কবে থেকে শুরু হবে সংসদের বাদল অধিবেশ? পুরনো না নতুন ভবনে বসবে সংসদরা- রইল বিস্তারিত তথ্য

২০ জুলই থেকে শুরু হয়ে যাবে সংসদের বাদল অধিবেশ। চলবে ১১ অগাস্ট পর্যন্ত। ইউসিসি, এনআরএফ -সহ একাধিক গুরুত্বপূর্ণ বিল পেশ হতে পারে।

 

Saborni Mitra | Published : Jul 1, 2023 10:55 AM IST

আগামী ২০ জুলাই থেকে শুরু হয়ে সংসদের বাদল অধিবেশন। সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে জানিয়েছেন সংসদীয় প্রতিমন্ত্রী প্রহ্লাদ জোশী। তিনি জানিয়েছেন অধিবেশন শেষ হবে ১১ অগাস্ট। বাদল অধিবেশনে সংসদে উপস্থিত সব পক্ষকে ফলপ্রসূ আলোচনার অহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। বাদল অধিবেশনে একাধিক গুরুত্বপূর্ণ বিল পাশ করাতে সরকারপক্ষ উদ্যোগী হতে পারে বলেও সূত্রের খবর।

কোথায় হবে বাদল অধিবেশন? বর্তমানে নতুন সংসদ ভবন তৈরি হয়ে গেছে। উদ্বোধনও করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এই সংসদ ভবনে বাদল অধিবেশন হবে কিনা তা এখনও জানায়নি সরকার পক্ষ। সংসদ সূত্রের খবর বাদল অধিবেশন শুরু হবে পুরনো সংসদ ভবনে। প্রথম দিনের অধিবেশনের পর স্থির হতে পারে সংসদের বাকি দিনের অধিবেশন কোথায় হবে। বাদল অধিবেশনের মাঝামাঝি পর্বে স্থানান্তরিত হতে পারে বলেও সূত্রের খবর।

আগামী বছর লোকসভা নির্বাচন। আর সেই কথা মাথায় রেখে এখন থেকেই প্রস্তুতিত শুরু করে দিয়েছে বিরোধীরা। বসে নেই সরকার পক্ষ। আর সেই কারণে বাদল অধিবেশনেও ঝড় উঠতে পারে বলে পূর্বাভাস রয়েছে। সরকারও বেশ কিছু বিল পাশ করার চেষ্টা করবে অধিবেশনে। অন্যদিকে বিরোধীরা সেগুলিতে বাধা দিতে পারে বলেও সূত্রের খবর। যারমধ্যে অন্যতম হল অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড। যা বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতিতে রয়েছে। অন্যদিকে এই বিল নিয়ে কংগ্রেসের প্রথম থেকেই আপত্তি রয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রহ্লাদ যোশী বলেছেন ২৩ দিনের অধিবেশনে ১৭টি বৈঠক হবে। তিনি অধিবেশন চলাকালীন সংসদের আইন প্রণয়ন ও অন্যান্য কাজে গঠনমূলক অবদান রাখার সদস্য সমস্ত রাজনৈতিক দলের সংসদের কাছে আবেদন জানাচ্ছেন।

অন্যদিকে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, 'আমরা আশা করি সরকার জনগণের উদ্বেগের সমস্ত বিষয় নিয়ে আলোচনার অনুমতি দেবে। বিরোধীরা দীর্ঘ দিন ধরেই কয়েকটি বিষয় উত্থাপন করে আসছে। ' তিনি কটাক্ষ করে বলেন, প্রধানমন্ত্রী জনগণের উদ্বেগের বিষয় সম্পর্কে দীর্ঘ দিন ধরেই নীরব রয়েছে।

সূত্রের খবর সরকার বাদল অধিবেশন চলাকালীন দিল্লির জাতীয় রাজধানী অঞ্চল সংশোধন অধ্যাদেশ প্রতিস্থাপনের জন্য একটি বিল আনতে পারে। অর্ডিন্যান্টি কার্যকরভাবে সুপ্রিম কোর্টের রায়কে বাতিল করেছে যা দিল্লি সরকারকে পরিষেবা বিষয়ে বৃহত্তর আইনি ও প্রশাসনিক নিয়ন্ত্রণের ক্ষমতা দিয়েছে। বাদল অধিবেশনেই পেশ করা হবে ন্য়াশানাল রিসার্চ ফাউন্ডেশন বিল। ইতিমধ্যেই এই বিলে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

আরও পড়ুনঃ

কত টাকার সম্পত্তির মালিক সায়নী ঘোষ ? সরকারি খতিয়ান অনুযায়ী তিনি কি বড়লোক না সাধারণ মধ্যবিত্ত- রইল তথ্য

হিংসা বিধ্বস্ত মণিপুরের ত্রাণ শিবিরে গিয়ে মর্মাহত রাহুল গান্ধী, শান্তি ফেরাতে ঠাসা কর্মসূচি- দেখুন ছবিতে

PM Modi: মেট্রো সফরে প্রধানমন্ত্রী মোদী, গেলেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ অনুষ্ঠানে যোগ দিতে

 

Share this article
click me!