Narendra Modi : মানা হয়নি ব্লু বুক, কী কারণে নরেন্দ্র মোদীর নিরাপত্তায় গাফিলতি হল, বাড়ছে জল্পনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পঞ্জাব সফরের নিরাপত্তা নিয়ে উত্তাল দেশ। মোদীর পঞ্জাব সফরের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনায় তদন্তে উঠে এল একাধিক ফাঁকফোকর। ঠিক কী ঘটেছিল সেদিন।  মোদীর নিরাপত্তায় এবার বড়সড় গাফিলতির অভিযোগ এনেছে স্বরাষ্টমন্ত্রক। কী কারণে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় ফাঁকফোকর থাকল সেই নিয়ে বাড়ছে জল্পনা। অভিযোগে উঠে আসছে ব্লু বুক না মানার কথা, শুধু তাই নয়, আরও একাধিক বিষয়ও উঠে আসছে।

Web Desk - ANB | Published : Jan 6, 2022 6:56 PM IST / Updated: Jan 07 2022, 03:20 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পঞ্জাব সফরের নিরাপত্তা নিয়ে উত্তাল দেশ। মোদীর পঞ্জাব সফরের (Punjab Visit) নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনায় তদন্তে উঠে এল একাধিক ফাঁকফোকর। ঠিক কী ঘটেছিল সেদিন। প্রায় ২০ মিনিট উড়ালপুলের জ্যামে আটকে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয় (Narendra Modi)। মোদীর নিরাপত্তায় এবার বড়সড় গাফিলতির অভিযোগ এনেছে স্বরাষ্টমন্ত্রক। কী কারণে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় ফাঁকফোকর থাকল সেই নিয়ে বাড়ছে জল্পনা। অভিযোগে উঠে আসছে ব্লু বুক না মানার কথা, শুধু তাই নয়, আরও একাধিক বিষয়ও উঠে আসছে।

প্রধানমন্ত্রীর পঞ্জাব সফর নিয়ে ইতিমধ্যেই একগুচ্ছ গাফিলতিরল কথা সামনে এনেছে স্বরাষ্ট্র মন্ত্রক। বিক্ষোভ নিয়ে গোয়েন্দাদের তথ্য থাকা সত্ত্বেও পঞ্জাব পুলিশ ব্লু বুক মেনে চলেনি এমনটাই অভিযোগ তুলেছে বিজেপি। প্রধানমন্ত্রীর ( Narendra Modi ) সফরের জন্য কোনও জরুরি রাস্তাও প্রস্তুত রাখেনি। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ব্লু বুক অনুসারে, প্রধানমন্ত্রীর সফরের সময় পঞ্জাবে যা ঘটেছে, সেরকম প্রতিকূল পরিস্থিতির জন্য রাজ্য পুলিশকে জরুরি রুট প্রস্তুত রাখতে হতো কিন্তু এক্ষেত্রেও তেমনটা হয়নি। তিনি আরও বলেন, ইন্টেলিজেন্স ব্যুরোর কর্তারা পঞ্জাব পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছিলেন এমনকী পঞ্জাব পুলিশের কর্মকর্তারা সুরক্ষার আশ্বাসও দিয়েছিলেন, তারপরেও এমন ঘটনা কী করে ঘটে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন স্বরাষ্ট্র মন্ত্রক।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) দেশের বাইরে  বিশেষ দায়িত্বে থাকে স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ।  এমনকী প্রধানমন্ত্রী ছাড়াও তার পরিবারের সকল সদস্যদেরও নিরাপত্তার দায়িত্ব থাকে তাদেরই উপর। এই আইন তৈরি হয়েছিস ১৯৮৮ সালে। তবে ২০১৯ সালে এই আইনের সংশোধন হয় এবং বর্তমানে তার কেবলমাত্র প্রধানমন্ত্রীর নিরাপত্তার  দায়িত্বই পালন করেন। স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপের সদর দফতর দক্ষিণ-পশ্চিম দিল্লির দ্বারকাতে। যেখানে মহিলা ও পুরুষ নিরাপত্তারক্ষীরা থাকেন। এবং ব্লু বুক অনুযায়ী স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ এই নিরাপত্তার দায়িত্ব পালন করেন। নিয়ম অনুসারে প্রধানমন্ত্রীর সফরের তিনদিন আগে সমস্ত নিরাপত্তারক্ষীদের সঙ্গে বৈঠক করেন স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ। সেই বৈঠকেই রাজ্য প্রশাসনের সঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তা (Punjab Visit)  সংক্রান্ত গোটা পরিকল্পনা শেয়ার করা হয়। এবং সেখানেই সমস্ত কিছু জরুরি পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। তবে মোদীর (Narendra Modi) এই পঞ্জাব সফরে (Punjab Visit) স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ প্রশ্নের মুখে পড়েছে। যেমন মোদীর ল্যান্ড রোভার, কিংবা ল্যান্ড ক্রুসার গাড়ির বদলে কেন টয়োটা ফরচুনা বেছে নেওয়া হল। যেই গাড়ি কিনা বড় কোনও বিস্ফোরক পদার্থের ক্ষেত্রে নিরাপদ নয়। প্রধানমন্ত্রীর (Narendra Modi) কনভয়ের রাস্তায় কেন সাধারণ মানুষের প্রবেশ ছিল? কেন মোদীর গাড়িকে ২০ মিনিটের অপেক্ষা করতে হয়েছিল? প্রধানমন্ত্রীর যাত্রার ট্র্যাফিক সম্পর্কে স্থানীয় পুলিশ কেন আগাম কোনও রিপোর্ট দেয়নি? কীভাবেই বা মোদীর গাড়ি চিহ্নিত করা গেল? মোদীর সফর নিয়ে এমনই অভিযোগ করেছে স্বরাষ্ট মন্ত্রক।  


 

Share this article
click me!