রাম মন্দিরের গর্ভগৃহে উপবিষ্ট রামলালা, প্রায় ৪ ঘণ্টা ধরে চলল আচার অনুষ্ঠান

প্রাণ প্রতিষ্ঠার পর রামলালার পবিত্র মূর্তি দেখা যাবে। তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার গর্ভগৃহের আসনে বসানো হয় ভগবান রামের মূর্তি। পীঠে রামলালার মূর্তি স্থাপন করতে মোট চার ঘণ্টার বেশি সময় লেগেছে।

Parna Sengupta | Published : Jan 18, 2024 5:01 PM IST / Updated: Jan 18 2024, 11:04 PM IST

অযোধ্যায় চলছে রাম মন্দির উদ্বোধনের প্রস্তুতি। ২২শে জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের আগে শাস্ত্র অনুসারে একের পর এক পুজো করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার নবনির্মিত মন্দিরের গর্ভগৃহে শ্রী রাম লালার মূর্তি স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপনের মাধ্যমে এই শুভ অনুষ্ঠান সম্পন্ন হয়। বহু শতাব্দী পর, রামলালা তাঁর জন্মস্থানে স্থাপিত হয়েছেন বলে ধর্মগুরুরামন্তব্য করেছেন। এখন ২২শে জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠিত হবে।

পবিত্র হওয়ার পর মূর্তি দর্শন

প্রাণ প্রতিষ্ঠার পর রামলালার পবিত্র মূর্তি দেখা যাবে। তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার গর্ভগৃহের আসনে বসানো হয় ভগবান রামের মূর্তি। পীঠে রামলালার মূর্তি স্থাপন করতে মোট চার ঘণ্টার বেশি সময় লেগেছে। ভগবান রামের এই মূর্তিটি মন্ত্র উচ্চারণ এবং পূজার আচারের সাথে পীঠে স্থাপন করা হয়েছিল। এসময় ভাস্কর যোগীরাজসহ অনেক সাধুও উপস্থিত ছিলেন। যাইহোক, ২২ জানুয়ারি হবে চূড়ান্ত অনুষ্ঠান।

মূর্তিটি আচ্ছাদিত রাখা হয়েছে

বৃহস্পতিবার যখন গর্ভগৃহে রাম লালার মূর্তি স্থাপন করা হয়, তখন রাম লালার সম্পূর্ণ আচ্ছাদিত মূর্তিটি এখন পীঠে উপবিষ্ট করা হয়।

প্রধানমন্ত্রী মোদী ১১ দিন ধরে অনুষ্ঠান করছেন

অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদী ১১ দিনের উপবাস করেছেন। সূত্রের উদ্ধৃতি দিয়ে খবর প্রকাশিত হয়েছে রাম মন্দিরে রাম লল্লার অভিষেকের জন্য প্রধানমন্ত্রী মোদী যে ১১ দিনের আচারের আয়োজন করেছেন, সেখানে তিনি মাটিতে বিছিয়ে একটি কম্বলে ঘুমান এবং শুধুমাত্র নারকেল জল পান করেন।

অযোধ্যায় জীবন পবিত্র করার আচার চলছে। অযোধ্যার রাম মন্দিরে শুরু হয়েছে তৃতীয় দিনের আনুষ্ঠানিকতা। আজ গণেশ অম্বিকা পূজা, বরুণ পূজা, চতুর্বেদো পুণ্যাহ পাঠ, মাতৃকা পূজা, সপ্তধৃত মাতৃকা পূজা, আয়ুষ্য মন্ত্র জপ, নন্দীশ্রাধা, আচার্যদিগভ্রাভরণ, মধুপার্ক পূজা, মন্ডপে প্রবেশ ইত্যাদি আচার-অনুষ্ঠান করা হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Read more Articles on
Share this article
click me!