২ দিনের ঝাড়খণ্ড সফর প্রধানমন্ত্রীর, বিরসা মুণ্ডার জন্মস্থানে গিয়ে ইতিহাস তৈরি করবেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪-১৫ নভেম্বর ঝাড়খণ্ড যাবেন। ১৫ নভেম্বর সকাল ৯টা রাঁচিতে ভগবান বিরসা মুণ্ডা মেমোরিয়াল পার্ক ও ফ্রিডম ফাইটার মিউজিয়াম পরিদর্শন করবেন।

 

Saborni Mitra | Published : Nov 13, 2023 3:14 PM IST

দুই দিনের সফরে মঙ্গলবার ঝাড়খণ্ড সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ভগবান বিরসা মুণ্ডার জন্মস্থান উলিহাতু গ্রামে যাবেন। পাশাপাশি রাজ্যের জন্য একাধিক জনমুখি প্রকল্পেরও উদ্বোধন করবেন। এই সফরে প্রধানমন্ত্রী আদিবাসীদের ক্ষমতায়নের জন্য PM PVTG বা (বিশেষ করে দুর্বল আদিবাসী গোষ্ঠী) উন্নয়ন মিশন চালু করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪-১৫ নভেম্বর ঝাড়খণ্ড যাবেন। ১৫ নভেম্বর সকাল ৯টা রাঁচিতে ভগবান বিরসা মুণ্ডা মেমোরিয়াল পার্ক ও ফ্রিডম ফাইটার মিউজিয়াম পরিদর্শন করবেন। তারপর তিনি ভগবান বিরসা মুণ্ডার জন্মস্থান উলিহাতি গ্রামে যাবেন। সেখানে বিরসা মুণ্ডার মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। ভগবান বিরসা মুণ্ডার জন্মস্থান উলিহাতু গ্রামে তিনি প্রথম প্রধানমন্ত্রী হিসেবে পা রাখবেন। সকাল সাড়ে ১১টায় খুন্তিতে তৃতীয় জনজাতীয় গৌরব দিবস, ২০২৩ উদযাপন উপলক্ষে একটি কর্মসূচিতে অংশ নেবেন। অনুষ্ঠান চলাকালীন, প্রধানমন্ত্রী ‘বিকশিত ভারত সংকল্প যাত্রা’ এবং প্রধানমন্ত্রী বিশেষ করে দুর্বল আদিবাসী গোষ্ঠী মিশন চালু করবেন। তিনি PM-KISAN-এর ১৫ তম কিস্তিও প্রকাশ করবেন এবং ঝাড়খণ্ডে একাধিক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন, দেশকে উৎসর্গ করবেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

পিএম পিভিটিজি মিশন

অনুষ্ঠান চলাকালীন প্রধানমন্ত্রী তার প্রথম উদ্যোগেরও সূচনা করবেন। প্রধানমন্ত্রী বিশেষ করে দুর্বল আদিবাসী গোষ্ঠী মিশন। এই প্রকল্পের সুবিধেভোগী হলেন ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৫টি পিভিটিজ রয়েছে যা ২২.৫৪৪ গ্রামে যারা বাস করে তারা। এই প্রকল্পের জন্য প্রায় ২৮ লক্ষ মানুষ উপকৃত হবে। ২৪ লক্ষ কোটি টাকার বাজেট এই প্রকল্পের। এর মাধ্যমে যারা দুর্গম স্থানে বাস করে তাদের জন্য রাস্তা এবং টেলিকম সংযোগ, বিদ্যুৎ, নিরাপদ আবাসন, এর মতো মৌলিক সুবিধাগুলির সাথে পরিপূর্ণ করার পরিকল্পনা করা হয়েছে। বিশুদ্ধ পানীয় জল এবং স্যানিটেশন, শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি এবং টেকসই জীবিকার সুযোগে দেওয়া হবে।

এই সফরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী PM-KISAN এবং অন্যান্য উন্নয়ন উদ্যোগের ১৫ তম কিস্তি প্রকাশ করবেন। এই প্রকল্পের মাধ্যমে কৃষক সম্মাননিধির অধীনে ১৮ হাজার কোটি টাকা সরাসরি হস্তান্তর করা হবেয ৮ কোটি কৃষক উপকৃত হবে।

এছাড়াও প্রধানমন্ত্রী ১০০ কোটি টাকার সড়ক প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী যে প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তার মধ্যে রয়েছে মহাগামা - NH133-এর হাঁসডিহা অংশের ৫২ কিলোমিটার প্রসারিত চার লেন করা; বাসুকিনাথের ৪৫ কিলোমিটার প্রসারিত চার লেন - NH114 A-এর দেওঘর অংশ; কেডিএইচ-পূর্ণাডিহ কয়লা হ্যান্ডলিং প্ল্যান্ট; IIIT রাঁচির নতুন একাডেমিক এবং প্রশাসনিক ভবন।

Read more Articles on
Share this article
click me!