প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে ভারতে ঐতিহাসিক উদ্যোগ, সমস্ত রেল স্টেশনের আধুনিকীকরণে বড় পদক্ষেপ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা দেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনের পুনঃউন্নয়নের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করে চলেছেন, তার অংশীদার পশ্চিমবঙ্গও।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 9:12 AM IST

৮ এপ্রিল, অর্থাৎ আগামিকাল সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পদক্ষেপে দেশের প্রধানমন্ত্রীর বৃহত্তর দৃষ্টিভঙ্গি স্পষ্ট হয়ে ওঠে। সাম্প্রতিক সময়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা দেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনের পুনঃউন্নয়নের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করে চলেছেন।

এর আগে ২০২১ সালের জুলাই মাসে, প্রধানমন্ত্রী পুনর্বিকশিত গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন। ২০২১ সালেই নভেম্বর মাসে প্রধানমন্ত্রী ভোপালে পুনর্নির্মিত রানি কমলাপতি রেলওয়ে স্টেশনটি জাতির উদ্দেশে উৎসর্গ করেন। এরপর ২০২২ সালের মে মাসে, তামিলনাড়ুর চেন্নাই এগমোর, রামেশ্বরম, কাটপাডি, কনিয়াকুমারী এবং মাদুরাই রেলওয়ে স্টেশনগুলির পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন নরেন্দ্র মোদী। ২০২২ সালের জুন মাসে তিনি গুজরাটের উধনা, সুরাট, সোমনাথ এবং সবরমতি রেলওয়ে স্টেশনগুলির পুনর্নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

ওই একই মাসে, তিনি কর্ণাটকের বেঙ্গালুরু ক্যান্ট এবং যশবন্তপুর স্টেশনগুলির পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেছিলেন। পাশাপাশি, তিনি জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন ভারতের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত রেলওয়ে স্টেশন - স্যার এম বিশ্বেশ্বরায়া রেলওয়ে স্টেশন বাইপ্পানাহল্লি - যা একটি আধুনিক বিমানবন্দরের আদলে গড়ে উঠেছে। ২০২২ সালের জুলাই মাসে, ঝাড়খণ্ডের রাঁচি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী দ্বারা স্থাপন করা হয়েছিল। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে তিনি কেরালার এর্নাকুলাম, এর্নাকুলাম টাউন এবং কোল্লাম রেলওয়ে স্টেশনগুলির পুনঃউন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ওই একই মাসে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা নতুন দিল্লি এবং আহমেদাবাদ রেলওয়ে স্টেশনগুলির পুনর্নির্মাণের অনুমোদন দেয়।

২০২২ সালের নভেম্বর মাসে, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী দ্বারা স্থাপন করা হয়েছিল। ওই বছরেই ডিসেম্বরে তিনি মহারাষ্ট্রের নাগপুর এবং অজনি (নাগপুর) রেলওয়ে স্টেশন এবং পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশনের পুনর্নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ২০২৩ সালের জানুয়ারিতে, প্রধানমন্ত্রী মহারাষ্ট্রে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসের পুনর্নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

চলতি বছরের ফেব্রুয়ারী মাসে প্রধানমন্ত্রী কর্ণাটকে পুনর্নির্মিত বেলাগাভি রেলওয়ে স্টেশন বিল্ডিংটি দেশকে উৎসর্গ করেন। এরপর ২০২৩ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রী সিদ্ধরুধা স্বামীজি হুবলি স্টেশনে বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্ল্যাটফর্মটির উদ্বোধন করেছিলেন।

আরও পড়ুন-
সপ্তাহের শুরুতেই গঙ্গার নীচ দিয়ে চলতে শুরু করবে কলকাতা মেট্রো, কবে থেকে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা?
ভারতে ভয় ধরাচ্ছে করোনার এক্সবিবি.১.১.১৬ ভ্যারিয়েন্ট, দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৬ হাজার
Urfi Javed: উরফি-উন্মাদনায় টগবগে মুম্বই, বেগুনি পোশাকে ঝলকাচ্ছেন তন্বী

Read more Articles on
Share this article
click me!