নতুন কর ব্যবস্থায় উপকৃত হবে মধ্যবিত্তরা, হাতে থাকবে অনেক টাকা- বললেন নির্মলা

নতুন কর ব্যবস্থা নিয়ে আশাবাদী নির্মলা সীতারমণ। এদিন তিনি বলেন নতুন কর ব্যবস্থায় মধ্যবিত্তিরা উপকৃত হবেন।

 

Web Desk - ANB | Published : Feb 11, 2023 5:31 PM IST

নতুন কর ব্যবস্থায় মধ্যবিত্তরা উপকৃত হবে। তাদের হাতে অনেক বেশি টাকা থাকবে। শনিবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রথাগত বাজেট পরবর্তী ভাষণের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন তিনি আদানি ইস্যুতেও মুখ খোলেন। তিনি বলেন, আয়করদাতাদের সরকারি স্কিমগুলিতে বিনিয়োগ করার জন্য তিনি প্ররোচিত করেননি। কারণ তিনি মনে করেন যে ব্যক্তি আয়কর দেয়, নিজের সংসার নিজেই চালায়,সেই ব্যক্তি যথেষ্টই বুদ্ধিমান। তাই সে তার টাকা কোথায় বিনিয়োগ করবে সেই সিদ্ধান্ত সে নিজেই নিতে পারবে।

নির্মলা সীতারমণ বলেন, 'যেভাবে স্ট্যান্ডার্ড ডিডাকশনের জন্য অনুমতি দিয়েছি এবং যে হারগুলি নির্ধারণ করা হয়েছে , করের হার যা বিভিন্ন স্ল্যাবের জন্য নির্ধারণ করা হয়েছে, এটি আসলে দেশের জনগণ, করদাতা ও পরিবারের হাতে আরও বেশি অর্থ রেখে দিতে পারবে।' বার্ষিক তিন লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেওয়া হয়েছে। তিন থেকে ছয় লক্ষ টাকা পর্যন্ত আয়ে দিতে হবে ৫ শতাংশ কর। ৬ থেকে ৯ লক্ষ টাকায় দিতে হবে ১০ শতাংশ আয়কর। ৯-১২ লক্ষ টাকায় দিতে হবে ১৫ শতাংশ আয়কর। আর ১২-১৫ লক্ষ টাকায় দিতে হবে ২০ শতাংশ হারে আয়কর। ১৫ লক্ষ টাকায় দিতে হবে ৩০ শতাংশ আয়কর। নতুন করকাঠামোতে রিবোট ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে। শুধুমাত্র স্ট্যান্ডার্ড ডিডাকশন বাবদ ৫০ হাজার টাকা ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য এই কর প্রযোজ্য। আয় ৫ লক্ষ টাকার বেশি হলে সর্বোচ্চ সারচার্জ ৩৭ শতাংশ থেকে কমে ২৫ শতাংশে হয়েছে। দেয় করে ৪ শতাংশ সেস বহাল থাকবে। নতুন কর ব্যবস্থা বেছে নেওয়ার জন্য আয়করদাতাদের ৫০ হাডার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সুবিধে দেওয়া হয়েছে। আমি মনে করি না যে সরকারের পক্ষে এমন কোনও ব্যবস্থা নেওয়ার প্রয়োজন আছে। একজন ব্যক্তি যে তার অর্থ উপার্জন করে এবং যে তার পরিবার চালায় সে যথেষ্ট বুদ্ধিমান যে তাকে তার অর্থ কোথায় রাখতে হবে... তাই আমি করিনি। তাকে এটা করতে নিরুৎসাহিত করেছি বা আমি তাদের বিশেষভাবে কিছু করতে উৎসাহিত করছি না। এমনটাও বলেন নির্মলা সীতারমণ।

আদানি গ্রুপ ইস্যুতে নির্মলা সীরাতরণ বলেন ভারতীয় নিয়ামক সংস্থাগুলি খুবই অভিজ্ঞ আর তারা নিজেদের ক্ষেত্রে যথেষ্ট দক্ষ। নিয়ন্ত্রকদের নজরে এসেছে বিষয়টি। তারা দ্রুত ব্যবস্থা নেবে বলেও তিনি বিশ্বাস করেন বলে জানিয়েছেন। সাইপ্টো সম্পদ নিয়ন্ত্রণের বিষয়ে এদিন নির্মলা বলেন ভারত একটি সাধারণ কাঠামো তৈরির জন্য জি-২০ দেশগুলির সঙ্গে আলোচনা করছে। এদিন নির্মলা সীতারমণের সঙ্গে অর্থমন্ত্রকের গুরুত্বপূর্ণ আধিকারিকরা ও আরবিআই-এর প্রধান শক্তিকান্ত দাস।

Read more Articles on
Share this article
click me!