কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, জুলাই থেকে ফের বাড়তে চলেছে ডিএ

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ডিএ ৩১ শতাংশে উন্নীত হয়েছে, ২০২১ সালের জুলাই থেকে যা কার্যকর করা হয়। এখন, ২০২২ সালের জানুয়ারি থেকে, ৩৪ শতাংশ হারে ডিএ এবং ডিআর বেতনভোগীদের দেওয়া হবে

Parna Sengupta | Published : May 10, 2022 3:41 PM IST

সরকারি কর্মীরা শীঘ্রই তাদের বেতন সংক্রান্ত একটি সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই বা অগাস্টে কেন্দ্র আরেকটি মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করতে পারে। খুচরো মূল্যস্ফীতির তথ্যের ভিত্তিতে জানুয়ারি এবং জুলাই মাসে DA এবং DR বছরে দুবার সংশোধিত হয়।

এপ্রিলের খুচরা মূল্যস্ফীতি এই সপ্তাহে প্রভাব ফেলবে। মার্চে মূল্যস্ফীতি ফেব্রুয়ারিতে ৬.১ শতাংশ থেকে বেড়ে সাত শতাংশে দাঁড়িয়েছে। এটি প্রধানত খাদ্যজাতীয় পণ্যে প্রভাব ফেলেছে। এই মাসে খাদ্য তালিকার নানা পণ্যে মূল্যস্ফীতি ৭.৬৮ শতাংশে দাঁড়িয়েছে, যা ফেব্রুয়ারিতে ছিল ৫.৮৫ শতাংশ। 

প্রতিবেদন অনুসারে, মহার্ঘ ভাতা জুলাই মাসে আরও চার শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে, যা ডিএ বৃদ্ধির হারকে ৩৮ শতাংশে নিয়ে যাবে। মার্চ মাসে, কেন্দ্রীয় মন্ত্রিসভা সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা (ডিএ) তিন শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে, এইভাবে DA মূল আয়ের ৩৪ শতাংশে পৌঁছেছে। এই পদক্ষেপ থেকে ৫০ লাখের বেশি সরকারি কর্মচারী এবং ৬৫ লাখ পেনশনভোগী লাভবান হচ্ছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় একটি বিবৃতিতে বলেছিল “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (ডিআর) এর একটি অতিরিক্ত কিস্তি প্রকাশের অনুমোদন দিয়েছে। পয়লা জানুয়ারী, ২০২২ সালে মূল্যবৃদ্ধির ক্ষতিপূরণের জন্য, মূল বেতন বা পেনশনের ৩১ শতাংশের বিদ্যমান হারের তুলনায় তিন শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে," 

সরকার সম্প্রতি ডিএ এবং ডিআর বাড়িয়েছে। জুলাই ২০২১ থেকে যখন ফ্রিজ তুলে নেওয়া হয়েছিল, তখন DA এবং DR তিনবার বৃদ্ধি পেয়েছে এবং প্রায় দ্বিগুণ হয়েছে। মহার্ঘ ভাতা দেওয়া হয় সরকারি কর্মচারীদের, আর মহার্ঘ ভাতা পেনশনভোগীদের জন্য।

কেন্দ্রীয় সরকার পয়লা জানুয়ারি, ২০২০-এর জন্য ডিএ এবং ডিআর-এর তিনটি কিস্তি আটকে রেখেছিল। পয়লা জুলাই ২০২০, এবং পয়লা জানুয়ারী, ২০২১। করোনা মহামারীর কারণে উদ্ভূত অভূতপূর্ব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের আগস্টে রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে ডিএ এবং ডিআর আটকে রাখার সিদ্ধান্ত প্রায় ৩৪,৪০২ কোটি টাকা সাশ্রয় করেছে।

কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর একটি দীর্ঘ বিরতির পরে ১৭ শতাংশ থেকে যথাক্রমে ২৮ শতাংশে বাড়িয়েছিল। আবার, ২০২১ সালের অক্টোবরে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা মহার্ঘ ভাতাতে তিন শতাংশ বেড়েছে।

তারপরে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ডিএ ৩১ শতাংশে উন্নীত হয়েছে, ২০২১ সালের জুলাই থেকে যা কার্যকর করা হয়। এখন, ২০২২ সালের জানুয়ারি থেকে, ৩৪ শতাংশ হারে ডিএ এবং ডিআর বেতনভোগীদের দেওয়া হবে, আগের ৩১ শতাংশের হার থেকে বৃদ্ধি পেয়ে ৩৪ শতাংশ দাঁড়াল।  

Share this article
click me!