'প্রতি ২ ঘন্টায় আইনশৃঙ্খলার রিপোর্ট পাঠান', কলকাতার ঘটনায় কঠোর স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত রাজ্যকে দিলেন নির্দেশ

আদেশে বলা হয়েছে যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রতি দুই ঘন্টা অন্তর রাজ্যের আইন-শৃঙ্খলার রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরে পাঠাবে।

 

deblina dey | Published : Aug 18, 2024 5:35 AM IST

আরজি কর ধর্ষণ ও হত্যা মামলার পর কঠোর হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চিকিত্সকদের বিক্ষোভের মধ্যেই বড় পদক্ষেপ নিয়েছে মন্ত্রক। প্রতি দুই ঘণ্টা পর সব রাজ্য থেকে আইনশৃঙ্খলার রিপোর্ট চাওয়া হয়েছে। কলকাতার ঘটনার পর এই সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। আদেশে বলা হয়েছে যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রতি দুই ঘন্টা অন্তর রাজ্যের আইন-শৃঙ্খলার রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরে পাঠাবে।

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশের পরে, রাজ্যগুলির পুলিশ শুক্রবার বিকেল ৪টা থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণ রুমে ইমেল, ফ্যাক্স এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপডেট পাঠাতে শুরু করেছে। কলকাতার আরজি কর কলেজ ও হাসপাতালে ভয়াবহ ঘটনার পর দেশজুড়ে প্রতিবাদ হচ্ছে। এই নিয়ে চিকিৎসকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তারা লাগাতার প্রতিবাদ করে যাচ্ছে। ধর্মঘটে আছেন। তারা নির্যাতিতার বিচার পাওয়ার কথা বলছেন।

Latest Videos

গত ৯ আগস্ট কলকাতার আরজি কর হাসপাতালের ঘটনাটি সারা দেশে আলোড়ন সৃষ্টি করেছে। নির্যাতিতার ন্যায়বিচার পাওয়ার লড়াই অব্যাহত রয়েছে। বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে। সারাদেশে চিকিৎসকরা ধর্মঘটে। শনিবার ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে। এই সময়ের মধ্যে, অনেক রাজ্যের স্বাস্থ্য পরিষেবা প্রভাবিত হয়েছিল। জরুরি পরিষেবা ছাড়া সব পরিষেবা বন্ধ রয়েছে।

১৩-১৪ আগস্ট রাতে হাসপাতালে হিংসা-

৯ আগস্টের ঘটনার পর ১৩-১৪ আগস্ট মধ্যরাতে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে হিংসা শুরু হয়। এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখান চিকিৎসকরা। এই সময় হাজার হাজার জনতা হাসপাতালে প্রবেশ করে তোলপাড় সৃষ্টি করে। এই সময় পাথর ছোড়ার ঘটনাও ঘটে। ভিড় নিয়ন্ত্রণে পুলিশকে লাঠিচার্জ করতে হয়। এমনকি কাঁদানে গ্যাসের শেলও ব্যবহার করতে হয়েছে। এই মামলায় এ পর্যন্ত ২৫ জনের বেশি জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বাকিদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ সকলের বিরুদ্ধে মামলা করেছে।

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today