রাজ্যসভার ভাইস চেয়ারম্যানদের প্যানেল পুনর্গঠন, ৫০ শতাংশ আসন দখল মহিলাদের

প্যানেলে যে চার মহিলা সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে তারা সবাই প্রথমবারের মতো রাজ্যসভার সদস্য হয়েছেন। এর আগে, চেয়ারম্যান হাউসের তিন সদস্য, কংগ্রেসের রাজমণি প্যাটেল, বিজেপির লক্ষ্মীকান্ত বাজপেয়ী এবং সঙ্গীতা যাদবকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

Parna Sengupta | Published : Jul 20, 2023 3:13 PM IST

রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বৃহস্পতিবার সংসদের উচ্চকক্ষের ডেপুটি স্পিকারের প্যানেল পুনর্গঠন করেছেন। এতে ৫০ শতাংশ মহিলা সদস্যকে স্থান দেওয়া হয়েছে। পার্লামেন্টের বর্ষা অধিবেশনের প্রথম দিনে, জগদীপ ধনখর হাউসের কার্যক্রম চলাকালীন এই ঘোষণা করেন। তিনি সদস্যদের জানান যে এই প্যানেল পুনর্গঠন ১৭ জুলাই থেকে কার্যকর হয়েছে। প্যানেলে বিজেপির দুইজন, কংগ্রেস, এনসিপি, টিএমসি, বিজেডি, ওয়াইএসআর কংগ্রেস এবং একজন নির্দলের একজন করে সদস্য রয়েছে। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদের জন্য প্যানেলে ৮ জনের মধ্যে চারজন মহিলা সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সহ-সভাপতিদের আট সদস্যের প্যানেলে রয়েছেন পিটি ঊষা (মনোনীত), এস. ফাংগনন কোন্যাক (ভারতীয় জনতা পার্টি), ফৌজিয়া খান (জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি), সুলতা দেব (বিজু জনতা দল), ভি বিজয়সাই রেড্ডি (ওয়াইএসআর কংগ্রেস), ঘনশ্যাম তিওয়ারি (বিজেপি), এল. হনুমন্থায় (কংগ্রেস) এবং সুখেন্দু শেখর রায় (তৃণমূল কংগ্রেস)। দেশটির সহ-রাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বলেছেন, "সদস্যরা জেনে খুশি হবেন যে প্যানেলের ৫০ শতাংশ মহিলা রয়েছে।"

পরে, উপরাষ্ট্রপতির অফিসের উদ্ধৃতি দিয়ে একটি টুইট বার্তায় জগদীপ ধনখর বলেছিলেন যে এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ। তিনি বলেছিলেন যে প্যানেলে যে চার মহিলা সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে তারা সবাই প্রথমবারের মতো রাজ্যসভার সদস্য হয়েছেন। এর আগে, রাজ্যসভার কার্যক্রম শুরু হওয়ার পরপরই, চেয়ারম্যান হাউসের তিন সদস্য, কংগ্রেসের রাজমণি প্যাটেল, বিজেপির লক্ষ্মীকান্ত বাজপেয়ী এবং সঙ্গীতা যাদবকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

তিনি বলেন, 'আমি আমার এবং আপনার (সদস্যদের) পক্ষ থেকে তাদের দীর্ঘ, সুস্থ ও সুখী জীবন কামনা করছি।' জগদীপ ধনখড় আরও বলেছেন যে তিনি পশ্চিমবঙ্গের রাজ্যসভার সদস্য লুইজিনহো ফালেইরোর কাছ থেকে ১১ এপ্রিল, ২০২৩-এ তার আসন থেকে পদত্যাগ করার জন্য একটি চিঠি পেয়েছেন, যা তিনি গ্রহণ করেছেন। চেয়ারম্যান হাউসকে জানান, 'আমি ১১ এপ্রিল, ২০২৩ থেকে তার পদত্যাগপত্র গ্রহণ করেছি।'

উল্লেখ্য এবারের বাদল অধিবেশনে ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল ২০২৩, ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কমিশন বিল ২০২৩, ড্রাগস মেডিক্যাল ডিভাইস কসমেটিকস বিল ২০২৩, জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধনী বিল ২০২৩, জম্মু ও কাশ্মীর সংরক্ষণ সংশোধনী বিল ২০২৩, সিনেমাটোগ্রাফ সংশোধনী বিল ২০২৩, ম্যাগাজিন বিল ২০২৩, ম্যাগাজিন অ্যামেন্ডমেন্ট বিল ২০২৩ সংশোধনী বিল ২০২৩, খনি ও খনিজ উন্নয়ন এবং নিয়ন্ত্রণ সংশোধনী বিল ২০২৩ রেলওয়ে সংশোধনী বিল ২০২৩, ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন বিল ২০২৩ও প্রবর্তনের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। অধিবেশন চলাকালীন, জীববৈচিত্র্য সংশোধনী বিল ২০২২ এবং বহু রাজ্য সমবায় সমিতি সংশোধনী বিল ২০২২ আলোচনা ও পাসের জন্য উপস্থাপন করা যেতে পারে।

Share this article
click me!