খুদে প্রতিভায় ১১ জনকে সসম্মাননা, আজ বাল পুরস্কার প্রদান করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৩ জানুয়ারি রাষ্ট্রীয় বাল পুরস্কার প্রদান করবেন ৷ রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, বিজ্ঞান ভবনে রাষ্ট্রীয় বাল পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে । ১১ জন শিশুকে প্রধানমন্ত্রী বাল পুরস্কার প্রদান করা হবে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 8:31 AM IST / Updated: Jan 23 2023, 02:04 PM IST

২৩ জানুয়ারি, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। সারা দেশ জুড়ে পালিত হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৭ তম জন্মবার্ষিকী। আজকের এই বিশেষ দিনটি পরাক্রম দিবস হিসেবেও পালিত হচ্ছে। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৩ জানুয়ারি রাষ্ট্রীয় বাল পুরস্কার প্রদান করবেন ৷ সোমবার ১১ টি শিশুকে রাষ্ট্রীয় বাল পুরস্কারে পুরস্কৃত করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু । নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের দিনই এই পুরস্কার দেওয়া হবে ১১ টি শিশুকে।

চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের দিন ১১ জন ব্যতিক্রমী শিশুকে এই সম্মানজনক পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে। মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক জানিয়েছে, এদের মধ্যে এগারোটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৬ জন ছেলে এবং ৫ জন মেয়ে রয়েছে। জানা গিয়েছে, ২৪ জানুয়ারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাল পুরস্কার ২০২৩ বিজয়ীদের সাথে কথা বলবেন। মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি ও প্রতিমন্ত্রী ডাঃ মুঞ্জপাড়া মহেন্দ্রভাইয়ের উপস্থিতিতে আগামীকাল বিজয়ীদের সাথে কথা বলবেন।

 

 

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে,২৩ জানুয়ারি বিজ্ঞান ভবনে রাষ্ট্রীয় বাল পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে । ১১ জন শিশুকে প্রধানমন্ত্রী বাল পুরস্কার প্রদান করা হবে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য। ৫-১৮ বছর বয়সী শিশুদের ছয়টি বিভাগে শ্রেষ্ঠত্বের জন্য বাল পুরস্কার প্রদান করা হবে। যার মধ্যে রয়েছে, শিল্প ও সংস্কৃতি, সাহসিকতা, উদ্ভাবন, স্কলাস্টিক, সমাজসেবা এবং খেলাধুলা। প্রত্যেক পুরস্কারপ্রাপ্তকে একটি পদক প্রদান করবে পিএমআরবিপি। এছাড়াও নগদ ১ লক্ষ টাকা এবং একটি করে শংসাপত্র দেওয়া হবে। চলতি বছর প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কারটি শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে (৪), সাহসিকতা (১), উদ্ভাবন (২), সমাজসেবা (১), এবং ক্রীড়া (৩) ক্ষেত্রে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য এগারোজন শিশুকে ভূষিত করা হয়েছে। উল্লেখ্য, ১৯৯৬ সালে ব্যতিক্রমী কৃতিত্ব অর্জনকারী শিশুদের সম্মানের জন্য পুরস্কারটি চালু করা হয়েছিল। এই পুরস্কার অর্জনকারী শিশুদের পদক ছাড়াও নগদ টাকা দেওয়া হবে। নির্দেশিকা অনুসারে, এই পুরস্কার দেওয়া হয় সেই সব শিশুকে যারা ভারতের নাগরিক এবং ভারতে বসবাস করে। শুধু তাই নয়, এই শিশুদের বয়স ৫ বছরের বেশি এবং ১৮ বছরের কম হওয়া উচিত। আগামীকালই এই ১১ জন শিশুর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুন-

দেখে নিন আন্দামান ও নিকোবরে ২১টি দ্বীপের নাম রাখলে কোন কোন বীর সেনার নামে, রইল তালিকা

Netaji Subhas Chandra Bose: নেতাজি সুভাষ নামাঙ্কিত দ্বীপে এবার ন্যাশনাল মেমোরিয়াল, মডেল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী

ভিডিও জুড়ে রয়েছে মোদীর নানান কর্মসূচী, দেখে নিন পরাক্রম দিবসে নেতাজির প্রতি মোদীর শ্রদ্ধার্ঘ্য

 

Share this article
click me!