Independence Day: কাশ্মীরে ভারতের জাতীয় পতাকা নাড়লেন হিজবুল জঙ্গির ভাই, গাইলেন ‘সারে জাঁহাসে আচ্ছা’

‘পাকিস্তানে থেকে কী হবে? পাকিস্তান একটা অকেজো দেশ’, হিজবুল জঙ্গিদের দলে ভিড়ে যাওয়া ভাইয়ের উদ্দেশ্যে বার্তা দিলেন রাইস মাট্টু।

Sahely Sen | Published : Aug 14, 2023 9:01 AM IST / Updated: Aug 14 2023, 03:07 PM IST

১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালনের উদ্যোগে সারা ভারত জুড়ে পালিত হচ্ছে ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ডাকে সাড়া পাওয়া গেছে ভূস্বর্গ কাশ্মীর থেকেও। স্বাধীনতা দিবসের আগে, হিজবুল সন্ত্রাসী সংগঠনের সদস্য তথা ‘ওয়ানটেড জঙ্গি’ জাভিদ মাট্টু-র ভারী রইস মাট্টুর হাতে দেখা গেল ভারতের জাতীয় পতাকা। জম্মু ও কাশ্মীরের সোপোরে নিজের বাসভবন থেকে জাতীয় পতাকা উত্তোলন করলেন তিনি।

যে উপত্যকায় একসময় ভারতের স্বাধীনতা দিবসকে ঘিরে নীরবতা বিরাজ করত, সন্ত্রাসী কার্যকলাপে তটস্থ হয়ে থাকতে হত স্থানীয় মানুষদের, সেই উপত্যকাতেই 'সন্ত্রাসবাদী' নামে পরিচিত যুবকের বাড়িতে উড়ল ভারতের তিরঙ্গা। ২০০৯ সালে জাভিদ মাট্টু সন্ত্রাসের পথ অবলম্বন করেছিলেন। পাকিস্তানের কুখ্যাত জঙ্গিগোষ্ঠী হিজবুল মুজাহিদিনের সাথে তিনি যুক্ত হয়েছেন বলে জানা যায়, বর্তমানে তাঁকে একজন সক্রিয় সন্ত্রাসী বলেই অভিহিত করেন ভারতের গোয়েন্দারা। সূত্রের খবর অনুযায়ী, জাভেদ মাট্টু বর্তমানে পাকিস্তানে রয়েছেন। তাঁর পরিবারের সদস্যরা অবশ্য ভারতেই আছেন। তাঁরা থাকেন কাশ্মীরের সোপোর জেলায়। 

পতাকা উত্তোলনের বিষয়ে সংবাদমাধ্যমের সাথে কথা বলেছেন জাভেদের ভাই রইস মাট্টু। তিনি বলেছেন, “আমি আমার নিজের হৃদয় থেকে পতাকা নাড়িয়েছি। নিজের ইচ্ছায় এ কাজ করেছি, কারোর চাপে পড়ে নয়। এটাই বাস্তবতা। এটাই আমার চিন্তা। আমি তরুণদের জাতীয় স্রোতে আসার বার্তা দিচ্ছি। সেটাই আমাদের জন্য সঠিক হবে। ‘সারে জাহান সে আচ্ছা হিন্দুস্তান হামারা, হাম বুলবুলে হ্যায় ইসকি, ইয়ে গুলিস্তান হামারা।’” 

রইস আরও বলেন, “রাজ্যে (কাশ্মীরে) উন্নয়ন হচ্ছে। আজ ১৪ই আগস্ট প্রথমবার আমার দোকানে বসেছি। আগে দোকান দু-তিন দিন ধরে বন্ধ থাকত। এর পেছনে রাজনীতি ছিল। রাজনীতি করা হত। এতে আমরা গরিব মানুষ পিষ্ট হচ্ছিলাম। ভারতের পতাকার নীচে জাতীয় স্রোতে আসার জন্য আমি তরুণদের এই বার্তা দিচ্ছি। উন্নয়ন ঘটছে। আজ বিচার হচ্ছে। কোনও নিরপরাধ মানুষকে গ্রেফতার করা হচ্ছে না। যে অন্যায় করেছে, সে ধরা পড়ছে। আমার ভাই ২০০৯ সালে সন্ত্রাসী হয়। সে কিছুই জানে না। সে এখন জীবিত হোক, বা মৃত, সে বেঁচে থাকলে ফিরে আসবে। তার জন্য একটা বার্তা আছে যে, এখানকার অবস্থা আজ আর আগের মতো নেই। পাকিস্তানের কিছুই হবে না। পরিস্থিতি পরিষ্কার। পাকিস্তান একটা অকেজো দেশ, সেই দেশ আমাদের কী দেবে? আমরা ভারতীয় ছিলাম, আছি এবং থাকব।” 
 


আরও পড়ুন- 

Rain News: প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মেঘ ভাঙার জেরে প্রচুর প্রাণহানি
Vande Bharat: স্বাধীনতা দিবসের আগের দিনেই বন্দে ভারতে গোলযোগ, জলপাইগুড়িতে আটকে সুপারফাস্ট ট্রেন

Share this article
click me!