুত্বপূর্ণ হতে পারে।

কিন্তু এসব তথ্য পরিসংখ্যান পেরিয়ে যে খবর সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে, তা হল, লোকসভা ভোট কবে। বিশেষ সূত্রের খবর মার্চের দ্বিতীয় সপ্তাহেই লোকসভা ভোটের দিন ঘোষণা হতে পারে। মার্চের প্রথম সপ্তাহেই রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। ১০ মার্চের মধ্যেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার সম্ভাবনা রয়েছে।

শুধু তাই নয় মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহেই আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে চলেছে বলে জাতীয় নির্বাচন কমিশন সূত্রের খবর। এখনও পর্যন্ত জাতীয় নির্বাচন কমিশন সূত্রে যা খবর, সেই অনুপাতে মার্চ মাসের ১০ তারিখের মধ্যেই আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা এখনও হয়নি। তবে প্রত্যেকটি রাজনৈতিক দল, নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে।

যুযুধান দলগুলির নির্বাচনী রণকৌশল কী হবে - তা নিয়েও চলছে চর্চা। এরই মধ্যে রাজ্যে আসতে চলেছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। মার্চ মাসের প্রথম সপ্তাহেই আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ এমনটাই নির্বাচন কমিশন সূত্রের খবর। তার পরেই নির্ধারিত হয়ে যাবে লোকসভা ভোটের তারিখ। ততদিন অপেক্ষা করতেই হবে ভোটারদের।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!