আন্তর্জাতিক যোগদিবসের আগে ভিডিও শেয়ার প্রধানমন্ত্রী মোদীর, দিলেন এই বিশেষ বার্তা

মোদীর মার্কিন সফর নিউইয়র্কে শুরু হবে, যেখানে তিনি ২১ জুন নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দেবেন।

Parna Sengupta | Published : Jun 16, 2023 1:01 PM IST

যোগব্যায়াম বিশ্বব্যাপী আরও জনপ্রিয় হয়ে উঠুক। এই শুভেচ্ছা জানিয়ে শুক্রবার টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন যে যোগব্যায়াম শরীর এবং মন নিয়ে সুস্থ এবং সুখী থাকার জন্য বিশ্বকে উদ্বুদ্ধ করে। যোগ দিবসের কয়েকদিন আগে প্রধানমন্ত্রীর এই মন্তব্য প্রকাশ্যে এসেছে। তার মার্কিন সফরের সময়, তিনি নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দেবেন। রাষ্ট্রসঙ্ঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) সভাপতি সাবা করোসিও অনুষ্ঠানে অংশ নেবেন।

করোসি একটি টুইটে বলেছেন, "আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে রাষ্ট্রসঙ্ঘের সদর দপ্তরের উত্তর লনে আগামী সপ্তাহে নবম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে অংশগ্রহণ করতে পেরে আনন্দ বোধ করছি। তার টুইটের জবাবে, প্রধানমন্ত্রী মোদি লিখেছেন, "রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে আপনার সাথে দেখা করার জন্য উন্মুখ। আপনার অংশগ্রহণ ইভেন্টটিকে আরও বিশেষ গুরুত্বপূর্ণ করে তোলে। যোগব্যায়াম শরীর এবং মন নিয়ে সুস্থ ও সুখী হওয়ার দিকে বিশ্বকে একত্রিত করে। যোগব্যায়াম বিশ্বব্যাপী আরও জনপ্রিয় হয়ে উঠেছে। অন্য একটি টুইটে, প্রধানমন্ত্রী মোদি জনগণকে যোগব্যায়ামকে তাদের দৈনন্দিন জীবনের একটি অংশ করার আহ্বান জানিয়েছেন। তিনি বিভিন্ন আসনের চিত্রিত একটি ভিডিওও শেয়ার করেছেন।

 

 

তিনি বলেন, “যোগাসন শরীর ও মন উভয়ের জন্যই দারুণ উপকারী। এটি শক্তি, নমনীয়তা এবং শান্ত হওয়ার বার্তা প্রচার করে। আসুন, যোগকে আমাদের জীবনের একটি অংশ করে তুলি এবং শরীর ও মনে সুস্থ ও সুখী হই। এটি শান্তি দেয়। মোদীর মার্কিন সফর নিউইয়র্কে শুরু হবে, যেখানে তিনি ২১ জুন নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দেবেন। ২০১৪ সালের ডিসেম্বর মাসে, রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা করে একটি প্রস্তাব পাস করে।

যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুসারে, ভগবান শিব ছিলেন প্রথম যোগী। তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান সপ্ত ঋষিদের কাছে স্থানান্তরিত করেন। এই ভাবে ধীরে ধীরে তা বিশ্ব ব্রক্ষ্মান্ডে ছড়িয়ে পড়ে। ইতিহাসের পাতা ঘাঁটল যোগাসনের হদিশ মেলে। প্রতি বছর ২১ জুনে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। ২০১৫ সাল থেকে পালিত হচ্ছে এই দিনটি। জানা যায়, ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব পেশ করেন নরেন্দ্র মোদী। তাঁর প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করে। তারপরের বছর থেকে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হচ্ছে।

Share this article
click me!