বৃহস্পতিবার ৬ রাজ্যের ১৩টি রাজ্যসভা আসনে ভাগ্য পরীক্ষা, পাল্লা ভারী কার

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ৪ রাজ্যে জয়ী হয়েছে বিজেপি। শুধুমাত্র পঞ্জাবে কংগ্রেসকে হারিয়ে জয় ছিনিয়ে নিয়েছে আম আদমি পার্টি। এর মধ্যেই আবার ৩১ মার্চ রাজ্যসভার ১৩টি আসনে নির্বাচন রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 30, 2022 7:47 AM IST / Updated: Mar 30 2022, 04:21 PM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ৪ রাজ্যে জয়ী হয়েছে বিজেপি। শুধুমাত্র পঞ্জাবে কংগ্রেসকে হারিয়ে জয় ছিনিয়ে নিয়েছে আম আদমি পার্টি। এর মধ্যেই আবার ৩১ মার্চ রাজ্যসভার ১৩টি আসনে নির্বাচন রয়েছে। অসম, হিমাচল প্রদেশ, কেরল, নাগাল্যান্ড এবং ত্রিপুরা থেকে নির্বাচিত রাজ্যসভার সদস্যরা ২ এপ্রিল অবসর নিচ্ছেন। পঞ্জাবের পাঁচজন সদস্য ৯ এপ্রিল অবসর নিচ্ছেন। তার জেরে এই নির্বাচন হবে। ভোটের দিন বিকেল পাঁচটা থেকে গণনা করা হবে। এই মুহূর্তে রাজ্যসভায় ২৪৫জন সদস্যের মধ্যে বিজেপির সংখ্যা ৯৭। 

অসম
অসম থেকে রাজ্যসভার সাংসদ রানি নারা এবং রিপুন বোরার মেয়াদ শেষ হবে ১ এপ্রিল। একটি আসনে রিপুন বোরাকে আবারও প্রার্থী করেছে কংগ্রেস। নিজের আসনটি ধরে রাখতে অসমের ১২৬ জন বিধায়কের মধ্যে কংগ্রেসের প্রয়োজন ৪২টি ভোট। নিজের ২৮ জন বিধায়ক, এআইইউডিএফ-এর ১৫ জন এবং এক সিপিএম বিধায়কের সমর্থন তাদের সঙ্গে রয়েছে বলে দাবি করেছে কংগ্রেস। অন্য দিকে পবিত্র মার্গারিটাকে প্রার্থী করেছে বিজেপি। অন্যটিতে ইউনাইটেড পিপলস পার্টি-লিবারেল (ইউপিপিএল)-এর রুয়াংওয়া নারজারিকে সমর্থন করছে তারা। দু’টি আসনেই তাদের জয় নিশ্চিত বলে দাবি করেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন- বিজেপি-কংগ্রেসকে 'দুসরায়' করলেন 'ক্লিন বোল্ড', আপের টিকিটে রাজ্যসভার সাংসদ হচ্ছন হরভজন সিং

কেরল
তিনটি আসনে নির্বাচন। নিজের মহিলা সংগঠনের প্রধান জেবি মাথারকে রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনীত করেছে কংগ্রেস। ক্ষমতাসীন এলডিএফ সিপিএম রাজ্য কমিটির সদস্য এএ রহিম এবং সিপিআই নেতা পি সন্তোষ কুমারকে মনোনীত করেছে। কেরলের তিন সাংসদ এ কে অ্যান্টনি, এমভি শ্রেয়মস কুমার এবং সোমপ্রসাদের মেয়াদ শেষ হতে চলেছে আগামী মাসে। অনুমান, ১৪০ আসনের বিধানসভায় দু’টিতে জিততে পারে এলডিএফ। তাদের হাতে ৯৯ জন বিধায়ক। অন্য দিকে, একটি আসনে একাই জিততে পারে কংগ্রেস।

আরও পড়ুন- আন্তর্জাতিক মঞ্চে দেশকে লজ্জিত করেছেন মমতা-ধারালো আক্রমণ শুভেন্দুর

ত্রিপুরা
ত্রিপুরায় একমাত্র রাজ্যসভা আসনের জন্য বিজেপির তরফে মনোনীত করা হয়েছে তাদের রাজ্য সভাপতি মানিক সাহাকে। বামেদের তরফে মনোনীত করা হয়েছে ভানু লাল সাহাকে। এই আসনে বিজেপি জয়ী হবে বলে মনে করা হচ্ছে। বর্তমান এই আসনে ছিলেন ঝর্ণা দাস বৈদ্য। ২ এপ্রিল তিনি অবসর নেবেন।

পঞ্জাব
পঞ্জাবের পাঁচটি আসনে নির্বাচন হবে। তার জন্য আপের তরফে মনোনীত করা হয়েছে রাঘব চাড্ডা, সন্দীপ পাঠক, অশোক মিত্তল, হরভজন সিং ও সঞ্জীব অরোরাকে। পঞ্জাবে বিশাল জয় ছিনিয়ে নিয়েছে আপ। সেখানে রীতিমতো ধুয়ে মুছে সাফ করে দিয়েছে বিরোধীদের। আর তার ফলে এই পাঁচটি আসনেও তারাই জিতবে বলে মনে করা হচ্ছে। 

হিমাচল প্রদেশ
হিমাচল প্রদেশের জন্য বিজেপির তরফে মনোনীত করা হয়েছে প্রাক্তন হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ের (এইচপিইউ) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক সিকান্দার কুমারকে। যদিও এই আসনের জন্য কোনও মনোনয়ন জমা দেয়নি কংগ্রেস। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন সিকান্দার কুমার।

নাগাল্যান্ড
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতিমধ্যেই নির্বাচিত হয়েছেন এস ফাংগন কোনিয়াক। কোনো বিরোধিতা নেই। তিনিই এই রাজ্য থেকে উচ্চকক্ষে নির্বাচিত প্রথম মহিলা সদস্য। কনিয়াক রাজ্য বিজেপি মহিলা শাখার সভাপতি। তিনি নির্বাচনে একমাত্র প্রার্থী ছিলেন। নাগা পিপলস ফ্রন্টের বর্তমান সাংসদ কেজি কেনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২ এপ্রিল।
 

Read more Articles on
Share this article
click me!