যান্ত্রিক ত্রুটি না অন্য কারণ, পাকিস্তানে ভারতীয় মিসাইল পড়ার ঘটনায় যৌথ তদন্তের দাবি ইসলামাবাদের

পাকিস্তানের (Pakistan) মাটিতে ভারতীয় মিসাইল (India Missile) পড়ার ঘটনা। ভারতের (India) নিছকই দুর্ঘটনা তত্ত্ব মানতে নারাজ পাকিস্তান। ঘটনায় যৌথ তদন্তের (Joint Investigation) দাবি ইসলামাবাদের (Islamabad)।
 

Asianet News Bangla | Published : Mar 12, 2022 10:15 PM IST

পাকিস্তানের (Pakistan) মাটিতে ভারতীয়  রকেট  (India Missile) আছড়ে পড়ার ঘটনায় ক্রমশই ভারতের (India) উপর চাপ বাড়ানোর চেষ্টা করছে ইসলামাবাদ (Islamabad)। ঘটনাটি নিছকই দুর্ঘটনা নাকি এর পেছনে অন্য কোনও অভিসন্ধ ছিল ভারতের তা জানতে যৌথ তদন্তের দাবি করা হয়েছে পাকিস্তানের তরফে। গত বুধবার পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মিঞা চান্নু শহরে (Mian Channu City) একটি রকেট আছড়ে পড়ে। ইচ্ছাকৃত এই হামলা চালানো হয়নি বলে নয়া দিল্লির তরফ থেকেও বিবৃতি জার করা হয়। তারপরও কীভাবে ঘটল এমন ঘটনা তার জন্য ভারত সরকারের তরফ থেকে তদন্ত শুরু হয়েছে। দঃখ প্রকাশও করা হয় ভারতের তরফ থেকে। তবে এত সহজে একে দুর্ঘটনা বলতে রাজি নয় পাকিস্তান। তাই যৌথ তদন্তের দাবি জানানো হয়েছে।

এই বিষয়ে ভারত সরকারে  তরফ থেকে সরকারিভাবে জানানো হয়, "৯ মার্চ ২০২২ তারিখে রুটিন রক্ষণাবেক্ষণের কাজ চলছিল। তখনই ভুলবশত একটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ হয়ে যায়। বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে বিচার করে দেখা হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে একটি উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।" পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে,এই ঘটনাটি নিরাপত্তা প্রোটোকল নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। পারমাণবিক পরিবেশে দুর্ঘটনাজনিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিরুদ্ধে প্রযুক্তিগত সুরক্ষা সংক্রান্ত মৌলিক প্রশ্ন উঠে পড়েছে। কেবল সরল সাধারণ ব্যাখ্যা মেনে নিয়ে এ জাতীয় গুরুতর বিষয় এড়িয়ে যাওয়া যায় না। পাকিস্তান জানিয়েছে, "অভ্যন্তরীণ আদালতের তদন্ত করা হবে বলে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে, তা যথেষ্ট নয়। যেহেতু ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডে পড়েছে, সেহেতু পাকিস্তানও এই ঘটনার তথ্যানুসন্ধান করতে চায়। সে কারণেই একটি যৌথ তদন্তের প্রয়োজন। 

পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ভারতকে অবশ্যই দুর্ঘটনাজনিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং এই ঘটনার বিশেষ পরিস্থিতিতে প্রতিরোধ করার জন্য ব্যবস্থা ও পদ্ধতিগুলি ব্যাখ্যা করতে হবে। পাকিস্তানের ভূখণ্ডে গিয়ে পড়া ক্ষেপণাস্ত্রের ধরন এবং বৈশিষ্ট্যগুলিও স্পষ্টভাবে ব্যাখ্যা করতে হবে৷ ইসলামাবাদের তরফ থেকে জানতে চাওয়া হয়েছে,  "কেন ভারত পাকিস্তানকে অবিলম্বে ক্ষেপণাস্ত্রের দূর্ঘটনামূলক উৎক্ষেপণের বিষয়ে অবহিত করতে ব্যর্থ হয়েছিল এবং পাকিস্তান ঘটনাটি ঘোষণা করার এবং ব্যাখ্যা চাওয়া পর্যন্ত কেন অপেক্ষা করেছিল তারা?" ফলে বিশেষজ্ঞ মহলের মতে, পাকিস্তানের মাটিতে ভারতীয় মিসাইল আছড়ে পড়ার ঘটনার রেশ এত সহজেই শেষ হওয়ার নয়। এর জল গড়াতে পারে অনেক দূর। 

Share this article
click me!