BRICS summit-এ যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী , উষ্ণ অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে

প্রথমে প্রধানমন্ত্রী মোদী ওয়াটারক্লুফ এয়ারফোর্স ঘাঁটিতে অবতরণ করেন। সেখানে তাঁকে স্বাগত জানান দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট পল মাশাটাইল।

 

Saborni Mitra | Published : Aug 22, 2023 1:10 PM IST / Updated: Aug 22 2023, 07:14 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী BRICS summit যোগ দিতে দক্ষিণ আফ্রিকা পৌঁছেছেন। সেখানে প্রবাসী ভারতীয়রা তাঁকে জমকালো অভ্যর্থনা জানিয়েছে। দীর্ঘ দিন ধরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য অপেক্ষায় উদগ্রীব হয়ে ছিলেন তাঁরা। প্রধানমন্ত্রী প্রবাসী ভারতীয়দের সঙ্গে হাত মেলান। অনেকেই পাঁ ছুঁয়ে আশীর্বাদ নেয় নরেন্দ্র মোদী। তাদের সঙ্গে কথাও বলেছেন তিনি।

প্রথমে প্রধানমন্ত্রী মোদী ওয়াটারক্লুফ এয়ারফোর্স ঘাঁটিতে অবতরণ করেন। সেখানে তাঁকে স্বাগত জানান দক্ষিণ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট পল মাশাটাইল। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওয়াটারক্লুফ এয়ার ফোর্সে বেসে নেমেছেন। ডেপুটি প্রেসিডেন্ট তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন তিন দিনের সফরে মোদী দক্ষিণ আফ্রিকায় এসেছেন। BRICS summit এর যোগ দেওয়ার পাশাপাশি তিনি একাধিক দেশের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকে অংশ গ্রহণ করবেন।

 

 

এদিন প্রধানমন্ত্রী BRICS summit সম্মেলনের ভেন্যু স্যান্ডটন সান হোটেলের উদ্দেশ্যে রওনা দেন। ব্রিকজ বিজনেস ফোরামের নেতাদের সঙ্গে আলোচনার আগে তিনি সেখানেই প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করবেন। সেখানে প্রধানমন্ত্রী স্বামী নারায়ণ মন্দিরের একটি মডেলও দেখবেন। সেটি ২০১৭ সাল থেকে তৈরি হচ্ছে। মন্দিরটি সম্পূর্ণ পাথর দিয়ে তৈরি হবে। দক্ষিণ আফ্রিকায় মোদীকে স্বাগত জানাতে আধ্যাত্মিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। 

 

 

BRICS summit-এ যোগদান করার উদ্দেশ্য প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্য রওনা দিয়েছে। আগামী ৩১ অগাস্টা রাখি পূর্ণিমা। কিন্তু তার আগেই দক্ষিণ আফ্রিকার প্রবাসী ভারতীয়র রাখি উৎসবের আয়োজন করেছে। তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখি পরানোর পূর্ণ প্রস্তুতি নিয়েছে। প্রবাসী ভারতীয়দের অনেকেই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁদের বড় ভাইয়ের মত। সেই কারণেই তাঁর মঙ্গলকামনায় তাঁরা রাখি বাঁধতে প্রস্তুতি নিয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে রাখি থালি প্রস্তুত করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ অফ্রিকা সফরের সময়সূচি হল ২২-২৪ অগাস্ট। ১৫তম BRICS summitএর শীর্ষ সম্মেলনে যোগদেবেন। রাষ্ট্রপতি মাতামেলা সিরিল রামাফোসারের আমন্ত্রণেই দক্ষিণ অফ্রিকা সফর মোদীর। কয়েকটি দেশের নেতাদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন তিনি। সম্মেলনে থাকছে ব্রাজিল,ভারত, চিন, রাশিয়া ও দক্ষিণ অফ্রিকা। এটি মোদীর তৃতীয় দক্ষিণ অফ্রিকা সফর। ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছরও পার হচ্ছে। তাই এই সফর অত্যান্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ

Chandrayaan 3: শেষ ২০ মিনিট অত্যন্ত কঠিন ল্যান্ডার বিক্রমের জন্য, চন্দ্রযান-৩ কী পরিস্থিতিতে থাকবে অবতরণের আগে

ভোট বাড়াতে শচীনের ওপর আস্থা নির্বাচনে কমিশনের, জাতীয় আইকন প্রাক্তন ক্রিকেটার

'স্বাধীনতার পর থেকেই রাম মন্দিরের কাজ আটকে রেখেছিল কংগ্রেস': অমিত শাহ

Read more Articles on
Share this article
click me!