জাপানের প্রধানমন্ত্রীকে ছোট্ট কাঠের বাক্স উপহার মোদীর, জানুন এর বিশেষত্ব

দুই দিনের সফরে ভারতে এসেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তাঁকে দেওয়া ভারতের প্রধাননমন্ত্রী বিশেষ উপহার সম্পর্কে জানুন।

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 12:06 PM IST / Updated: Mar 20 2023, 06:36 PM IST

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দুই দিনের সফরে ভারতে এসেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপহার হিসেবে তাঁর হাতে তুলে দিয়েছেন একটি ছোট্ট সূক্ষ্ম কাঠের কারুকাজ করা বাক্স। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে কর্ণাটকের শিল্পিদের তৈরি চন্দনকাঠের বৌদ্ধ মূর্তি ও বোধিবৃক্ষ রয়েছে। হায়দরাবাদ হাউসে দুই নেতা দেখা করেন। দুই নেতাই দ্বিপাক্ষিক বিষয়গুলি নিয়ে আলোচনা করেন।

কর্ণাটকের চন্দন কাঠ-

সুগন্ধী চন্দন কাঠের জন্য বিখ্যাত কর্ণাটক। এই গাছের কাঠ আয়ুর্বেদের অন্যতম পবিত্র ভেষজ। চন্দন গুঁড়ো ও চন্দন তেলও নানা কাজে ব্যবহার করা হয়। আর কাঠও নানান কাজে ব্যবহার করা হয়ে থাকে। প্রাচীনকাল থেকেই ভারতীয় সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে চন্দন কাঠ। চন্দন কাঠের শিল্পের সঙ্গে কর্ণাটক অঙ্গাঙ্গীভাবে জড়িত। এই রাজ্যে প্রাচীনকাল থেকেই চন্দন কাঠের মুর্তি তৈরি হয়। প্রাচীন কাল থেকেই বিদেশে তা রফতানিও করা হত। কর্ণাটকের ধর্মীয় স্থানগুলির সঙ্গেও চন্দন কাঠের যোগ রয়েছে। রাজবাড়ি থেকে মন্দির একাধিক নির্মাণ কাজে চন্দন কাঠের ব্যবহার দেখতে পাওয়া যায়। চন্দন কাঠে একটি মূল্যবান কাঠ। রাজ্যের একটি অর্থকরী ফসলও।

 

 

চন্দনকাঠের ওপর যে কোনও কারুকাজ ফুটিয়ে তোলার জন্য দক্ষ শিল্পীর প্রয়োজন হয়ে। এটি একটি সময় সাপেক্ষ ব্যাপরও বটে। ধৈর্য্য, নির্ভুলতা, মনোযোগের সঙ্গে শিল্পীরা ছেনি, হাতুড়ি, ছুরি-সহ একাধিক সরঞ্জাম দিয়ে চন্দন কাঠের ওপর শিল্পকর্ম ফুটিয়ে তোলে। এটি অত্যান্ত মসৃণ। ঘরে রাখলেও সুবাসিত হয়। শিল্পীরা মূলত মূতল পৌরানিক কাহিনি, দৃশ্য, ধর্মীয় গানা, লোকগাথাই কাঠের ওপর ফুটিয়ে তোলেন।

বুদ্ধ মূর্তি ও বোধিবৃক্ষ-

বুদ্ধ মূর্তি ও বোধি বৃক্ষ খাঁটি চন্দন কাঠ দিয়ে তৈরি হয়েছে। শিল্পীরা বুদ্ধের ধ্যানমগ্ন একটি মূর্তি চন্দন কাঠের ওপর ফুটিয়ে তুলেছেন। বোধিবৃক্ষের নিচেই তিনি বসে রয়েছেন। ভারতীয় ঐতিহ্য অনুযায়ী ধ্যান মুদ্রা হল একটু পবিত্র মুদ্রা। যা মানুষের মনোনিবেশ বাড়ায়, আধ্যাত্মিকতা অর্জনের পথ প্রসস্ত করে। বোধি বৃক্ষে বুদ্ধের ধ্যানের অর্থই হল জ্ঞান অর্জন করা। এই ইমেজের বিপরীতে একটি জটিল কারুকাজ খোদাই করা হয়েছে।

আরও পড়ুনঃ

'ভগবান নিদ্রা গিয়েছেন...', পুরীর জগন্নাথ মন্দিরে ইঁদুর তাড়ানোর যন্ত্রে আপত্তি সেবাইতদের

লন্ডনে ভারতীয় রাষ্ট্রদূতের অফিসে খালিস্তানিদের তাণ্ডব, ব্রিটেনের কূটনীতিকতে ডেকে প্রশ্ন ভারতের

আবারও দিল্লিতে কৃষক আন্দোলনের হুঁশিয়ারি, দাবি না মানলে ৩০ এপ্রিল প্রতিবাদ সভার ডাক

Read more Articles on
Share this article
click me!