৭ রাজ্যে স্থাপন করা হবে 'পিএম মিত্র মেগা টেক্সটাইল পার্ক':মোদী, রইল প্রকল্পের বিস্তারিত তথ্য

সোশ্যাল মি়ডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী মেগা টেক্সটাইল প্রকল্প নিয়ে নিজের মতামত জানিয়েছেন। তিনি বলেছেন, 'প্রাধানমন্ত্রী মিত্র মেগা টেক্সটসাইল পার্কগুলি 5F ( ফার্ম টু ফাইবার টু ফ্যাক্টরি, ফ্যাশন টু ফরেন ) দৃষ্টিভঙ্গির সঙ্গে খাপ খাইয়ে তৈরি করা হবে।

 

Web Desk - ANB | Published : Mar 17, 2023 9:32 AM IST

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার বলেছেন, তামিলনাডু, তেলাঙ্গনা, কর্ণাটক, মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ- দেশের এই সাতটি রাজ্যে 'পিএম মিত্র' বা PM MITRA মেগা টেক্সস্টাইল পার্ক স্থাপন করা হবে। থিনি বলেন, এই পার্কগুলি 5F বা ফার্ম টু ফাইবার টু ফ্যাক্টরি, ফ্যাশন টু ফরেন - এই দৃষ্টিভঙ্গীর ভিত্তিতেই তৈরি করা হয়েছে। যা দেশের টেক্সটাইল শিল্পকে আগামী দিনে আরও চাঙ্গা করতে ও উন্নত করতে কাজে লাগবে।

সোশ্যাল মি়ডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী মেগা টেক্সটাইল প্রকল্প নিয়ে নিজের মতামত জানিয়েছেন। তিনি বলেছেন, 'প্রাধানমন্ত্রী মিত্র মেগা টেক্সটসাইল পার্কগুলি 5F ( ফার্ম টু ফাইবার টু ফ্যাক্টরি, ফ্যাশন টু ফরেন ) দৃষ্টিভঙ্গির সঙ্গে খাপ খাইয়ে তৈরি করা হবে। তামিলনাড়ু, তেলাঙ্গনা, কর্ণাটক, মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের প্রধানমন্ত্রী মিত্র মেগা টেক্সটাইল পার্ক স্থাপন করা হবে। সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দারা আনন্দিত। '

 

 

অন্য একটি টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'প্রধানমন্ত্রী মিত্র গেমা টেক্সটাইল পার্কগুলি টেক্সটাইল সেক্টরের জন্য অত্যাধুনিক অবকাঠামো প্রদান করবে। কোটি কোটি টাকার বিনিয়োগ আনবে দেশে। লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের পথ খুলে দেবে। এটি মেক ইন ইন্ডিয়া ও মেক ফর ওয়ার্ল্ডের একটি দুর্দান্ত উদাহরণ তৈরি করবে।'

PM MITRA mega textile parks বা পিএম এম মিত্র মেগা টেক্সটাইল পার্ক- কী, আসুন এবার তাই জেনেনিঃ

এই প্রকল্পের লক্ষ্য হল প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করা । বিশ্ব টেক্সটাইল মানচিত্রে ভারতের অবস্থান আরও শক্তিশালী করা। পিএম মিত্র পার্কগুলিকে রাষ্ট্রসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ৯ অর্জনে ভারতকে সাহায্য করার পরিকল্পনা করা হয়েছে। এটি স্থিতিস্থাপক পরিকাঠামো তৈরি করে টেকসই শিল্পয়ানের প্রচার করা ও নতুন নতুন জিনিস আবিষ্কার করাকে উৎসহ দেওয়া - এই প্রকল্পের মধ্যে পড়ে।

প্রধানমন্ত্রী মিত্র মাননীয় প্রধানমন্ত্রীর 5F ( ফার্ম টু ফাইবার টু ফ্যাক্টরি, ফ্যাশন টু ফরেন ) ভিশন দ্বারা অনুপ্রাণিত। এই লক্ষ্য পুরণের মাধ্যমে দেশের কাপড় শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। ভারতের মত অন্য কোনও দেশে প্রতিযোগী দেশের সম্পূর্ণ টেক্সটাইল ইকোসিস্টেম নেই। ভারতে পাঁচটি ফাইভই শক্তিশালী।

এই স্কিমটি টেক্সটাইল শিল্পের মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। এটি লজিস্টিক খরচ কমাবে। ভারতীয় টেক্সটাইলের প্রতিযোগিতা আরও বাড়বে। এই স্কিমের মাধ্যমে ভারতে বিনিয়োগ করার জন্য বিশ্বের পুঁজিপতিদের আকর্ষণ করবে। পাশাপাশি কর্মসংস্থান তৈরি করবে। বিশ্বের টেক্সটাইল বাজারে ভারতের গুরুত্ব আরও বাড়ানো এই প্রকল্পের অন্যতম শর্ত। তাই এই প্রকল্পের অন্তর্গত পার্কগুলি এমন জায়গায় স্থাপন করা হচ্ছে যেখানে বস্ত্র শিল্পের বিকাশের সবরকম সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই একালাগুলি একটি সময় বস্ত্র শিল্পের জন্য প্রসিদ্ধ ছিল।

আরও পড়ুনঃ

COVID 19 UPDATE: কোভিডের নতুন বংশধরের কারণেই আক্রান্তের সংখ্যা বাড়ছে? দেশে একদিনে আক্রান্ত ৭০pm০

'রাজ্যপাল সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে নির্বাচিত সরকার ফেলতে পারে না', বলল সুপ্রিম কোর্ট

ED Data:আর্থিক তছরুপ মামলায় বিরোধীদের জন্য কতটা সক্রিয়? তথ্য দিয়ে জানাল ইডি

 

Read more Articles on
Share this article
click me!