সুপ্রিম কোর্টের রাষ্ট্রদ্রোহ আইন রায়ে অখুশি কেন্দ্র, বিচারবিভাগের লক্ষ্মণরেখার কথা মনে করালেন রিজিজু

কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন আমরা আমাদের অবস্থানগুলি খুব স্পষ্ট করেছি এবং আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিপ্রায় সম্পর্কে আদালতকেও জানিয়েছি। কিন্তু একটি 'লক্ষ্মণ রেখা' আছে যাকে অবশ্যই সবার সম্মান করা উচিত।

Parna Sengupta | Published : May 11, 2022 12:03 PM IST

সুপ্রিম কোর্টের রায়ের পরোক্ষ সমালোচনা করলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরেন রিজিজু। বুধবার রাষ্ট্রদ্রোহ আইনে স্থগিতাদেশের রায়ে কেন্দ্র যে স্পষ্টতই অখুশি, তা স্পষ্ট বুঝিয়ে দিলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী। এদিন তিনি বলেন দেশের শীর্ষ আদালতের ওপর ও দেশের বিচার ব্যবস্থার ওপর যথেষ্ট ভরসা রয়েছে তাঁর, এদের যথেষ্ট সম্মানও করেন তিনি। তবে সব কিছুরই একটি লক্ষ্ণণ রেখা থাকে। তা কখনই পেরোনো উচিত নয়। এই লক্ষ্ণণ রেখা অতিক্রম করা উচিত নয়। উল্লেখ্য বুধবার সুপ্রিম কোর্টের এক রায়ে জোর ধাক্কা খায় নরেন্দ্র মোদী সরকার। 

সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন "আমরা আমাদের অবস্থানগুলি খুব স্পষ্ট করেছি এবং আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিপ্রায় সম্পর্কে আদালতকেও জানিয়েছি। আমরা আদালত এবং এর স্বাধীনতাকে সম্মান করি। কিন্তু একটি 'লক্ষ্মণ রেখা' আছে যাকে অবশ্যই সবার সম্মান করা উচিত। রাষ্ট্র অক্ষরে অক্ষরে নিজের লক্ষ্ণণরেখা মেনে চলে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা ভারতীয় সংবিধানের বিধানের পাশাপাশি বিদ্যমান আইনকে সম্মান করি,"। 

উল্লেখ্য, এদিন দেশের শীর্ষ আদালত এক ঐতিহাসিক রায়ে জানিয়ে দিয়েছে সেডিশন ল বা রাষ্ট্রদ্রোহ আইন ফের পর্যালোচনা করতে হবে কেন্দ্রকে। ততদিন এই আইন নিয়ে কোনও পদক্ষেপ করা যাবে না। অর্থাৎ রাষ্ট্রদ্রোহ আইনের ওপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

সুপ্রিম কোর্টের এদিনের রায় সম্পর্কে বিশেষজ্ঞরা জানাচ্ছেন ঔপনিবেশিক যুগের কয়েকশ অভিযুক্তের জীবনে প্রভাব ফেলার মত ঘটনা। এবার রাষ্ট্রদ্রোহের দায়ে কারাদণ্ডপ্রাপ্তরা জামিনের জন্য আদালতে যেতে পারেন। সুপ্রিম কোর্ট এদিন রাষ্ট্রদ্রোহ আইনের ব্যবহার স্থগিত করেছে এবং কেন্দ্র ও রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে যে আইনটি পর্যালোচনা না হওয়া পর্যন্ত রাষ্ট্রদ্রোহের অভিযোগে নতুন কোনো FIR যেন রেজিস্টার না করা হয়।  বিচারাধীন রাষ্ট্রদ্রোহ মামলায়, সুপ্রিম কোর্ট বলেছে যে রাষ্ট্রদ্রোহের অভিযোগে কারাগারে বন্দী ব্যক্তিরা আদালতের কাছে যেতে এবং জামিন চাইতে পারেন।

রায়ে দেশের শীর্ষ আদালত জানিয়েছে "আমরা আশা করি যে এই আইনের পুনঃপরীক্ষা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এটি ব্যবহার করা হবে না," সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, "যাদের বিরুদ্ধে ইতিমধ্যেই আইপিসি ১২৪ এ ধারার অধীনে মামলা করা হয়েছে এবং কারাগারে রয়েছে তারা জামিনের জন্য উপযুক্ত আদালতে যেতে পারে।"

Viral Video: প্রবল গরমে হিমবাহ গলে গিয়ে বন্যা, পাকিস্তানের জলের তোড়ে ভেসে গেল ঐতিহাসিক সেতু

চুলের ডগায় লুকিয়ে ভাগ্যের দিশা, আপনার চুলই বলে দেবে আপনার পরিচয়

নারী নির্যাতনের করুণ কাহিনি- বিয়ের কার্ড বিলির সময়ই তরুণীকে অপহরণ, গণধর্ষণ আর বিক্রি

Share this article
click me!