এই একটি ভুলের জন্য সাংসদ পদ হারাতে পারেন রাহুল গান্ধী! জেনে নিন কী হতে চলেছে

রাহুল গান্ধী নিজে থেকে লোকসভায় কংগ্রেসকে প্রায় দ্বিগুণ আসন দিয়েছেন। শুধু তাই নয়, রাহুল গান্ধী একাই জিতেছেন দুটি লোকসভা আসন থেকে। কিন্তু এখন রাহুল গান্ধীর সামনে বড় চ্যালেঞ্জ, তিনি যদি একটি ভুল করেন তাহলে দুটি আসনই হারাবেন।

Parna Sengupta | Published : Jun 5, 2024 10:11 AM IST / Updated: Jun 05 2024, 03:43 PM IST

ভারত জোড়ো যাত্রা এবং ন্যায় যাত্রা রাহুল গান্ধীর লাইফলাইন হিসেবে কাজ করেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তিনি সমালোচনার মুখে পড়তে পারেন, কিন্তু ফলাফল প্রমাণ করেছে যে তিনি সঠিক পথে এগোচ্ছেন। জয় পাওয়ার পর প্রথম প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটা সংবিধান বাঁচানোর লড়াই। যদিও রাহুল গান্ধী নিজে থেকে লোকসভায় কংগ্রেসকে প্রায় দ্বিগুণ আসন দিয়েছেন। শুধু তাই নয়, রাহুল গান্ধী একাই জিতেছেন দুটি লোকসভা আসন থেকে। একটি আসন ছিল রায়বেরেলি, যা ছিল তার পরিবারের ঐতিহ্যবাহী আসন এবং অন্যটি ছিল কেরালার ওয়ানাড় আসন। কিন্তু এখন রাহুল গান্ধীর সামনে বড় চ্যালেঞ্জ, তিনি যদি একটি ভুল করেন তাহলে দুটি আসনই হারাবেন। চলুন জেনে নিই কী হতে চলেছে।

একটি ভুলের জন্য রাহুল গান্ধীকে মূল্য দিতে হবে

Latest Videos

আগামী দুই সপ্তাহ রাহুল গান্ধীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই দিনগুলোতে তিনি যদি কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত না নেন, তাহলে তার জন্য অসুবিধা বাড়তে পারে। সমস্যা হচ্ছে তিনি সাংসদ পদ হারাতে পারেন। রাহুল গান্ধী দুটি লোকসভা আসনে জিতেছেন। এর মধ্যে একটি উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং অন্যটি কেরালার ওয়ানাড়। এই পরিস্থিতিতে রাহুল গান্ধীর এই দুটির একটির ওপর তার দাবি ত্যাগ করা প্রয়োজন। রাহুল গান্ধী এটা না করলে তার দুটি আসনই হাতছাড়া হয়ে যাবে।

কবে সিদ্ধান্ত নেওয়া হবে?

রাহুল গান্ধীকে তার দুটি লোকসভা আসনের মধ্যে একটি ছেড়ে দেওয়ার জন্য ১৪ দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ ১৮ জুনের মধ্যে রাহুল গান্ধীকে তার সিদ্ধান্ত নিতে হবে। এই সিদ্ধান্ত নিতে ভুল করলে তিনি তার দুটি আসনই হারাবেন।

নিয়ম কি বলে

কোনো নেতা যদি দুটি সংসদীয় আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং উভয় আসনে জয়ী হন, তাহলে তাকে ১৪ দিনের মধ্যে তার একটি আসন থেকে পদত্যাগ করতে হবে। ফলাফল ঘোষণার ১৪ দিনের মধ্যে যদি তিনি একটি আসন থেকে পদত্যাগ না করেন তবে তার দুটি আসনই শূন্য হয়ে যাবে। ওই সংসদ সদস্য দুটি আসনেই দাবি হারাবেন। জনপ্রতিনিধিত্ব আইন ১৯৫১-এর ৩৩(৭) ধারা অনুযায়ী যে কোনো ব্যক্তি দুটি সংসদীয় আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা