New Liquor Policy in MP: বিজেপি-শাসিত রাজ্যে বাড়িতে বাড়িতে মদ বিক্রির অনুমতি

বিজেপি (BJP) শাসিত গুজরাট (Gujarat), বিহারে (Bihar) মদ নিষিদ্ধ। তবে, মধ্যপ্রদেশের (Madhya Pradesh) শিবরাজ সিং চৌহান (Sivraj Singh Chouhan) সরকারের উল্টোপথে হেঁটে নিল নতুন মদ নীতি (New Liquor Policy)। 
 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 11:10 AM IST / Updated: Jan 19 2022, 04:45 PM IST

সাধারণত বিজেপি (BJP) শাসিত রাজ্যে মদ নিয়ে ছুৎমার্গ দেখা যায়। গুজরাট (Gujarat), বিহারের (Bihar) মতো রাজ্যে তো মদ বিক্রি ও পান করা নিষিদ্ধই করা হয়েছে। তবে, বুধবার মদ নিয়ে সম্পূর্ণ উল্টো পথে হাঁটলেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Sivraj Singh Chouhan)। এদিন মধ্যপ্রদেশের মন্ত্রিপরিষদের বৈঠকে, নতুন মদ নীতি অনুমোদন করা হয়েছে। যার ফলে, রাজ্যে মদের দাম আরও সস্তা হবে। এক কোটি টাকা পর্যন্ত উপার্জনকারীদের বাড়িতেই বার খোলার অনুমতি দেওয়া হবে। একইসঙ্গে, অবৈধ ও মানহীন মদ উৎপাদন, পরিবহন, মজুত ও বিক্রির উপর কার্যকর নিয়ন্ত্রণ জারি করা হবে। 

মধ্যপ্রদেশের নতুন মদ নীতি অনুযায়ী মদের খুচরা বিক্রির দাম প্রায় ২০ শতাংশ কমিয়ে আনা হবে। সব জেলার দেশি-বিদেশি মদের ছোট একক দোকানগুলিকে কম্পোজিট দোকানে পরিণত করা হবে। এতে করে, বেআইনি মদ বিক্রি বন্ধ হবে বলে আশা করছে মদ্যপ্রদেশ সরকার। এর পাশাপাশি, নতুন মদ নীতিতে, যাদের মোট ব্যক্তিগত আয় ন্যূনতম এক কোটি টাকা, তাদের বাড়িতেই বার তৈরি করার অনুমতি দেওয়া হয়েছে। 'হোম বার' লাইসেন্সের জন্য বার্ষিক লাইসেন্স ফি হিসাবে ৫০,০০০ টাকা দিতে হবে। 

আরও পড়ুন - WB Excise Revenue: মদেই ভরছে কোষাগার, আবগারি দফতরের রাজস্ব আদায়ে নতুন রেকর্ড

আরও পড়ুন - স্বামী-স্ত্রী একযোগে মদ্যপান করে হৈ-হুল্লোড়, নেশার ঘোরে স্ত্রীকে লাঠি পেটা করে খুন স্বামীর

আরও পড়ুন - Coronavirus: গবেষণা বলছে করোনাকালে বেড়েছে মদ্যপান, এই কারণে বাড়ছে মৃত্যু

নতুন নীতির অধীনে, রাজ্যের কৃষকদের উত্পাদিত আঙ্গুর ব্যবহার করে রাজ্যেই যে সমস্ত ওয়াইন তৈরি করা হবে, তার উপর কোনও শুল্ক থাকবে না। সেই সঙ্গে দেশি মদ সরবরাহ ব্যবস্থায় রাজ্যের কর্মচারীদের মধ্যে জেলাভিত্তিক টেন্ডার ডাকা হবে। রাজস্বের ক্ষতি বন্ধ করতে ই-আবগারি ব্যবস্থা চালু করা হবে। শিবরাজ সিং চৌহান সরকারের দাবি, মদের ট্র্যাক অ্যান্ড ট্রেস কিউআর কোড স্ক্যান করা, বৈধতা পরীক্ষা করা সহজ হবে। এর পাশাপাশি মহুয়া ফুল থেকে মদ তৈরির পাইলট প্রকল্পেরও অনুমতি দিয়েছে রাজ্য সরকার। আগামী দিনে মন্ত্রিসভার উপ-কমিটির সামনে সেই প্রকল্পরে প্রস্তাব উপস্থাপন করা হবে। 

মধ্যপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তের পিছনে রাজস্ব সংগ্রহটাই বড় কারণ বলে মনে করা হচ্ছে। এর আগে পশ্চিমবঙ্গ দেখিয়ে দিয়েছে, মদ থেকে সরকারের আয় কীভাবে বাড়ানো যেতে পারে। ২০২০-২১ অর্থবর্ষেই যেমন পশ্চিমবঙ্গে মদ থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১২ হাজার কোটি টাকা। তিন মাস বাকি থাকতে, গত ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেই সেই লক্ষ্যপূরণ করে ফেলে বাংলার আবগারি দফতর। অথচ একটা সময়ে ছিল, যখন বছরে ৫০০ কোটি রাজস্ব আদায়ের লক্ষ্য়মাত্রাও ছোঁয়া যেত না। 

তবে, বাংলায় মদ্যপান বাড়েনি, সরকারের দাবি, গত কয়েক বছরে রাজ্যে অবৈধ মদ বিক্রি উল্লেখযোগ্য ভাবে কমানো গিয়েছে। অন্তত ৪৯টি সস্তার দেশি মদের ব্র্যান্ডকে মদ বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। ৩০০ মিলিলিটার মদের বোতলের সর্বনিম্ম দাম ২৩ টাকা। আর এই সস্তার মদ আসায় চোলাইয়ের মতো ঝুঁকিপূর্ণ অবৈধ মদের বিক্রি বন্ধ হয়েছে। এতে, এক দিকে অবৈধ মদ থেকে বিষক্রিয়ার ঝুঁকি কমেছে, তেমনই সরকারের ঘরে টাকাও আসছে। 

Share this article
click me!