‘মিয়াঁ বিবি রাজি, তো…’ কাজী নিশাত হুসেন পুরুষতান্ত্রিক মুসলমান সমাজে নিয়ে এসেছেন বিরাট বদল

হিন্দু সমাজে যেমন বেড়াজাল ভেঙে ক্ষমতার আলোয় এসেছেন নারী পুরোহিতরা, ইসলাম ধর্মের সমাজে বিচারকের আসনে উঠে এসেছেন মহিলা কাজী, নিশাত হুসেন।

Sahely Sen | Published : Aug 25, 2023 4:13 AM IST

বিচারক, অর্থাৎ ইসলাম ধর্মে যাঁকে বলা হয় কাজী, সেই পদে আসীন হতে গেলে কি শুধু পুরুষই হতে হবে? পিতৃতান্ত্রিক মুসলমান সমাজের বেড়াজাল ভেঙে সদর্পে পরিবর্তনের ধ্বজা তুলেছেন রাজস্থানের প্রথম মহিলা কাজী ‘নিশাত হুসেন’। হিন্দু সমাজে যেমন বেড়াজাল ভেঙে ক্ষমতার আলোয় এসেছেন নারী পুরোহিতরা, ইসলাম ধর্মের সমাজে বিচারকের আসনে উঠে এসেছেন এই মহিলা কাজী।

তবে, যাত্রাপথ অবশ্যই বিপদসংকুল ছিল। প্রথম তিনি যখন মুসলমান সমাজে বিচারক হওয়ার লক্ষ্যে পা বাড়িয়েছিলেন, তখনই রে রে করে উঠেছিল মহিলা-পুরুষ, সবাই। আস্পর্ধা দেখে বাধাও হয়ে দাঁড়িয়েছিলেন সমাজের দণ্ডমুণ্ডের কর্তারা। কিছুতেই যখন তাঁকে থামানো যায়নি, তখন নিশাত হুসেনের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল অনেকে। তাঁকে তুচ্ছ বলে হেয়-ও করা হয়েছিল। কিন্তু, পবিত্র গ্রন্থ কোরান কখনও নারী আর পুরুষের মধ্যে ভেদাভেদের শিক্ষা দেয়নি। সেই শিক্ষা থেকে অনুপ্রাণিত হয়ে নিজের লক্ষ্যে অবিচল থেকেছিলেন সাহসিনী নিশাত।

তিনি ভারতীয় মুসলমান সমাজে তিন তালাক রোধ করার জন্য ‘ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন’ (সংগঠন) গঠন করেছেন। তাঁর কাজ শুধুমাত্র রাজস্থানেই সীমাবদ্ধ নয়, মোট ১২টি রাজ্য জুড়ে কাজ করছেন তিনি। মুসলিম পার্সোনাল ল বোর্ডের বিপরীতে তিনি সরাসরি মুসলমান সম্প্রদায়ের সাথে জড়িয়ে গেছেন। সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়ে তালাক প্রথার উপর নিষেধাজ্ঞা নিশ্চিত করেছেন নিশাত। নারীদের সুরক্ষার জন্য আইন প্রণয়নের মাধ্যমে দীর্ঘস্থায়ী পরিবর্তনের লক্ষ্য রেখেছেন তিনি।

মুসলিম উত্তরাধিকার আইনের অধীনে বাবা- মায়ের সম্পত্তিতে মেয়েদের ন্যায্য অধিকারের অভাব, মুসলমান পুরুষের একের বেশি বিয়ে, ইত্যাদি নিয়মগুলি দ্বারা নারীদের যে ক্ষতি এবং বিপদসংকুল অবস্থার মধ্যে পড়তে হয়, তার তীব্র বিরোধী নিশাত হুসেন। এই নিয়মগুলির বিরুদ্ধে ভারতের সংবিধানকে মান্যতা দিয়ে আইন প্রণয়ন করার লক্ষ্যে অবিচল রয়েছেন তিনি। পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতিও তাঁর গভীর উৎসাহ রয়েছে। নিজের শক্তি দিয়ে আরও বহু মুসলমান নারীকে সমাজের শিক্ষা এবং উন্নতির ধারায় নিয়ে আসছেন রাজস্থানের এই বিচারক। তাঁর উৎসাহে মুসলমান নারীরাও আজ ‘কাজী’ হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছেন।

আরও পড়ুন-

'ডাস্টবিন থেকে কুড়িয়ে আনা...' বোনের জন্মদিনে এ কি লিখলেন স্বস্তিকা মুখোপাধ্যায়!!
Chandrayaan 3: আরিব, অমিত, কাসিফ… চাঁদ ছোঁয়ার ইতিহাসে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অবদান
Weather News: জেলায় জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, শুক্রবার কেমন থাকবে বাংলার আবহাওয়া?

Share this article
click me!