নয়াদিল্লিতে চিন-পাকিস্তান একই মঞ্চে, দিল্লিতে এসসিও সম্মেলনে ভারতের প্রশংসা পাকিস্তানের

SCO-এর ভারতের নেতৃত্বে আয়োজিত দুদিনের অনুষ্ঠান মধ্য এশীয়, পূর্ব এশিয়া, দক্ষিণ এশীয় এবং আরব দেশগুলিকে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসে। বৌদ্ধ শিল্প, শিল্প শৈলী, প্রত্নতাত্ত্বিক স্থান এবং মধ্য এশিয়ার প্রাচীন সভ্যতার মধ্যে মিল খুঁজে বের করা এর লক্ষ্য।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 3:29 PM IST

মঙ্গলবার নয়াদিল্লিতে শুরু হওয়া "শেয়ারড বুদ্ধিস্ট হেরিটেজ" এর আন্তর্জাতিক সম্মেলনে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন বা SCO দেশগুলির সাথে ভারতের সাংস্কৃতিক যোগাযোগ তুলে ধরা হয়। এই সম্মেলনে পাকিস্তান ও চিন অংশ নেয়।

SCO-এর ভারতের নেতৃত্বে আয়োজিত দুদিনের এই অনুষ্ঠান মধ্য এশীয়, পূর্ব এশিয়া, দক্ষিণ এশীয় এবং আরব দেশগুলিকে একটি অভিন্ন প্ল্যাটফর্মে নিয়ে আসে। বৌদ্ধ শিল্প, শিল্প শৈলী, প্রত্নতাত্ত্বিক স্থান এবং মধ্য এশিয়ার প্রাচীন সভ্যতার মধ্যে মিল খুঁজে বের করা, আন্তঃ-সাংস্কৃতিক লিঙ্কগুলি পুনঃপ্রতিষ্ঠিত করা এর লক্ষ্য।

২০০১ সালের ১৫ই জুন সাংহাইতে প্রতিষ্ঠিত একটি আন্তঃসরকারি সংস্থা হল এসসিও, বর্তমানে আটটি সদস্য রাষ্ট্রকে এই মঞ্চে অন্তর্ভুক্ত করে - চিন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান, চারটি পর্যবেক্ষক রাষ্ট্র - আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া। এর সাথে ছয়টি "ডায়ালগ পার্টনার" দেশ রয়েছে যার মধ্যে রয়েছে- আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা এবং তুরস্ক। এসসিওর আটটি সদস্য রাষ্ট্র বিশ্বের জনসংখ্যার প্রায় ৪২ শতাংশ এবং বৈশ্বিক জিডিপির ২৫ শতাংশ প্রতিনিধিত্ব করে।

পাকিস্তান ট্যুরিজম কো-অর্ডিনেশন বোর্ডের উপদেষ্টা এ ইমরান শওকতের মতে, সম্মেলনটি বৌদ্ধ ঐতিহ্যের সাথে দেশগুলিকে একত্রিত করার ক্ষেত্রে ভারতের ভূমিকার একটি স্পষ্ট উদাহরণ উপস্থাপন করেছে। শওকত বলেন, “এই অধিবেশন এসসিওর সমস্ত দেশকে একত্রিত করার ক্ষেত্রে ভারতের দুর্দান্ত ভূমিকার একটি খুব স্পষ্ট উদাহরণ।

শওকত, যিনি পূর্বে পাকিস্তানের প্রত্নতত্ত্ব ও পর্যটন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, বলেছেন, "ভারত কতটা অতিথিপরায়ণ, তারা কীভাবে সমস্ত দেশকে একত্রিত করছে তাতে আমি খুবই মুগ্ধ৷ ভারত সবসময়ই একটি বড় ভূমিকা পালন করবে কারণ, আপনি জানেন, বুদ্ধ ভারতে জন্মগ্রহণ করেছিলেন, বৌদ্ধ ধর্মের উৎপত্তি এখান থেকেই। তিনি বলেছিলেন যে তারা যৌথভাবে ভারত, পাকিস্তান এবং অন্যান্য দেশের বৌদ্ধ ঐতিহ্যকে সম্মিলিতভাবে সংরক্ষণ, প্রচার এবং প্রচার করতে চায়। সাথে কাজ করার জন্য উন্মুখ।

তিনি বলেন, "এই বৌদ্ধ সভ্যতা, যদি আমরা এটি দেখতে চাই, সত্যিই সব দেশ ও সংস্কৃতিকে একত্রিত করে। ইতিহাসে ফিরে যাওয়া এবং পার্থক্য ভুলে যাওয়া এবং ফিরে যাওয়া দুর্দান্ত হবে, তাই এটি দুর্দান্ত হবে যে আমরা সবাই তখন কীভাবে আমরা সংযুক্ত ছিল এবং কীভাবে আমরা আমাদের বিভিন্ন সংস্কৃতির মধ্যে পার্থক্যের পরিবর্তে সাধারণতা ভাগ করে নিতে পারি। আমাদের মনে রাখতে হবে যে এক সময় আমরা এক সংস্কৃতি ছিলাম এবং আমরা এক মানুষ ছিলাম, "তিনি বলেছিলেন।

Share this article
click me!