দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে খুশি নন বিরোধী নেতারা - সংসদে কটাক্ষ নির্মলা সীতারমণের

দেশের অর্থনীতি নিয়েও প্রশ্ন উঠেছে। এর উত্তরে ঘরের পরিবেশও উত্তপ্ত হয়ে ওঠে। তেলেঙ্গানার কংগ্রেস সাংসদ অনুমুলা রেভান্থ রেড্ডি প্রশ্নোত্তর চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরানো বক্তব্য নিয়ে প্রশ্ন তোলেন।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 11:39 AM IST

সংসদের শীতকালীন অধিবেশন চলছে। অধিবেশনে সপ্তাহের শুরুতেই সদস্যদের মধ্যে বিভিন্ন ইস্যু নিয়ে চলছে রীতিমত হট্টগোল। দেশের অর্থনীতি নিয়ে বিরোধীরা ক্রমাগত কেন্দ্রীয় সরকারকে নিশানা করে চলেছে। এদিকে সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও বিজেপি সাংসদ নির্মলা সীতারামন আসরে নামলেন। এদিন তিনি নিজেই বিরোধীদের কটাক্ষ করেছেন। বিরোধীদের কটাক্ষ করে তিনি বলেন, 'কয়েকজন সংসদে বসে দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে ঈর্ষান্বিত।' আসলে, সংসদে নেতাদের একে অপরের বিরুদ্ধে অভিযোগ করা নতুন কিছু নয়। কিন্তু নির্মলা সীতারমন যেভাবে বিরোধীদের চুপ করে দিয়েছেন তা দেখার মতো।

দেশের অর্থনীতি নিয়ে প্রশ্ন

সোমবার ছিল সংসদের শীতকালীন অধিবেশনের চতুর্থ দিন। এদিন নেতাদের মধ্যে সরাসরি হাতাহাতিও হয়। এদিকে দেশের অর্থনীতি নিয়েও প্রশ্ন উঠেছে। এর উত্তরে ঘরের পরিবেশও উত্তপ্ত হয়ে ওঠে। আসলে, তেলেঙ্গানার কংগ্রেস সাংসদ অনুমুলা রেভান্থ রেড্ডি প্রশ্নোত্তর চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরানো বক্তব্য নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, দেশের অর্থনীতি সংকটে পড়েছে। তিনি হাউসের সামনে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যও রাখেন, এই বিবৃতিতে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, 'দেশের অর্থনীতি আইসিইউতে রয়েছে এবং দিল্লি সরকার এটি নিয়ে চিন্তিত নয়'। যদিও কংগ্রেস সাংসদের প্রশ্নের উত্তর দিতে উঠে পড়েন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তিনি দেশের অর্থনীতি নিয়ে সরকারের পক্ষে শুধু নিজের মতামত রাখেননি, তীক্ষ্ণ মন্তব্যও করেছেন। তিনি বলেন, 'হাউসের কিছু লোক দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে ঈর্ষান্বিত।' তিনি বলেন, অর্থনীতি নিয়ে প্রশ্ন করা ভুল নয়, তবে যে প্রসঙ্গ দেওয়া হচ্ছে তা ঠিক নয়। এর পাশাপাশি অর্থমন্ত্রী বলেন, যে সময় প্রধানমন্ত্রী মোদী প্রশ্ন করেন, সে সময় আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল খুবই কম। ভারতকে রাখা হয়েছিল ভঙ্গুর পাঁচে।

এখানেই থেমে থাকেননি নির্মলা সীতারমন। তিনি আরও বলেন, দেশবাসী হয়ে দেশের অগ্রগতিতে সবার গর্বিত হওয়া উচিত। আমাদের অর্থনীতিও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, কিন্তু এখানে বসে কিছু লোক এতে ঈর্ষান্বিত হচ্ছে। এ কারণেই এমন প্রশ্ন করা হচ্ছে।

এদিক গত বুধবার থেকে শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠকে ৪৭টির মধ্যে ৩১টি দলের নেতারা অংশ নেন। বিরোধী দলগুলি ভারত-চিন সীমান্ত বিরোধ, মুদ্রাস্ফীতি, সংরক্ষণ, কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলা এবং সাংবিধানিক প্রতিষ্ঠানের অপব্যবহার সহ আরও অনেক বিষয়ে সংসদে বিতর্কের দাবি করেছে। এই অধিবেশনে মোট ১৭টি সভা অনুষ্ঠিত হবে এবং হাউস ২৯ ডিসেম্বর পর্যন্ত চলতে পারে।

Share this article
click me!