রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে শ্রীলঙ্কায় ৩০০-র পথে পেট্রোল, আজ কী দরে জ্বালানী বিকোচ্ছে ভারতে

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মাঝে আকাশ ছোঁওয়া পেট্রোলের মূল্য। শ্রীলঙ্কায় ৩০০-র পথে পেট্রোল,  যুদ্ধ পরিস্থিতির মাঝে পেট্রোল-ডিজেলের কী দাম ভারতের শহরগুলিতে, চলুন এবার জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 5:34 AM IST / Updated: Mar 14 2022, 11:06 AM IST

রাশিয়া-ইউক্রেনের (Russia Ukraine War) যুদ্ধ পরিস্থিতির মাঝে আকাশ ছোঁওয়া পেট্রোলের (Petrol Price) মূল্য। ব্রেন্ট ক্রুডের দর বর্তমানে মাত্রা ছাড়িয়েছে। সম্প্রতি এলআইওসি ঘোষণা করেছে যে তাঁরা শ্রীলঙ্কায় পেট্রোল-ডিজেলের দাম বাড়াচ্ছে। এরপরেই সেদেশে লিটার প্রতি পেট্রোলের দাম ৫০ টাকা এবং ডিজেলের দাম ৭০ টাকা বৃদ্ধি পেয়েছে। এই মূল্যবৃদ্ধির জেরে শ্রীলঙ্কায় ১ লিটার পেট্রোলের দাম এখন ২৫৮ টাকা এবং ডিজেলের দাম প্রতিলিটারে ২১৪ টাকা। স্বাভাবিকভাবেই এই মূল্যবৃদ্ধিতে সব কিছুর উপরেই প্রভাব পড়ছে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির মাঝে পেট্রোল-ডিজেলের কী দাম ভারতের (Petrol-Diesel Price in India) শহরগুলিতে, চলুন এবার জেনে নেওয়া যাক।

সোমবার সকালে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।   আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।

আরও পড়ুন, বাংলার নির্বাচন আদৌ কি হিংসা মুক্ত, কাউন্সিলর হত্যাকাণ্ডে মমতার সরকারকে তোপ বিরোধীদের

 প্রসঙ্গত, বিশ্বের এই দুই শক্তিশালী দেশ রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বাধলে ভারতে তথা সারা বিশ্বেই যে দ্রব্যমূল্যে বড়সড় প্রভাব পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে গম পর্যন্ত বিভিন্ন পণ্য়ের দাম অদূর ভবিষ্যতে বাড়বে বলে অনুমান বিশেষজ্ঞদের। গত সপ্তাহে বৃহস্পতিবার এশিয়ায় মার্কিন অপরিশোধিত ফ্উচার ব্যারেল প্রতি ৯৫.২১ ডলারে লেনদেন হয়েছে। যা ৩.৩৮ শতাংশ বেড়েছে। রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। এবং অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক। বিশেষজ্ঞরা মনে করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র মস্কোর উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এবং তেল ও গ্যাসের রপ্তানি বন্ধ করলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। তেল এবং গ্যাসের দাম আকাশ ছুঁয়ে যাবে। এটি মূলত বিশ্বব্যাপী অর্থনীতিকে প্রভাবিত করতে পারে। তাই স্বাভাবিকভাবেই সবদিকে ভেবেই উদ্বেগে রয়েছে সারা বিশ্ব।

 

Share this article
click me!