Sundar Pichai: কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ, কাঠগড়ায় গুগল সিইও সুন্দর পিচাই

মুম্বই পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে এটি আদালতের একটি নির্দেশ। কপিরাইট অ্যাক্ট লঙ্ঘনের জন্য গুগলের সিইও সুন্দর পিচাই ও অন্য পাঁচ সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 4:53 PM IST

বুধবার মুম্বই পুলিশ গুগল সিইও সুন্দর পিচাই ( Google CEO Sundar Pichai)-এর বিরুদ্ধে কপিরাইট আইন (copyright act) লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের করেছে। মামলা দায়ের করা হয়েছে আরও পাঁচ সংস্থার কর্মকর্তার বিরুদ্ধে। চলচ্চিত্র নির্মাতা সুনীল দর্শনের (Sunil Darshan) অভিযোগের ভিত্তিতেই এই মামলা দায়ের করা হয়েছে। সুনীলের অভিযোগ তাঁর পরিচালিত সিনেমা 'এক হাসিনা থি এক দিবানা থা'- এই সিনেমাটি তিনি কারও কাছে বিক্রি করেননি বা কোথাও আপলোড করেননি। কিন্তু তারপরেও এটি ইউটিউবে (YouTube)রয়েছে। 

মুম্বই পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে এটি আদালতের একটি নির্দেশ। কপিরাইট অ্যাক্ট লঙ্ঘনের জন্য গুগলের সিইও সুন্দর পিচাই ও অন্য পাঁচ সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। 

২০১৭ সালে সুনীল দর্শনের পরিচালনায় তৈরি হয়েছিল 'এক হাসিনা থি এক দিবানা থা' এই ছবিটি। 'ইন্তেকাম', 'আন্দাজ'এর মত জনপ্রিয় ছবি তৈরি করেছেন সুনীল। তিনি সার্চ ইঞ্জিন জায়েন্ট হিসেবে পরিচিত গুগলের সিইও-র বিরুদ্ধে একটি এফআইআর করেছেন। সেখানেই তিনি কপিরাইট লঙ্ঘনের অভিযোগ করেছেন। তিনি বলেছেন 'এক হাসিনা থি এক দিবানা থা' এই ছবিটির স্বত্ত্ব তিনি কাউকে বিক্রি করেননি। একই সঙ্গে এই ছবিটি কোনও অনলাইন প্ল্যাটফর্মে তিনি আপলোড করেননি। কিন্তু তারপরেই এটি ইউটিউবে রয়েছে। সেখান থেকে একাধিক সংস্থা বা ইউটিউব চ্যানেল মুনাফা লাভ করছে বলেও অভিযোগ করেন তিনি। কিন্তু গুগল সেই চ্যানেলগুলি থেকে ছবিটি সরাতে চাইছে না। 

আন্ধেরি পূর্বের MIDC থানায় অভিযোগ দায়ের করেছেন। ১৯৫৭ সালের কপিরাইট আইন অনুযায়ী বেশ কয়েকটি ধারা লঙ্ঘনের অভিযোগ তিনি করেছেন। তিনি বলেছেন প্রযুক্তির অগ্রগতিতে তাঁর সম্পূর্ণ আস্থা রয়েছে। কিন্তু অধিকার লঙ্ঘন তিনি মেনে নিতে পারছেন না। তিনি আরও বলেছেন এটির কপিরাইট তাঁর। কিন্তু গান ও কয়েকটি সিকোয়েন্স ছাড়াই ছবিটি আপলোড করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

তিনি আরও বলেছেন, এই বিষয়ে একাধিকবার সংশ্লিষ্ট সংস্থাগুলির সঙ্গে তিনি যোগাযোগ করেছেন। কিন্তু কোনও উত্তর না পেয়েই আইনি পথ ধরেছেন তিনি। তবে গুগলের প্রতি ও সংস্থার সিইওর প্রতি তাঁর আস্থা রয়েছে বলেও জানিয়েছেন। কিন্তু সংস্থাটি প্রকৃত নির্মাতাদের প্রতি অবিচার করছে বলেও অভিযোগ তাঁর।  

অন্যদিকে গুগলের ভারতের এক মুখপাত্র জানিয়েছেন,  সংস্থাটি যেকোনও কিছু আপলোডের জন্য কপিরাইট মালিকদের ওপর নির্ভর করে। ইউটিউবের সিস্টেম অনুযায়ী যেকোনও কিছু ব্লক করা যায়। তিনি আরও বলেছেন, কোনও কপিরাইটের মালিক যখন অভিযোগ করেন বা আইনি পদক্ষেপ নেন তখনই সেই বিষয়ে সরিয়ে ফেলা হয়। পাশাপাশি ব্যবহারকারীর অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়। 

Agitation of job seekers: ট্রেন আগুন লাগিয়ে বিক্ষোভ, রেলের পরীক্ষা বাতিলের দাবি বিহারের চাকরি প্রার্থীদের

Farewell Of Virat: অবসরে রাষ্ট্রপতির বডিগার্ড বিরাট, বিদায় জানালেন প্রধানমন্ত্রী মোদী

Amazing invitation card: তাক লাগানো আমন্ত্রণপত্র প্রজাতন্ত্র দিবসে, জেনে নিন সিড পেপার কী

Read more Articles on
Share this article
click me!