সিভিল সার্ভিস মেন এগজামিনেশন ২০২১-দুর্দান্ত ফল পশ্চিমবঙ্গের, দ্বিতীয় স্থানে বাংলার মেয়ে

অঙ্কিতা আগরওয়াল কলকাতার মেয়ে। মেধাতালিকার দিকে তাকালে অঙ্কিতা সাফল্যেই কিন্তু শেষ হাসি হাসেনি বাংলা। ৪৩ নম্বরে নাম রয়েছে দমদমের ছেলে শুভম শুক্লার। 

Parna Sengupta | Published : May 30, 2022 6:02 PM IST

UPSC শীর্ষস্থানীয় তালিকা সহ CSE 2021 পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন সোমবার চূড়ান্ত নিয়োগের জন্য মোট ৬৮৫ জন প্রার্থীর মেধা তালিকা প্রকাশ করেছে। এই বছর তিনটি টপারই ভারতের বিভিন্ন অঞ্চলের মহিলা - শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল এবং গামিনী সিংলা। এর মধ্যে অঙ্কিতা আগরওয়াল কলকাতার মেয়ে। মেধাতালিকার দিকে তাকালে অঙ্কিতা সাফল্যেই কিন্তু শেষ হাসি হাসেনি বাংলা। ৪৩ নম্বরে নাম রয়েছে দমদমের ছেলে শুভম শুক্লার। 

UPSC CSE 2021 দ্বিতীয় স্থানে অঙ্কিতা আগরওয়াল 

অঙ্কিতা আগরওয়াল তার দ্বিতীয় প্রচেষ্টায় আইএএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তিনি একটি কর্পোরেট চাকরি ছেড়ে ২০১৯ সালে তার প্রথম চেষ্টা করেছিলেন ইউপিএসসিতে। তবে সেবার তাঁর সর্বভারতীয় র‌্যাঙ্ক ছিল ২৩৯। তাতে সন্তুষ্ট হননি তিনি। অঙ্কিতা কলকাতার মেয়ে হলেও ২০১৭ সালে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে অনার্স সম্পন্ন করেছেন। এর পরে, তিনি ডালবার্গে (একটি পরামর্শদাতা সংস্থা) এক বছর কাজ করেছেন এবং বাংলাদেশের মতো দেশগুলি কভার করেছেন। তারপরে ২০১৮ সালে, তিনি UPSC CSE পরীক্ষার প্রস্তুতির জন্য কর্পোরেট চাকরি ছেড়ে দেন।

অঙ্কিতার ঐচ্ছিক বিষয় ছিল রাষ্ট্রবিজ্ঞান এবং UPSC তে তার প্রথম পছন্দ ছিল IAS, এবং দ্বিতীয়টি ছিল IPS। তিনি তার অবসর সময়ে পড়তে পছন্দ করেন এবং আগে বাস্কেটবল খেলতেন। তার বাবা কলকাতার একজন ব্যবসায়ী। 

৪৩ নম্বরে দমদমের ছেলে শুভম শুক্লা

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় ব়্যাঙ্ক হয়েছে ৪৩। মনে যুদ্ধজয়ের খুশি দমদম গোরাবাজার এলাকার বাসিন্দা শুভম শুক্লার। সোমবার প্রকাশিত হয়েছে দেশের অন্যতম কঠিন ওই পরীক্ষার ফল। ২০১৮ সালে স্নাতক হন তিনি। এরপরেই তিনি শুরু করেন ইউপিএসসির প্রস্তুতি। ২০১৮ সালে প্রথমবার ইউপিএসসির পরীক্ষায় বসেন শুভম। প্রথম দুবার অপশনাল পেপার ছিল কেমিস্ট্রি। তবে ফল ভালো হয়নি। হতাশ হননি যদিও। সফলতা এল চতুর্থবারে। সর্বভারতীয় মেধাতালিকায় ৪৩ নম্বরে রয়েছেন শুভম। 

চতুর্থবারে সাফল্য আনতে স্ট্র্যাটেজি একটু বদলেছিলেন। অপশনাল সাবজেক্ট নিয়েছিলেন রাষ্ট্রবিজ্ঞানকে। তিনি বলেন সবার আগে বেসিক বইগুলিই পড়েছেন তিনি। অপশনাল পেপার ছাড়া অন্য কোনও বিষয়ের কোচিং নেননি তিনি। তাঁর পরামর্শ ধারাবাহিক ভাবে পড়তে হবে। অনেক সোর্স বা বই পড়ার দরকার নেই। এক বা দুটো পড়লেই হবে। তবে ভাল করে পড়তে হবে। 

Share this article
click me!