স্বস্তির ঘোষণা ইউজিসির, বিশ্ববিদ্যালয়ে পড়াতে গেলে প্রয়োজন নেই পিএইচডি ডিগ্রির

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পড়াতে পিএইচডি ডিগ্রি (পিএইচডি ডিগ্রি) বাধ্যতামূলক হবে না। ইউজিসির এই সিদ্ধান্তের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন।

Parna Sengupta | Published : Mar 14, 2022 3:06 PM IST

বিশ্ববিদ্যালয়ে (university) বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ ও পেশাজীবীদের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) বড় সিদ্ধান্ত নিয়েছে। দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার স্বপ্ন দেখছেন এমন তরুণদের জন্য রয়েছে স্বস্তির খবর (relief news)। এখন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে (central universities) পড়াতে পিএইচডি ডিগ্রি (PhD degree) বাধ্যতামূলক হবে না। ইউজিসির এই সিদ্ধান্তের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন। শিক্ষার্থীরাও এর সুফল পাবে। ইউজিসি চেয়ারপারসন জগদীশ কুমার বলেন, এখন এই ধরনের পদের জন্য পিএইচডির প্রয়োজনীয়তা বিলুপ্ত করা হচ্ছে। শিক্ষা মন্ত্রকের মতে, ২০২১ সালের ডিসেম্বরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ১০ হাজারেরও বেশি পদ শূন্য রয়েছে।

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি)-এর চেয়ারপারসন জগদীশ কুমারের মতে, ‘অনেক বিশেষজ্ঞ আছেন যারা পড়াতে চান। এটি এমন কেউ হতে পারে যিনি বড় প্রকল্পগুলি বাস্তবায়ন করেছেন এবং গ্রাউন্ড লেভেলের কাজ করার অভিজ্ঞতা রয়েছে, এটি একজন দুর্দান্ত নৃত্যশিল্পী বা সংগীতশিল্পীও হতে পারে।

৬৫ বছর বয়স পর্যন্ত পড়াতে পারেন
চেয়ারপারসন জগদীশ কুমার বলেন, অনেক ক্ষেত্রে বিশেষজ্ঞ আছেন যারা বিশ্ববিদ্যালয়ে পড়াতে চান। এমন লোক থাকতে পারে যারা একটি বড় পরিসরে একটি প্রকল্প বাস্তবায়ন করেছে এবং তাদের প্রচুর অন-দ্য-গ্রাউন্ড অভিজ্ঞতা রয়েছে, বা এমন লোক থাকতে পারে যারা দুর্দান্ত গায়ক, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী, তারাও এই নিয়ম পরিবর্তনের পরে বেড়েছে। করতে পারা.

বিশেষজ্ঞ এবং বয়স ৬০ পার হলে ৬৫ বছর বয়স পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতে পারবেন। বৃহস্পতিবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

NEP 2020 এর অধীনে সিদ্ধান্ত
কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি, জগদীশ কুমারের সাথে বৈঠকে শিক্ষক ও অধ্যাপকদের পদে নিয়োগের নিয়ম সংশোধনের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নসহ আরও অনেক বিষয়ে আলোচনার জন্য এই বৈঠক ডাকা হয়। এগুলি ছাড়াও, ইউজিসি একটি পোর্টাল চালু করার পরিকল্পনা করেছে যার মাধ্যমে শিক্ষক নিয়োগের হিসাব রাখা যেতে পারে। এতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় দেরি হবে না।

পাকিস্তান ভারতেকে যোগ্য জবাব দিতে পারত, ক্ষেপণাস্ত্র ইস্যুতে মন্তব্য ইমরান খানের

'কংগ্রেস যদি না থাকত মমতার জন্মই হত না', চড়া সুরেই মমতার সমালোচনার জবাব অধীরের

ডিসেম্বরেই আরেকটি বড় ঘোষণা করেছিল ইউজিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছিল কলেজ–বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা এবার থেকে পড়াশোনা চলাকালীন সময়েই মাতৃত্বকালীন ছুটি পেতে পারেন। সেই সঙ্গে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতিতেও দিতে হবে ছাড়। এমনকী ফর্ম ফিল আপ ও অন্যান্য প্রশাসনিক কাজেও বাড়তি সময় পাবেন তাঁরা। এজন্য বিশেষ ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকেই।

ইতিমধ্যেই দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উদ্দেশ্যে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) সচিব রজনীশ জৈন। তাতেই তিনি স্পষ্ট জানান, সন্তানের জন্ম দেওয়া অথবা তাদের লালন-পালনের জন্য এতদিন এমফিল বা পিএইচডি-র ছাত্রীদের ২৪০ দিন মাতৃত্বকালীন ছুটি দেওয়া হত। এখন থেকে যে কোনও উচ্চশিক্ষার ক্ষেত্রেই সেই সুবিধা প্রদান করা হবে।

Share this article
click me!