এয়ার ইন্ডিয়ার যাত্রীদের জন্য রতন টাটার বিশেষ বার্তা, কী বললেন তিনি শুনে নিন আপনিও

গত সপ্তাহে বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়াকে টাটা গ্রুপের কাছে হস্তান্তর করেছিল। প্রায় ৬৯ বছর পরে এয়ার ইন্ডিয়া ফিরে গেল টাটা গ্রুপের কাছে। এয়ার ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ছিল এই বাণিজ্যিক সংস্থাটি। এয়ার ইন্ডিয়া টাটা গ্রুপের হাতে যাওয়ার পরেই সংস্থার পক্ষ  থেকে বলা হয়েছিল, স্মার্ট ও সুসজ্জিত কেবন, ক্রু সদস্যদের ওপর গুরুত্ব দেওয়া হবে। 

Web Desk - ANB | Published : Feb 2, 2022 7:33 AM IST / Updated: Feb 02 2022, 01:39 PM IST

শিল্পপতি রতন টাটা (Ratan Tata) এয়ার ইন্ডিয়ার (Air India) যাত্রীদের স্বাগত জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় একটি ১৮ সেকেন্ডের  একটি অডিও বার্তা তিনি দিয়েছেন।সেখানে তিনি এয়ার ইন্ডিয়ার নতুন গ্রাহকদের স্বাগত জানিয়েছেন। তিনি আরও বলেছেন যাত্রী স্বাচ্ছন্দ্য ও যাত্রী পরিষেবার ক্ষেত্রে এয়ার ইন্ডিয়াকে পছন্দের এয়ারলাইন হিসেবে তুলে ধরতে ও যাত্রীদের সঙ্গে তিনি কাজ করতে এই বিমান সংস্থা প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি। এয়ার ইন্ডিয়ার অফিশিয়াল টুইটার (Twitter) হ্যান্ডেল থেকেই এই বার্তা পোস্ট করেছেন তিনি। 

গত সপ্তাহে বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়াকে টাটা গ্রুপের কাছে হস্তান্তর করেছিল। প্রায় ৬৯ বছর পরে এয়ার ইন্ডিয়া ফিরে গেল টাটা গ্রুপের কাছে। এয়ার ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ছিল এই বাণিজ্যিক সংস্থাটি। এয়ার ইন্ডিয়া টাটা গ্রুপের হাতে যাওয়ার পরেই সংস্থার পক্ষ  থেকে বলা হয়েছিল, স্মার্ট ও সুসজ্জিত কেবন, ক্রু সদস্যদের ওপর গুরুত্ব দেওয়া হবে। নির্দিষ্টসূচি মেনে বিমান চালান ও যাত্রী পরিষেবার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। অন্যদিকে এয়ার ইন্ডিয়া হস্তান্তরের পর কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন,এয়ার ইন্ডিয়ার মোট ঋণ ছিল ৬০-৭০ হাজার কোটি। যার মধ্যে ১৫হাজার ৩০০ কোটি টাকা হস্তান্ত প্রক্রিয়া প্রাপ্ত অর্থের থেকে ঋণ পরিষোধ করা হয়েছে। বাকি টাকাই ধীরে ধীরে পরিষোধ করা হবে। 

টাটা সন্স-এর চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের নেতৃীত্বেও এয়াক ইন্ডিয়াকে নিলামে জিতেছিল টাটা গোষ্ঠী। তিনি প্রথম এয়ার ইন্ডিয়ার অফিসে যাওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন। তিনি বলেছেন খুব তাড়াতাড়ি একটি পরিচালন কমিটি তৈরি হবে। সেই কমিটিও পরিষেবা ও যাত্রী স্বাচ্ছন্দ্যের ওপর নজর দেবে।

 ২০২১ সালের ৮ই অক্টোবর টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার অকশনে (Air India Sale) বিড জেতে। এজন্য টাটাকে দিতে হবে ১৮ হাজার কোটি টাকা (Rs 18,000 crore)। এয়ার ইন্ডিয়া পুরোনো কোনও কর্মীকে ছাঁটাই করা হবে না বলে জানানো হয় টাটা গ্রুপের পক্ষ থেকে। প্রথম এক বছর তাঁদের রেখে দেওয়া হবে। এই মুহূর্তে দেশের বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার কাছে ৪ হাজার ৪০০টি দেশীয় এবং ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট রয়েছে। একই সঙ্গে ৯০০টি জায়গা নেওয়া রয়েছে বিদেশের বিভিন্ন বিমানবন্দরে। এসবই টাটা গোষ্ঠীর নিয়ন্ত্রণাধীন হতে চলেছে।

টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জেআরডি টাটা মূলত ১৯৩২ সালে দেশের প্রথম এয়ারলাইনটি চালু করেছিলেন। ব্রিটিশ শাসিত ভারতে বোম্বে ও করাচির মধ্যে উড়ান পরিষেবা শুরু হয়েছিল। ১৯৫৩ সালে এটি জাতীয়করণ করা হয়েছিল। চলতি বছর আবারও বেসরকারি সংস্থার হাতে ফিরে যায় টাটা। 

Read more Articles on
Share this article
click me!