বাজেট পেশের দিনই খারাপ খবর-বিশ্ব অর্থনীতির তালিকায় পতন ভারতের, আদানিকে হারিয়ে উঠে এল আম্বানি গ্রুপ

আদানি গোষ্ঠীর শেয়ারের মূল‌্য নিয়ে আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা’-র একটি রিপোর্ট আলোড়ন তুলে দিয়েছে দেশে। যার জেরে বিপুল ভাবে পড়ে গিয়েছে আদানিদের শেয়ার।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 1:49 PM IST

কেন্দ্রীয় সরকারের পেশ করা বাজেটের মধ্যে শেয়ার বাজার বেড়ে গেলেও, ভারতের বিলিয়নিয়ারদের সম্পদ ওঠানামা করতে থাকে। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, বাজেট পেশ করার পর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানি ৮৩.৭ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় নয় নম্বরে এসেছেন। রিলায়েন্স কোম্পানির মালিক মুকেশ আম্বানি আবারও দেশের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন। তিনি আদানি গ্রুপের মালিক গৌতম আদানিকে পেছনে ফেলেছেন সর্বোচ্চ সম্পদের দিক থেকে। ফোর্বসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। গৌতম আদানির শেয়ারের পতনের কারণে, তার মোট সম্পদ বেড়েছে ৮৩.৯ বিলিয়ন ডলার।

আদানি গোষ্ঠীর শেয়ারের মূল‌্য নিয়ে আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ সংস্থা’-র একটি রিপোর্ট আলোড়ন তুলে দিয়েছে দেশে। যার জেরে বিপুল ভাবে পড়ে গিয়েছে আদানিদের শেয়ার। ধাক্কা খেয়েছে ভারতীয় জীবনবিমা নিগম তথা এলআইসি এবং অধিকাংশ ব‌্যাংকের শেয়ার। বিশেষত, স্টেট ব‌্যাংকের শেয়ারমূল‌্য হাজার হাজার কোটি টাকা নেমেছে। এলআইসি ও স্টেট ব‌্যাংকের বিপুল লগ্নি রয়েছে আদানির সংস্থায়। ফলে সব মিলিয়ে বিপুল ক্ষতির মুখে পড়েছে ভারতের সার্বিক অর্থনীতি।

হিন্ডেনবার্গ রিপোর্টে প্রকাশের পর, এশিয়ার অন্যতম ধনী ব্যক্তি গৌতম আদানি ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। তার গ্রুপ কোম্পানিগুলি তিন দিনে ৩৪ বিলিয়ন ডলার লোকসান করেছে।

হিন্ডেনবার্গের সাম্প্রতিক প্রতিবেদনে কী আছে?

২৫ জানুয়ারী, হিন্ডেনবার্গ আদানি গ্রুপ সম্পর্কিত একটি ৩২ হাজার শব্দের প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনের ফলাফলগুলিতে ৮৮টি প্রশ্ন অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গ্রুপটি কয়েক দশক ধরে স্টক ম্যানিপুলেশন এবং অ্যাকাউন্ট জালিয়াতির সাথে জড়িত। আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানির সম্পদ শেয়ারের দাম বৃদ্ধির কারণে তিন বছরে এক বিলিয়ন ডলার বেড়ে ১২০ বিলিয়ন ডলার হয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে। এ সময়ে গ্রুপের ৭টি কোম্পানির শেয়ার গড়ে ৮১৯ শতাংশ বেড়েছে।

সোমবার প্রকাশিত একটি রিপোর্টে দেখা যাচ্ছে, ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। এইভাবে সম্পত্তির পরিমাণ কমতে থাকলে আগামী দিনে আরও নীচে নামবে ভারতের অবস্থান। প্রসঙ্গত, গত কয়েকদিনে সাড়ে সাত হাজার কোটি ডলারের সম্পত্তি খুইয়েছে আদানি গোষ্ঠী। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় প্রথম দশের বাইরে চলে গিয়েছেন কর্ণধার গৌতম আদানিও।

Read more Articles on
Share this article
click me!