রহস্যময় রোগে একের পর এক শিশুর মৃত্যু, মিলছে না চিকিৎসার সময়-আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই মৃত্যু


১৩ এপ্রিল থেকে সিরোহী জেলায় অজানা রোগের প্রকোপ দেখা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞ জানিয়েছেন, এখনও পর্যন্ত মৃত্যুর কারণ স্পষ্ট নয়। প্রথমে জ্বর হচ্ছে। তারপরই খিঁচুনি হচ্ছে।

Saborni Mitra | Published : Apr 15, 2022 12:20 PM IST

মাত্র পাঁচ দিনে ৭ শিশুর মৃত্যু- যা নিয়ে রীতিমত উদ্বেগ বাড়ছে  রাজস্থানের চিকিৎসকদের মধ্যে। চিকিৎসকদের একাংশের মতে অজানা রোগেই প্রাণ যাচ্ছে একের পর এক শিশুর। রাজস্থানের শিরোহি জেলার ফুলাবাই খেদা ও ফুলাবে এই দুটি গ্রামেই অজানা রোগের প্রকোপ এখনও পর্যন্ত সীমাবব্ধ রয়েছে। রোগটি মূলত ২ থেকে ১৪ বছরের শিশুর মধ্যেই ছড়িয়ে পড়ছে। 

রোগের লক্ষণ-
গত ১৩ এপ্রিল থেকে সিরোহী জেলায় অজানা রোগের প্রকোপ দেখা গেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞ জানিয়েছেন, এখনও পর্যন্ত মৃত্যুর কারণ স্পষ্ট নয়। প্রথমে জ্বর হচ্ছে। তারপরই খিঁচুনি হচ্ছে। তার কিছুক্ষণের মধ্যেই রোগীর মৃত্যুর কোলে ঢলে পড়ছে। ততিনি আরও জানিয়েছেন, এই জ্বর আর খিঁচুনির লক্ষণ দেখা দেওয়ার মাত্র এক দিনের মধ্যেই মৃত্যুর ঘটনা ঘটছে। তিনি মনে করছেন এটি তীব্র কোনও ভাইরাল রোগ। রক্তের রিপোর্টের জন্য রাজ্য স্বাস্থ্য দফতর অপেক্ষা করে রয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

আক্রান্তদের অবস্থা-
পাঁচ বছর বয়সী এক শিশুর মা জানিয়েছেন,  তাঁর ছেলের ভোর পাঁচটার সময় জ্বর এসেছিল। কিন্তু তাঁরা কিছুই প্রথমে বুঝতে পারেননি। ঘুম থেকে ওঠার কিছুক্ষণের মধ্যেই খিঁচুনি হয়। হাসরাতালে নিয়ে যেতে যেতে বেলা ৮টা নাগাদ মৃত্যু হয় পাঁচ বছরের শিশুর। 

স্বাস্থ্য দফতরের পর্যবেক্ষণ-জেলা স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন সাত শিশুর মধজ্যে তিন জনই স্থানীয় কোনও কারখানায় তৈরি আইসক্রিম খেয়েছিল। তবে সেখান থেকে বিষক্রিয়া হলে মৃত্যুর তেমন সম্ভাবনা নেই বলেও দাবি করেন তিনি। কারণ তিনি বলেন খাদ্যে বিষক্রিয়া হলে এতদ্রুত মৃত্যু হতে পারে না। বাকি দুজনকে কেউ আইসক্রিম খেতে দেখেনি। 

বাড়ি বাড়ি সার্ভে-
জয়পুর ও যোধপুরের চিকিৎসকদের একটি দল গোটা এলাকা পরিদর্ষন করেন। প্রায় ৩০০টি বাড়িতে গিয়েছিল তারা। সেখান থেকে সংগ্রহ করা হয়েছে নমুনা। ৫৪টি নমুনা জয়পুরের ল্যাবে পাঠান হয়েছে। তিন জন অসুস্থ শিশুকে আগেভাগেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের প্রত্য়েকেরই সর্দি হয়েছে। 

যোধপুর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স  পেডিয়াট্রিক বিভাগ বলেছে, এটি একটি ভাইরাল সংক্রমণ। কেন্দ্রীয় সরকারের সহযোগিতা চাওয়া হয়েছে। সিরোহীর জেলা শাসক প্রতিটি গ্রামে  চিকিৎসক দল মোতায়েন করছেন। গ্রামবাসীদের যোগাযোগ করতে নির্দেশও দিয়েছেন তিনি। 

'অপুরণীয় ক্ষতি হল চিকিৎসাক্ষেত্রে', চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তীর প্রয়ানে শোকবার্তা মুখ্যমন্ত্রী মমতার

সঙ্গীর এই ৭টি আচরণই বলে দেবে তিনি আপনাকে ভালোবাসেন, না পরকীয়ায় আসক্ত

'পুরানা পাকিস্তান', ইমরান বিরোধী বিক্ষোভ নিয়ে শেষপর্যন্ত মুখ খুললেন প্রাক্তন স্ত্রী জেমিমা

Share this article
click me!