Tomato Prices: হাতে ছ্যাঁকা দিচ্ছে টমেটোর দাম, মাথায় হাত মধ্যবিত্ত ভারতের

বেশিরভাগ শহরে খুচরো টমেটোর দাম প্রতি কেজি ৮০ টাকা, যা কার্যত হাতে ছ্যাঁকা দিচ্ছে সাধারণ মানুষের। সরকারী তথ্য অনুসারে, ব্যাপক বৃষ্টিপাতের কারণে দক্ষিণের কয়েকটি রাজ্যে দাম প্রতি কেজি ১২০ টাকা পর্যন্ত বেড়েছে।

Parna Sengupta | Published : Nov 25, 2021 12:43 PM IST / Updated: Nov 25 2021, 06:28 PM IST

দেশ জুড়ে বেড়েছে টমেটোর দাম (tomato prices)। বেশিরভাগ শহরে খুচরো টমেটোর দাম প্রতি কেজি ৮০ টাকা (Per Kg Rs.80), যা কার্যত হাতে ছ্যাঁকা দিচ্ছে সাধারণ মানুষের (Common People)। সরকারী তথ্য অনুসারে, ব্যাপক বৃষ্টিপাতের কারণে দক্ষিণের কয়েকটি রাজ্যে দাম প্রতি কেজি ১২০ টাকা পর্যন্ত বেড়েছে।

চেন্নাইতে, টমেটোর খুচরো মূল্য ছিল প্রতি কেজি ১০০ টাকা, পুদুচেরিতে প্রতি কেজি ৯০ টাকা, বেঙ্গালুরে ৮৮ টাকা প্রতি কেজি এবং হায়দ্রাবাদে ৬৫ টাকা প্রতি কেজি। অন্ধ্রপ্রদেশ ও চেন্নাইতে বেশ কয়েকটি জায়গায় টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি দরে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতেও টমেটোর দাম তুঙ্গে।  বর্তমানে ৫০ -৮০ টাকা কিলোয় বিক্রি হচ্ছে এটি। লক্ষ্মী পুজোর সময়ই এই রাজ্যে টমেটো বিক্রি হয়েছে ৬০-৮০ টাকা কিলো দরে। 

এই দেশের সবথেকে বেশি টোমেটো উৎপন্ন হয় অন্ধ্র প্রদেশে। শীতকালীন এই সবজি এখন সেখানেই ১০০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে। আগামী দিনে দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় বিক্রেতাদের কথায় সম্প্রতি বৃষ্টিতে ভেসে গেছে চাষের জমি। ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। সেই কারণে চড়া দামে বিক্রি হচ্ছে। আগামী দিনে আরও দাম বাড়বে। পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধির কারণেও বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির দাম। 

Bank holidays : ডিসেম্বরে এই দিনগুলোতে বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখুন তালিকা

Oil Price Today: টানা ২০দিন ধরে অপরিবর্তিত তেলের দাম, দেখুন বিভিন্ন শহরের তালিকা

কেরালায়, কোট্টায়মে টমেটোর খুচরো দাম প্রতি কেজি প্রতি ১২০ টাকা, এর্নাকুলামে ১১০ টাকা প্রতি কেজি, তিরুবনন্তপুরমে প্রতি কেজি ১০৩ টাকা, পালাক্কাদে প্রতি কেজি ১০০ টাকা, ত্রিশুরে প্রতি কেজি ৯৭ টাকা এবং ৯০ টাকা প্রতি কেজি। ওয়েনাড এবং কোজিকোডে।

কর্ণাটকে, ধারওয়াড়ে টমেটোর খুচরো দাম ৮৫ টাকা প্রতি কেজি, মাইসুরে ৮৪ টাকা প্রতি কেজি, ম্যাঙ্গালোরে ৮০ টাকা প্রতি কেজি এবং বেল্লারিতে ৭৮ টাকা প্রতি কেজি। তামিলনাড়ুতে, রামানাথপুরমে টমেটো প্রতি কেজি ১১৯ টাকা, তিরুনেলভেলিতে প্রতি কেজি ১০৩ টাকা, তিরুচিরাপল্লিতে ৯৭ টাকা, কুড্ডালোরে ৯৪ টাকা প্রতি কেজি এবং কোয়েম্বাটোরে ৯০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে।

বাজারের চাহিদা অনুযায়ী রোপণ ও ফসল তোলার পর প্রায় দুই থেকে তিন মাসের মধ্যে টমেটো ফসল কাটার জন্য প্রস্তুত হবে। ন্যাশনাল হর্টিকালচারাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন অনুসারে চিনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টমেটো উৎপাদনকারী দেশ হল ভারত। এখানে ৭.৮৯ লক্ষ হেক্টর এলাকা থেকে প্রায় ১৯.৭৫ মিলিয়ন টন টমেটো উৎপাদন করা হয়, যার গড় ফলন হেক্টর প্রতি ২৫.০৫ টন।

"

Share this article
click me!