মোদীর আত্মনির্ভর ভারত প্রতিরক্ষা খাতে ফের শক্তিশালী, ১০১টি দেশীয় অস্ত্রের তালিকা প্রকাশ

বৃহস্পতিবার ১০১টি দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রের তালিকা প্রকাশ করেছেন। তালিকাটি, সামরিক বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রককে পাঠানো হয়েছে। 

Parna Sengupta | Published : Apr 7, 2022 12:16 PM IST

আত্মর্নিভরতার দিকে ক্রমশই এগিয়ে যাচ্ছে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা। খুবই দ্রুত ভারত চাহিদা অনুযায়ী প্রতিরক্ষা সামগ্রীর ৯০ শতাংশ দেশেই উৎপাদন করবে। গত বছরই জানিয়ে দিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেদিকে লক্ষ্য রেখে বৃহস্পতিবার ১০১টি দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রের তালিকা প্রকাশ করেছেন। তালিকাটি, সামরিক বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রককে পাঠানো হয়েছে। 

আগামী পাঁচ বছরের মধ্যে এই অস্ত্রগুলি তৈরি করে ভারতীয় সেনাকে আরও শক্তিশালী করে তোলা যাবে বলে মনে করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত এই অস্ত্রগুলিকে দেশীয় প্রযুক্তির ব্যবহার করে উৎপাদন করা যাবে বলে জানা গিয়েছে। 

তৃতীয় তালিকায় রয়েছে অত্যন্ত জটিল সিস্টেম, সেন্সর, অস্ত্র এবং গোলাবারুদ যেমন লাইট ওয়েট ট্যাঙ্ক, মাউন্টেড আর্টি গান সিস্টেম (155mmX 52Cal), গাইডেড এক্সটেন্ডেড রেঞ্জ (GER) রকেট ফর পিনাকা এমএলআরএস, নেভাল ইউটিলিটি হেলিকপ্টার (এনইউএইচ), নেক্সট জেনারেশন পেট্রোল ও। (এনজিওপিভি), এমএফ স্টার (জাহাজের জন্য রাডার), মাঝারি রেঞ্জের অ্যান্টি-শিপ মিসাইল (নেভাল ভ্যারিয়েন্ট), অ্যাডভান্স লাইট ওয়েট টর্পেডো, হাই এনডুরান্স অটোনমাস আন্ডারওয়াটার ভেহিকেল, মাঝারি অলটিটিউড লং এনডুরান্স আনম্যানড এরিয়াল ভেহিকেল (MALE ইউএভি), অ্যান্টি-রেডিয়েশন মিসাইল, লোটারিং মিসাইল। 

জানা গিয়েছে DRDO, ২৫টি শিল্পের সাথে ৩০টি ট্রান্সফার অফ টেকনোলজি (ToT) চুক্তি স্বাক্ষর করে স্থানীয় উত্পাদনকে শক্তিশালী করার জন্য উদ্যোগী হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী সারা দেশে ছড়িয়ে থাকা ১৬টি ডিআরডিও পরীক্ষাগারে হওয়া ২১টি প্রযুক্তি সম্পর্কিত চুক্তিগুলি হস্তান্তর করেছেন। এই প্রযুক্তিগুলি কোয়ান্টাম র‍্যান্ডম নম্বর জেনারেটর (QRNG), একটি DRDO ইয়াং সায়েন্টিস্ট ল্যাব (ডিওয়াইএসএল-কিউটি, পুনে), কাউন্টার ড্রোন সিস্টেম, লেজার নির্দেশিত শক্তি অস্ত্র সিস্টেম, মিসাইল ওয়ারহেডের সঙ্গে সম্পর্কিত।

আগে ৬৫-৭০ শতাংশ প্রতিরক্ষা পণ্য আমদানি করা হত। এখনও ভারত স্বনির্ভরতার দিকে এগিয়ে যাচ্ছে। বর্তমানে দেশেই প্রয়োজনীয় ৬৫ শতাংশ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন হচ্ছে। রাজনাথ সিং জানিয়েছেন আগে ভারতের পরিচয় ছিল আমদানিকারক দেশ হিসেবে। কিন্তু বর্তমানে ভারত দেশে তৈরি প্রতিরক্ষা সামগ্রী প্রায় ৭০টি দেশে রফতানি করছে বলে জানিয়েছেন রাজনাথ। ২০২৪-২৫-এর মধ্যে ভারত যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্ধারিত ৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের প্রতিরক্ষা পণ্যে রফতানির লক্ষ্যমাত্রা অর্জন করার ব্যাপারেও দেশের প্রতিরক্ষা মন্ত্রক যে দৃঢ়় প্রতিজ্ঞ- তাও জানিয়েছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!