যথেষ্ট শক্তিশালী জায়গায় রয়েছে দেশ, HAL প্রতিশ্রুতি রক্ষা করলে যুদ্ধবিমানের ঘাটতি নেই: IAF প্রধান

তেজস মার্ক-২ এবং এএমসিএ (অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট) সম্পর্কে আইএএফ প্রধান বলেন, “মার্ক-১ এর ক্ষেত্রে কী ঘটেছে, কী কারণে বিলম্ব হয়েছে তা থেকে আমাদের সকলেরই শিক্ষা নিতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সেই বিষয়গুলি সমাধান করা হয়েছে।”

Parna Sengupta | Published : Oct 4, 2024 12:46 PM IST

শুক্রবার ভারতীয় বিমান বাহিনীর (IAF) প্রধান এসিএম এপি সিং জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত বিমান প্রস্তুতকারক সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) যদি বছরে ২৪টি বিমান সরবরাহের প্রতিশ্রুতি রক্ষা করে, তবে ভারতীয় বিমান বাহিনীর দ্রুত হ্রাস পাওয়া যুদ্ধবিমানের স্কোয়াড্রন নিয়ে চিন্তার কিছু থাকবে না।

৯২তম আইএএফ দিবসের আগে বার্ষিক সংবাদ সম্মেলনে এয়ার চিফ মার্শাল এপি সিং বলেন, “এটা সর্বজনবিদিত যে তেজসের ক্ষেত্রে বিলম্ব হয়েছে; এতে কোন সন্দেহ নেই। আর এটাও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে উৎপাদন প্রক্রিয়া বৃদ্ধি করে বছরে ২৪টি বিমান তৈরি করা হবে।  যদি প্রতিশ্রুতি রক্ষা করা হয়, তাহলে আমি মনে করি বিলম্বের ক্ষতিপূরণ করা সম্ভব।”

Latest Videos

স্কোয়াড্রনের সংখ্যা ৩০ এর নিচে নামতে দেওয়া উচিত নয় উল্লেখ করে এসিএম এপি সিং বলেন, “প্রথম লক্ষ্য হল আমাদের বিমানের সংখ্যা কমতে দেওয়া নয় কারণ আমরা কিছু বিমানের অপ্রচলিত হওয়ার পর্যায়ে পৌঁছে যাচ্ছি। সমান্তরালভাবে নতুন বিমান সংযোজন করতে হবে যাতে স্কোয়াড্রনের সংখ্যা ৩০ এর নিচে না নামে। সুতরাং, HAL কে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে, যা তারা করেছে যে তারা বছরে ২৪টি বিমান তৈরি করবে।”

তেজস মার্ক-২ এবং এএমসিএ (অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট) সম্পর্কে আইএএফ প্রধান বলেন, “মার্ক-১ এর ক্ষেত্রে কী ঘটেছে, কী কারণে বিলম্ব হয়েছে তা থেকে আমাদের সকলেরই শিক্ষা নিতে হবে এবং নিশ্চিত করতে হবে যে সেই বিষয়গুলি সমাধান করা হয়েছে।”

রাষ্ট্রায়ত্ত বিমান প্রস্তুতকারক সংস্থার সীমাবদ্ধতা সম্পর্কে বলতে গিয়ে, এসিএম সিং যুদ্ধবিমান তৈরিতে বেসরকারি খাতকে যুক্ত করার পরামর্শ দেন। তিনি বলেন, “আমাদের বেসরকারি খেলোয়াড়দের দিকে তাকাতে হবে। যতক্ষণ না বেসরকারি শিল্প এগিয়ে আসছে এবং অংশগ্রহণ করছে, আমি মনে করি না আমরা কেবল একটি সংস্থার উপর নির্ভর করে থাকতে পারি। সুতরাং, HAL এর নিজস্ব সীমাবদ্ধতা থাকবে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে এটি কী করতে পারে।” 

তিনি বলেন, “যদি এই সময়সীমা মেনে চলা হয় এবং MRFA চুক্তি সমান্তরালভাবে স্বাক্ষরিত হয়, তাহলে আমি মনে করি আমরা ঠিক আছি। আমাদের অবস্থা খুব খারাপ নয়। কিন্তু যদি এই সময়সীমা পিছিয়ে যায়, তাহলে আমাদের অন্য উপায় খুঁজে বের করতে হবে। একবার কার্যকর হয়ে গেলে, আইএএফের কাছে ৪০টি এলসিএ, ১৮০টিরও বেশি এলসিএ মার্ক-১এ এবং কমপক্ষে ১২০টি এলসিএ মার্ক-২ বিমান থাকবে।” পূর্ব লাদাখে চীনের অবকাঠামো নির্মাণের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “চীনা পক্ষের দ্রুত উন্নত অবকাঠামোর সাথে আমরা তাল মিলিয়ে চলছি।

Share this article
click me!

Latest Videos

Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
‘আজ প্রত্যেক বাঙালির গর্বের দিন,’ Modi-কে ধন্যবাদ Sukanto Majumdar-এর, কী বললেন দেখুন
Nabadwip গৌরাঙ্গ সেতু পরিদর্শনে নদীয়ার জেলাশাসক ও PWD, দ্রুত সমাধানের প্রতিশ্রুতি! | Nadia News
Suvendu Adhikari | 'হিন্দু সরকার হবে এখানে' দুর্গাপুজোর উদ্বোধনে গিয়ে হুঙ্কার দিলেন শুভেন্দু
‘এই রাজ্যে কোন প্রতিবাদ চলবে না’ Roopa Ganguly-র গ্রেফতারিতে গর্জে উঠলেন Samik Bhattacharya