‘গুজরাত দাঙ্গা’ নিয়ে মোদী সম্পর্কিত বিবিসি তথ্যচিত্র কেন নিষিদ্ধ দেশে? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

পিআইএল স্পষ্ট দাবি করেছে যে, বিবিসি ডকুমেন্টারিতে গুজরাত দাঙ্গা নিয়ে ‘নিবন্ধিত তথ্য’ রয়েছে, যা আসলে ওই দাঙ্গার ‘প্রমাণ’। এই দাঙ্গার সাথে যারা জড়িত, এই তথ্যচিত্রে তাদের দেখানো হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 2:11 AM IST / Updated: Jan 30 2023, 08:52 AM IST

২০০২ সালে হওয়া গুজরাত দাঙ্গার উপর ভিত্তি করে নির্মিত ‘বিবিসি’-র তথ্যচিত্রটিকে ‘নিষিদ্ধ’ বলে ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। সেই ঘোষণার বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে দায়ের করা হল একটি পিআইএল। অভিযোগ তোলা হয়েছে, তথ্যচিত্র নিষিদ্ধ করা সংক্রান্ত কেন্দ্রের সিদ্ধান্তটি ‘বিদ্বেষমূলক, স্বেচ্ছাচারী এবং অসাংবিধানিক’।

আইনজীবী এম.এল. শর্মা দ্বারা দায়ের করা পিআইএলটিতে এও অনুরোধ জানানো হয়েছে যে, সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বিবিসি তথ্যচিত্রটির উভয় অংশ (পার্ট ১ এবং ২) দেখা হোক এবং তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক যাঁরা ২০০২ সালে সংঘটিত গুজরাত দাঙ্গার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত এবং দায়ী ছিলেন।

মি. শর্মা বলেছেন যে, তাঁর পিআইএল-এ তিনি একটি সাংবিধানিক প্রশ্ন তুলেছেন এবং শীর্ষ আদালতকে সিদ্ধান্ত নিতে হবে যে, ১৯ (১) (২) ধারার অধীনে ভারতের নাগরিকদের ২০০২ সালে গুজরাত দাঙ্গার খবর, তথ্য এবং প্রতিবেদন দেখার অধিকার আছে কিনা।

২১ জানুয়ারি, ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী মোদী সম্বন্ধীয় ‘বিবিসি’-র এই বিতর্কিত তথ্যচিত্রটি ‘নিষিদ্ধ’ বলে ঘোষণা করার জন্য দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দেওয়া আদেশটিকে অ্যাডভোকেট এম.এল. শর্মা ‘বেআইনি, খারাপ, স্বেচ্ছাচারী এবং অসাংবিধানিক’ বলে উল্লেখ করে তা বাতিল করার নির্দেশনা চেয়েছেন।

তাঁর আবেদনে প্রশ্ন তোলা হয়েছে, সংবিধানের ১৯ (১) (২) অনুচ্ছেদে নিশ্চিত করা মৌলিক অধিকার হল, সংবাদপত্রের স্বাধীনতা। সেই স্বাধীনতা কি কেন্দ্রীয় সরকার খর্ব করতে পারে?

পিআইএল-এ বলা হয়েছে, “রাষ্ট্রপতি কর্তৃক ভারতের সংবিধানের ৩৫২ অনুচ্ছেদের অধীনে দেশে জরুরি অবস্থা ঘোষণা না করেই কি জরুরি বিধানগুলি কেন্দ্রীয় সরকার আহ্বান করতে পারে?” পিআইএল স্পষ্ট দাবি করেছে যে, বিবিসি ডকুমেন্টরিতে গুজরাত দাঙ্গা নিয়ে ‘নিবন্ধিত তথ্য’ রয়েছে, যা আসলে ওই দাঙ্গার ‘প্রমাণ’। এগুলো ভুক্তভোগীদের জন্য ন্যায়বিচার এনে দিতে পারে।

আরও পড়ুন-
‘বাংলার মানুষদের আমি ভালোবাসি’, ছুটির সকালে স্ত্রীকে নিয়ে দক্ষিণেশ্বর মন্দিরে রাজ্যপাল সিভি আনন্দ বোস
বস্ত্র শিল্পের উন্নতির জন্য বড় উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের, উদ্যোগপতিদের সাহায্যে টেক্সটাইল পার্ক খোলার পরিকল্পনা

বাজেটের আগে পেট্রোল-দরে ওঠানামা অব্যাহত? জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

Share this article
click me!