বাংলায় আসছে আরেকটি বন্দে ভারত, প্রধানমন্ত্রী মোদীর হাতে নতুন ১০টি ট্রেনের সূচনা আজ

২০২৩ সালের ডিসেম্বরে, প্রধানমন্ত্রী ছয়টি অতিরিক্ত বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করেছিলেন। এর মধ্যে কাটরা থেকে নয়াদিল্লি সংযোগকারী দ্বিতীয় ট্রেনটি অন্তর্ভুক্ত ছিল।

Parna Sengupta | Published : Mar 12, 2024 6:14 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১০টি নতুন বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন। এতে সারা দেশে বন্দে ভারত ট্রেনের মোট সংখ্যা ৫০ ছাড়িয়ে যাবে, যা আনুমানিক ৪৫টি রুট কভার করবে। ভারতীয় রেলওয়ে বর্তমানে ৪১টি বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা পরিচালনা করে। যার রুট ২৪টি রাজ্য এবং ২৫৬টি জেলায় বিস্তৃত।

সূত্রের খবর পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে পটনা পর্যন্ত চলবে বন্দে ভারত। বিশাখাপত্তনম থেকে দু’টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হবে। বিশাখাপত্তনম থেকে পুরী এবং বিশাখাপত্তনম থেকে সেকেন্দরাবাদ লাইনে দু’টি নতুন বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করা হয়েছে। তা ছাড়া আমদাবাদ-মুম্বই সেন্ট্রাল, মাইসুরু-এমজিআর সেন্ট্রাল (চেন্নাই), পটনা-লখনউ, লখনউ-দেহরাদূন, কালাবুরাগি-স্যর এম বিশ্বেশ্বর টার্মিনাল বেঙ্গালুরু, রাঁচি-বারাণসী এবং খাজুরাহো-দিল্লি (নিজামউদ্দিন) লাইনে আরও আটটি নতুন বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করা হয়েছে।

 

 

২০২৩ সালের ডিসেম্বরে, প্রধানমন্ত্রী ছয়টি অতিরিক্ত বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করেছিলেন। এর মধ্যে কাটরা থেকে নয়াদিল্লি সংযোগকারী দ্বিতীয় ট্রেনটি অন্তর্ভুক্ত ছিল। অন্যান্য রুটের মধ্যে রয়েছে অমৃতসর থেকে দিল্লি, কোয়েম্বাটোর থেকে বেঙ্গালুরু, ম্যাঙ্গালোর থেকে মাদগাঁও, জালনা থেকে মুম্বাই এবং অযোধ্যা থেকে দিল্লি। দিল্লি এবং বারাণসীর মধ্যে দ্বিতীয় ট্রেনটিও ২০২৩ সালের ডিসেম্বরে উদ্বোধন করা হয়েছিল।

জেনে নিন নতুন বন্দে ভারত ট্রেনের রুট

১. আহমেদাবাদ-মুম্বাই সেন্ট্রাল

২. সেকেন্দ্রাবাদ-বিশাখাপত্তনম

৩. মহীশূর- ডাঃ এমজিআর সেন্ট্রাল (চেন্নাই)

৪. পাটনা-লখনউ

৫. নিউ জলপাইগুড়ি-পাটনা

৬. পুরী-বিশাখাপত্তনম

৭. লখনউ-দেরাদুন

৮. কালাবুরাগী – স্যার এম বিশ্বেশ্বরায়া টার্মিনাল বেঙ্গালুরু

৯. রাঁচি-বারাণসী

১০. খাজুরাহো- দিল্লি (নিজামুদ্দিন)।

রেল সূত্রে খবর, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছাড়াও কয়েকটি প্যাসেঞ্জার ট্রেন এবং মালবাহী ট্রেনের উদ্বোধন করেন মোদী। রাঁচিগামী নতুন ইন্টারসিটি এক্সপ্রেস পেল পশ্চিমবঙ্গও। আসানসোল থেকে এই ট্রেনটি হাতিয়া পর্যন্ত চলবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!