মাসের পয়লা তারিখেই সুখবর দিয়ে ৩৬ টাকা দাম কমলো গ্যাসের

আগস্ট মাস পড়তে না পড়তেই সুখবর। কমল গ্যাস সিলিন্ডারের দাম। তবে গৃহস্থের এতে কোনো সুরাহা হলো না কারণ কমানো হয়েছে কেবল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। ১৯ কেজিতে দাম কমেছে  ৩৬ টাকা ৫০ পয়সা। গার্হস্থ্য Lpg সিলিন্ডারের দাম কত জেনে নিন। 

Senjuti Dey | Published : Aug 1, 2022 5:27 AM IST / Updated: Aug 01 2022, 11:25 AM IST

আগস্ট মাস পড়তে না পড়তেই সুখবর। কমল গ্যাস সিলিন্ডারের দাম। তবে গৃহস্থের এতে কোনো সুরাহা হলো না কারণ কমানো হয়েছে কেবল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। কলকাতায় ১৯ কেজিতে দাম কমেছে  ৩৬ টাকা ৫০ পয়সা। কলকাতা, মুম্বাই, দিল্লি, চেন্নাই -সহ দেশজুড়ে সস্তা হল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার। কলকাতায় ১৯ কেজির সিলিন্ডার পিছু ৩৬ টাকা ৫০ পয়সা কমেছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এই নিয়ে তৃতীয়বার কমানো হলো। হোটেল মালিকরা বেশ খানিকটা স্বস্তিতেই। পরপর তিন মাস জুন, জুলাই এবং অগাস্টেও সস্তা হল বাণিজ্যিক এলপিজি  সিলিন্ডার। জুন, জুলাই, অগস্ট এই তিন মাস মিলিয়ে মোট ৩৫৮ টাকা ৫০ পয়সা দাম কমেছে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের। ফলে ১অগাস্ট সোমবার থেকেই কলকাতায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন দাম হল ২০৯৫ টাকা। সে তুলনায় মুম্বাই এবং দিল্লিতে দাম আরো বেশ খানিকটা কম। মুম্বইতে দাম ১৯৩৬টাকা ৫০ পয়সা এবং দিল্লিতে এই সিলিন্ডারের নয়া দাম হল ১৯৭৬ টাকা। চেন্নাইতে দাম কলকাতার থেকেও বেশি। চেন্নাইতে বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হল ২১৪১ টাকা।

তবে দাম কমেছে কেবল বাণিজ্যিক সিলিন্ডারের। সাধারণ মধ্যবিত্তের কোনও সুরাহা হল না এই দাম কমায়। কলকাতা সহ সারা দেশেই গার্হস্থ্য সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। বাণিজ্যিক সিলিন্ডারের দাম তিন মাস ধরে যেখান কমে যাচ্ছে , সেখানেই গার্হস্থ্য সিলিন্ডারের দাম শেষ তিন মাসে বৃদ্ধি পেয়েছে ৫০ টাকা। বাড়িতে রান্নার LPG সিলিন্ডারের আগুন দাম নিয়ে অস্বস্তিতে আমজনতা। কলকাতায় গার্হস্থ্য সিলিন্ডারের দাম রয়েছে ১০৭০টাকা। বাণিজ্যিক সিলিন্ডার সস্তা হওয়ায় উপকার হয়েছে কেবল হোটেল মালিকদের । জ্বালানির মূল্যবৃদ্ধি চিন্তায় রেখেছিল ছোট হোটেল মালিকদের। কমার্শিয়াল সিলিন্ডার সস্তা হওয়ার প্রত্যক্ষ না হলেও পরোক্ষ লাভ পাবে সাধারণ মানুষ। গ্যাসের দাম কোমর ফলে হোটেলে খাবারের দাম কিছুটা সস্তা হতে পারে। 

আরও পড়ুনঃ 

কমনওয়েলথ গেমসের চতুর্থ দিনে ভারতের সম্পূর্ণ, জেনে নিন কটি পদক আসতে পারে ঝুলিতে

তাপসী পান্নুর জন্মদিনে রইলো তাঁর আগাম ছবিগুলির ঝলক

অগাস্ট মাসে ফিরবে ভাগ্য, এই ৪ রাশির উল্লেখযোগ্যভাবে বেতন বৃদ্ধির সম্ভাবনা প্রবল

এদিকে, ২১ মে থেকে ভারতে জ্বালানির দাম স্থিতিশীল রয়েছে। ১ আগস্ট, পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে, যা জনগণকে স্বস্তি দিয়েছে। দিল্লিতে, পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯৬.৭২ টাকা প্রতি লিটার এবং ডিজেলের খুচরা দাম ৮৯.৬২ টাকা প্রতি লিটার। মুম্বইতে, পেট্রোল গ্রাহকদের প্রতি লিটারে ১০৬.৩১ টাকা দিতে হবে এবং আর্থিক রাজধানীতে ডিজেলের খুচরা মূল্য প্রতি লিটার ৯৪.২৭টাকা। কলকাতায়, গ্রাহকদের প্রতি লিটারে ১০৬.০৩ টাকা দিতে হবে, যেখানে ডিজেলের দাম সোমবার থেকে ৯২.৭ টাকা৷ চেন্নাইতে, পেট্রোলের দাম লিটার প্রতি ১০২.৬৩টাকা, ডিজেলের খুচরা দাম প্রতি লিটার ৯৪.২৪টাকা।

Read more Articles on
Share this article
click me!