পঞ্জাব বিধানসভা নির্বাচনে ফ্যাক্টর বিজেপি, রণকৌশলের সুর বাঁধতে আজ সভা মোদীর

প্রধানমন্ত্রীর বক্তৃতা সরাসরি দেখতে ভোটারদের জন্য বিজেপি ১৮টি বিধানসভা কেন্দ্রে এলইডি স্ক্রিন বসিয়েছে, যাতে প্রধানমন্ত্রী মোদীর ভাষণ শুনতে ও দেখতে পারেন দর্শক ও শ্রোতারা। পঞ্জাবে অন্যান্য চারটি রাজ্যের সাথে এই মাসে বিধানসভা নির্বাচন হতে চলেছে৷ 

Parna Sengupta | Published : Feb 8, 2022 6:50 AM IST

সামনেই পঞ্জাব বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election)। বিজেপির (BJP) রণকৌশলের সুর বেঁধে দিতে আসরে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মঙ্গলবার পঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য তার প্রথম ভার্চুয়াল সমাবেশে ভাষণ দেবেন (Modi To Address Virtual Rally)। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর অফিসিয়াল রিলিজ অনুসারে এই ভাষণ লুধিয়ানা, ফতেহগড়ের ১৮টি বিধানসভা কেন্দ্র এলাকায় সরাসরি সম্প্রচার করা হবে।

প্রধানমন্ত্রীর বক্তৃতা সরাসরি দেখতে ভোটারদের জন্য বিজেপি ১৮টি বিধানসভা কেন্দ্রে এলইডি স্ক্রিন বসিয়েছে, যাতে প্রধানমন্ত্রী মোদীর ভাষণ শুনতে ও দেখতে পারেন দর্শক ও শ্রোতারা। পঞ্জাবে অন্যান্য চারটি রাজ্যের সাথে এই মাসে বিধানসভা নির্বাচন হতে চলেছে৷ পঞ্জাব বিধানসভা নির্বাচনের জন্য ভোট এক পর্যায়ে ২০শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ফলাফল ১০ মার্চ ঘোষণা করা হবে।

প্রধানমন্ত্রী মোদী ৫ই জানুয়ারি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ফিরোজপুরে একটি সমাবেশে পঞ্জাব সফরে গিয়েছিলেন। কিন্তু বিক্ষোভকারীদের অবরোধের কারণে তার কনভয় ফ্লাইওভারে আটকে যাওয়ার পর সফরটি স্থগিত করা হয়।

পঞ্জাবে, বিজেপি অমরিন্দর সিংয়ের পঞ্জাব লোক কংগ্রেস দল এবং শিরোমনি অকালি দল (সংযুক্ত) এর সাথে জোট করে রাজ্য বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী, অমরিন্দর সিং, নভজ্যোত সিং সিধুর সাথে অন্তর্দ্বন্দ্বের পরে গত বছর কংগ্রেস দল ছেড়ে দিয়ে নিজের দল গঠন করেছেন।

নির্বাচনের আগে পঞ্জাবের জন্য আক্রমণাত্মক প্রচারের ইঙ্গিত দিয়ে, আগামী দিনে একাধিক জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। ৮ ফেব্রুয়ারির সমাবেশের পর, প্রধানমন্ত্রী প্রতিটি ভার্চুয়াল ইভেন্টে দুটি সংসদীয় নির্বাচনী এলাকা কভার করে ৯ ফেব্রুয়ারি আরেকটি সমাবেশে ভাষণ দেবেন। একটি কেন্দ্র নয়টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। দেশের বাকি চার রাজ্যের মতো পঞ্জাবেও বেজে গিয়েছে বিধানসভা ভোটের দামামা। এদিকে এবারের ভোট শাসক কংগ্রেসের সঙ্গে জোরদার টক্করে নেমেছে বিজেপি, আম-আদমি পার্টি, অকালি দলেরা। এদিকে এবারের ভোটে কংগ্রেসকে ধরাশায়ী করতে এখন থেকেই কোমর বেঁধে নেমে পড়েছে পদ্ম শিবির। 

আরও পড়ুন- রাম মন্দিরে দিতে হবে লক্ষাধিক টাকার অনুদান, পঞ্জাবের ব্যবসায়ীর প্রধানমন্ত্রীকে লেখা সুইসাইড নোট ঘিরে চাঞ্চল্য

আরও পড়ুন- বিজেপি সাংসদের মৃত্যুতে শোকপ্রকাশ নরেন্দ্র মোদী, বললেন দলের কঠিন সময় তিনি কাজ করেছেন

কাশ্মীর নিয়ে পাকিস্তানের পোস্টের জন্য ক্ষমাপ্রার্থী হুন্ডাই ইন্ডিয়া, নতুন করে বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ

প্রশান্ত কিশোর-তৃণমূল সম্পর্কে আঁচ ফেলছে প্রার্থী তালিকা নিয়ে বিভ্রান্তি, জল্পনা ওড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়

কাশ্মীর নিয়ে পাকিস্তানের পোস্টের জন্য ক্ষমাপ্রার্থী হুন্ডাই ইন্ডিয়া, নতুন করে বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ

এছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রধানমন্ত্রীর পরে পঞ্জাবে কমপক্ষে ১০টি সমাবেশে বক্তৃতা দেবেন। নিজে উপস্থিত থেকে অমিত শাহ বক্তব্য রাখবেন বিভিন্ন সমাবেশে। এদিকে প্রথমে পঞ্জাব বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ঠিক হয়েছিল ১৪ ফেব্রুয়ারি। পরবর্তীতে পিছিয়ে করা হয় ২০ ফেব্রুয়ারি। গুরু রবিদাসের জন্মবার্ষিকী ১৬ ফেব্রুয়ারি। আর সেই কারণেই।  ফেব্রয়ারির ১০-১৬ অনেকেই বারাণসীতে থাকেন। তাদের পক্ষে ভোট দেওয়া সম্ভব নয়। আর সেই জন্য পঞ্জাবের একাধিক রাজনৈতিক দলের তরফে ভোট প্রক্রিয়া পিছিয়ে দেওয়ার দাবি তোলা হয়।

Read more Articles on
Share this article
click me!