লোকসভায় পেগাসাস নিয়ে মিথ্যে বলেছে কেন্দ্র, স্পিকারের কাছে পদক্ষেপের আর্জি সৌগত রায়

এবার কংগ্রেসের পথে হেঁটেই বাজেট অধিবেশনের প্রথম দিন স্পিকারকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। ‘ইচ্ছাকৃতভাবে হাউসকে বিভ্রান্ত’ করার জন্য তথ্য প্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার প্রস্তাব শুরু করার আবেদন জানিয়েছেন তিনি। 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 7:00 AM IST / Updated: Jan 31 2022, 01:00 PM IST

পেগাসাস (Pegasus) নিয়ে বিজেপির (BJP) অন্দরে বাড়ছে অস্বস্তি। ইজরায়েলের (Israel) স্পাইওয়্যার নিয়ে নিউ ইয়র্ক টাইমসের (New York Times) নতুন রিপোর্ট প্রকাশ্যে আসার পরই একজোট হয়ে সুর চড়িয়েছে বিরোধীরা (opposition)। রবিবার লোকসভায় (Lock Sabha) কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) চিঠি এনিয়ে চিঠি দিয়েছিলেন স্পিকার ওম বিড়লাকে (Om Birla)। আর এবার কংগ্রেসের পথে হেঁটেই বাজেট অধিবেশনের (Budget Session) প্রথম দিন স্পিকারকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Saugata Roy)। ‘ইচ্ছাকৃতভাবে হাউসকে বিভ্রান্ত’ করার জন্য তথ্য প্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার প্রস্তাব (Privilege Motion) শুরু করার আবেদন জানিয়েছেন তিনি। 

মার্কিন সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসে তরফে প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছে, পেগাসাস (Pegasus Spyware) ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের নতুন চুক্তির অধীনে পোল্যান্ড, হাঙ্গেরি এবং ভারত সহ অনেক দেশকে দেওয়া হয়েছে। ২০১৭ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েল সফর করেছিলেন। সেই সময় মোদী এবং ইজরাজেলের তৎকালীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) সঙ্গে সমুদ্র সৈকতে হাঁটতে দেখা যায়। তবে দু’জনের মধ্যে দেখা এই উষ্ণতার কারণ ছিল, দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি। দুই দেশের মধ্যে ২ বিলিয়ন ডলারের চুক্তিতে অস্ত্র এবং গোয়েন্দা ব্যবস্থা ক্রয় অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও পেগাসাসও এই চুক্তিতে জড়িত ছিল। নেতানিয়াহুও সেই সময়ে ভারত সফর করেছিলেন। 

আরও পড়ুন- 'সুপারি মিডিয়া', নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন নিয়ে প্রশ্ন মন্ত্রীর

২০২১ সালের জুলাই মাসে মিডিয়া গ্রুপগুলির একটি গ্লোবাল কনসোর্টিয়ামে প্রকাশ করা হয়, বিশ্বের বেশ কয়েকটি দেশের সরকার তাদের প্রতিপক্ষ, সাংবাদিক, ব্যবসায়ীদের গুপ্তচরবৃত্তি করতে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করেছে। আমাদের দেশের বহু সাংবাদিক, রাজনীতিবিদ, কূটনীতিবিদ, শীর্ষ গোয়েন্দা, সিবিআই-কর্তা, নির্বাচন কমিশনের অফিসার, বিচারপতির ফোনে পেগাসাসের মাধ্যমে আড়িপাতা হয়েছে বলে অভিযোগ। তারপর থেকেই এই ইস্যু নিয়ে উত্তাল গোটা দেশ। আর দ্য নিউ ইয়র্ক টাইমসের এই খবর প্রকাশিত হওয়ার পরই আবার মাথাচারা দিয়ে উঠেছে পেগাসাস ইস্যু। আর তা নিয়ে বাজেট অধিবেশনেও কেন্দ্রীয় সরকারকে বিঁধতে শুরু করেছে বিরোধীরা। 

আরও পড়ুন- 'মোদী সরকার রাষ্ট্রদ্রোহিতা করেছে', পেগাসাস নিয়ে সুর চড়ালেন রাহুল গান্ধী

 

চিঠিতে সৌগত রায় লিখেছেন, এর আগে সংসদের বাদল অধিবেশনেও বিরোধীরা পেগাসাস ইস্যু নিয়ে আলোচনা দাবি করেছিল। কিন্তু, সেই সময় সরকার জানিয়েছিল পেগাসাসের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। এমনকী, সুপ্রিম কোর্টেও একই দাবি করেছিল কেন্দ্র। এইভাবে বারবারই সব অভিযোগ অস্বীকার করেছে তারা। কিন্তু, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট থেকে পরিষ্কার যে এতদিন তারা মিথ্যে কথা বলে এসেছে। তাই তাদের বিরুদ্ধে ষাধিকার প্রস্তাব আনা হোক। 

আরও পড়ুন- মোদীর ইসরায়েল সফরে হয়েছিল পেগাসাস চুক্তি, বিতর্ক বাড়াল নিউ ইয়র্ক টাইমস

কী এই স্বাধিকার প্রস্তাব? সংসদের সব সদস্য অর্থাৎ সাংসদরা ব্যক্তিগত ও সম্মিলিত ভাবে অধিকার ও ক্ষমতা ভোগ করেন। যখনই সেই অধিকার কোনও সদস্যের দ্বারা ভঙ্গ হয়, তখনই স্বাধিকার প্রস্তাব আনা হয় তাঁর বিরুদ্ধে। এই দোষ প্রমাণিত হলে সংসদের আইনে তা শাস্তিযোগ্য অপরাধ। আর এবার তথ্য প্রযুক্তি মন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার প্রস্তাব আনার দাবি জানিয়েছেন সৌগত রায়। 

Read more Articles on
Share this article
click me!