স্বাধীনতা দিবসের আগে দুর্ভেদ্য দুর্গে পরিণত দিল্লি, আকাশপথ থেকে কড়া নজরদারি শুরু

দিল্লি পুলিশ যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে একটি ট্রাফিক পরামর্শ জারি করেছে। বলা হয়েছে, ১৫ আগস্ট লাল কেল্লার আশেপাশের রাস্তাগুলো ভোর ৪টা থেকে সকাল ১০টা পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ থাকবে। শুধুমাত্র অনুমোদিত যানবাহন এই রুট দিয়ে যাবে।

Parna Sengupta | Published : Aug 13, 2023 5:43 PM IST

স্বাধীনতা দিবস উদযাপনকে সামনে রেখে লাল কেল্লা সহ জাতীয় রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। অভ্যন্তরীণ কর্ডনের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)। লাল কেল্লায় ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) কমান্ডোদেরও মোতায়েন করা হয়েছে। আকাশ থেকে নিরাপত্তা বাড়াতে অ্যান্টি-ড্রোন রাডার স্থাপন করা হয়েছে। সেনাবাহিনীর হেলিকপ্টারে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত কমান্ডো দলও স্বাধীনতা দিবস উদযাপনের সময় আকাশ থেকে নিরাপত্তার দায়িত্ব নেবে। দিল্লি পুলিশ সাধারণ মানুষের জন্য পরামর্শ জারি করেছে।

এই রুটগুলি ১৫ আগস্ট বন্ধ থাকবে

দিল্লি পুলিশ যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে একটি ট্রাফিক পরামর্শ জারি করেছে। বলা হয়েছে, ১৫ আগস্ট লাল কেল্লার আশেপাশের রাস্তাগুলো ভোর ৪টা থেকে সকাল ১০টা পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ থাকবে। শুধুমাত্র অনুমোদিত যানবাহন এই রুট দিয়ে যাবে। লোথিয়ান রোড, নিষাদ রাজ মার্গ, এসপি মুখার্জি মার্গ, চাঁদনি চক রোড, নেতাজি সুভাষ মার্গ, এসপ্ল্যানেড রোড এবং নেতাজি সুভাষ মার্গের লিঙ্ক রোড, রাজঘাট থেকে আইএসবিটি পর্যন্ত রিং রোড এবং আইএসবিটি থেকে আইপি ফ্লাইওভার পর্যন্ত আউটার রিং রোড বন্ধ থাকবে।

সোমবার মধ্যরাত ১২টা থেকে বিধিনিষেধ কার্যকর হবে

দিল্লি পুলিশ জানিয়েছে যে সোমবার মধ্যরাত ১২টা থেকে মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত নিজামুদ্দিন খাট্টা এবং ওয়াজিরাবাদ ব্রিজের মধ্যে ভারী যানবাহনের প্রবেশ বন্ধ থাকবে। এই সময় মহারানা প্রতাপ আইএসবিটি এবং সারাই কালে খান আইএসবিটি-র মধ্যে আন্তঃরাজ্য বাসগুলিকেও প্রবেশ করতে দেওয়া হবে না। গীতা কলোনি ব্রিজ এবং পুরাতন লোহা ব্রিজ বন্ধ থাকবে। লাল কেল্লা, জামে মসজিদ এবং দিল্লি প্রধান রেলওয়ে স্টেশনে বাসের সংখ্যা সীমিত থাকবে। তাদের পথ পরিবর্তন করা হবে। মঙ্গলবার সকাল ১১টার পর বাস চলাচল স্বাভাবিক হবে।

সর্বত্র নিরাপত্তা বাহিনী মোতায়েন

রবিবার থেকেই লাল কেল্লা এবং আশেপাশের এলাকাকে সেনানিবাসে পরিণত করা হয়। নিরাপত্তা দুর্ভেদ্য করতে, SWAT কমান্ডো এবং NSG কমান্ডো ছাড়াও, দিল্লি পুলিশ এবং প্যারা মিলিটারি ফোর্সের কর্মীরা অনুষ্ঠান চলাকালীন সমস্ত গেটে মোতায়েন করা হবে। সন্দেহভাজনদের শনাক্ত করতে, পুলিশ ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি সহ ক্যামেরা ব্যবহার করছে। লাল কেল্লা এবং আশেপাশের এলাকায় প্রতিটি কোণে নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

পাশাপাশি আশেপাশের রাস্তায় সতর্কতা

পুলিশ লাল কেল্লার দিকে যাওয়ার রাস্তাগুলিও পর্যবেক্ষণ করছে। একটি বিশেষ কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে যেখান থেকে নিরাপত্তা সংস্থাগুলো নিজেদের মধ্যে সমন্বয় করে নজরদারি করছে। নিরাপত্তাকর্মী মোতায়েনের জন্য ভারা তৈরি করা হয়েছে।

প্রায় ৩ হাজার নিরাপত্তা পয়েন্ট

লাল কেল্লার ভিতরে এবং বাইরে অবস্থিত গাছ এবং ভবনগুলির কোডিং করে নিরাপত্তা ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছে, যেখানে নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। গাছের কোড নির্ধারণ করে প্রায় ৩ হাজারটি নিরাপত্তা পয়েন্ট তৈরি করা হয়েছে, যেখান থেকে বিশেষ কমান্ডো স্কোয়াড সন্দেহভাজনদের উপর কড়া নজর রাখবে। তারা কন্ট্রোল রুমের সাথে সরাসরি যোগাযোগ করবে। নিয়ন্ত্রণ কক্ষে ২৫ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এই কন্ট্রোল রুম সরাসরি NSG এবং অন্যান্য নিরাপত্তা সংস্থার সাথে যুক্ত।

Read more Articles on
Share this article
click me!