Covid 19: তৃতীয় তরঙ্গ নিয়ে সতর্ক,করোনা পরিস্থিতি ও টিকা অভিযান খতিয়ে দেখতে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী


করোনাভাইরাসে সংক্রান্ত পরিস্থিতি ও টিকা অভিযান খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর তৃতীয় তরঙ্গ আসার আগেই পরিস্থিতি খতিয়ে দেখছেন প্রধানমন্ত্রী। 
 

Asianet News Bangla | Published : Sep 10, 2021 12:36 PM IST

দেশের করোনাভাইরাস সংক্রান্ত পরিস্থিতি ও টিকা অভিযান নিয়ে পর্যালোচনার জন্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেন। সূত্রের খবর সেপ্টেম্বর ও অক্টোবরে এই দেশে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি মোকাবিলায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা পর্যালোচনা করতেই এই বৈঠক বলে মনে করছে কেন্দ্রীয় আধিকারিকরা। 

দেশে করোনাভাইারেস আক্রান্তের মোট সংখ্যা ৩ কোটি ৩১ লক্ষ ৭৪ হাজারের বেশি। শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজারের বেশি। করোনা আক্রান্ত হয়ে দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৪২ হাজারের বেশি। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৬০ জনের। গতকালের তুলনায় এদিন আক্রান্তের সংখ্যা কিছুটা কম হলেও এখনও পর্যন্ত দেশে সংক্রিয় আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনার তৃতীয় তরঙ্গ, দ্বিতীয় তরঙ্গের মত ভয়াবহ আকার নিতে না পারে তার জন্য তৈরি হচ্ছে প্রশাসন। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে দেশে টিকা অভিযানে রীতিমত গতি এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডার তুলনা. কর্নাটক আর গুজরাতে বেশি মানুষকে চিকা দেওয়া হয়েছে।

Watch Video: দুদিনের জম্মু সফর, ধর্মীয় স্লোগান রাহুল গান্ধীর মুখে

ধর্ষণের পর যোনিতে রড ঢুকিয়ে নৃশংসতার চরম নিদর্শন, মুম্বই-এর ঘটান ফেরালো দিল্লি গণধর্ষণের ভয়াবহতা

সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী গত কয়েক মাসে দেশের হাসপাতালগুলির আমূল পরিবর্তন করা হয়েছে। হাসপাতালগুলিতে শয্যার সংখ্যা বাড়ানো হয়েছে। ১০০টিও বেশি অক্সিজেন ক্যারিয়ার আমদানি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার রাজ্য ও হাসপাতালগুলিকে অক্সিজেন প্যাল্ট তৈরির অনুমোদন দিয়েছিল। দ্বিতীয় তরঙ্গের সয়ম  দেশে অক্সিজেনের সংকট দেখা দিয়েছিল। সেই কথা মাথায় রেখে এখন থেকেই অক্সিজেন আমদানি করার ওপরেও জোর দেওয়া হয়েছে। 

প্রিয় জনের আঘাতে ভেঙে গেছে মন, ভাঙা-হৃদয় জুড়তে এই ১০টি টিপস অত্যন্ত গুরুত্বপূর্ণ

বিশেষজ্ঞদের কথা করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গে সবথেকে বেশি প্রভাবিত হবে এই দেশের শিশুরা।  তাই আগে থেকেই রাজ্যগুলিকে পেডিয়াট্রিক ওয়ার্ড প্রস্তুত রাখতে বলা হয়েছে। পাশাপাশি শিশুদের বিষয় সতর্কতা অবলম্বনেও জোর দেওয়া হয়েছে।তবে বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন বর্তমানে এই দেশে দুই তৃতীয়াংশ নাগরিকের মধ্যে করোনা প্রতিরোধ ক্ষমতা প্রাকৃতিকভাবেই তৈরি হয়েছে। ৫৭শতাংশ প্রাপ্ত বয়স্ক একটি করে করোনা টিকার ডোজ পেয়েছে। যা সংক্রমণের প্রাদুর্ভাব কিছুটা কম করবে বলেও আশা করা হচ্ছে। সেইক্ষেত্রে বিশেষজ্ঞরা মনে করছেন করোনার তৃতীয় তরঙ্গে দ্বিতীয় তরঙ্গের তুলনায় কম বিধ্বংসী হবে। 

Share this article
click me!