Sukumar Sen: বাঙালি আমলার নেতৃত্বে হয়েছিল প্রথম সাধারণ নির্বাচন, সুকুমার সেনকে দায়িত্ব দিয়েছিলেন নেহেরু

সুকুমার সেন, ১৯৫০ সালের ২১ মার্চ নির্বাচন কমিশনের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এই পদে ছিলেন  ১৯ ডিসেম্বর ১৯৫৮ সাল পর্যন্ত। দেশের প্রথম দুটি সাধারণ নির্বাচনের দায়িত্বে ছিলেন বাঙালি আমলা। এছাড়াও দেশের শাসন বিভাগের নানা উচ্চ পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন তিনি। 

Saborni Mitra | Published : Jan 10, 2022 12:33 PM IST / Updated: Aug 05 2022, 08:19 AM IST

১৯৪৭ সালে দেশ স্বাধীন (Independence) হয়েছিল। তার ঠিক পাঁচ বছরের মাথায় অনুষ্ঠিত হয়েছিল স্বাধীন ভারতের প্রধান সাধারণ নির্বাচন (First General Election)। স্বাধীন ভারতের প্রথম সাধারণ নির্বাচনের দায়িত্বে ছিলেন এক বাঙালি। সুকুমার সেন (Sukumar Sen)। দেশের প্রথম প্রধান নির্বাচন কমিশনার (First Election Commissioner)। তাঁর নেতৃত্বেই প্রথম ভোট দিয়েছিল স্বাধীব ভারতের প্রথম নাগরিকরা। কিন্তু সেই নির্বাচনী যুদ্ধ মোটেও সহজ ছিল না।

সুকুমার সেন, ১৯৫০ সালের ২১ মার্চ নির্বাচন কমিশনের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এই পদে ছিলেন  ১৯ ডিসেম্বর ১৯৫৮ সাল পর্যন্ত। দেশের প্রথম দুটি সাধারণ নির্বাচনের দায়িত্বে ছিলেন বাঙালি আমলা। এছাড়াও দেশের শাসন বিভাগের নানা উচ্চ পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন তিনি। 

পরাধীন ভারতের আমলা ছিলেন সুকুমার সেন। ১৯২২-১৯৪৭ সাল পর্যন্ত একাধিক পদে থেকে দায়িত্ব সামলেছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যসচিবের দায়িত্ব পালন করেন। তবে ১৯৫০ সালে তাঁক ডাক পড়ে দিল্লিতে। তৎকালীন প্রধানমন্ত্রী জওহর নেহেরু বাঙালি এই আমলার ওপরই ভরসা করে দেশের প্রথম সাধারণ নির্বাচনের দায়িত্ব দিয়েছিলেন। 

ইতিহাসবীদ রামচন্দ্র গুহর কথায় নেহেরু চেয়েছিলেন প্রথম সাধারণ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চেয়েছিলেন। তাই ভরসা রেখেছিলেন এই বাঙালি গণিতজ্ঞ ও আমলার ওপর। তবে সুকুমার সেন সম্পর্কে বিস্তারিত তথ্য নেই বলেও আক্ষেপ করেছেন রামচন্দ্র গুহ। তিনি জানিয়েছেন সেই সময় ভোট দিয়েছিলেন প্রায় ১৭ কোটি ৬০ লক্ষ ভারতীয়। যাদের ৮৫ শতাংশই ছিল নিরক্ষর। ভোট দানের অভিজ্ঞতা যেমন প্রথম ভোট গ্রহণের অভিজ্ঞতাও ছিল নতুন। - সবমিলিয়ে সেটা একটি যজ্ঞের কম নয়। ইতিহাসবিদ ওয়াকার জানিয়েছেন, প্রতিটি প্রদেশে দুজন করে আঞ্চলিক নির্বাচন কনিশনার ও একজন মুখ্য নির্বাচনী অফিসার সুকুমার সেনকে ভোটের কাজ পরিচালনা করতে সাহায্য করেছিলেন। সেই সময় প্রতিটি মানুষকে আলাদা করে চিহ্নিত করে নাম নথিভুক্তি করে ভোট গ্রহণ করা হয়েছিল। সেই সময় ভোটার কার্ড বা আধার কার্ড ছিল না। তাই প্রতিটি ভোটরকে আগে থেকেই নথিভুক্ত করেছিলেন ভোট কর্মীরা। সেই

শোনা যায় সুকুমার সেনের নেতৃত্বে কড়া হাতেই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেই সময়ই তিনি ভারতীয় রাজনীতিবিদদের ভোট পদ্ধতিতে হস্তক্ষেপ করার বিরোধিতা করেছিলেন। সেই সঙ্গে ভারতীয় সিভিল সার্ভিসে কিছু পরিবর্তন করেছিলেন। একই সঙ্গে তিনি তাঁর সহকর্মী ও তৎকালীন ভোট কর্মীদের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কিছু স্বাধীনতা দিয়েছিলেন। প্রয়োজনী মেশিনারি ব্যবহার করার পরামর্শ ও স্বাধীনতা দিয়েছিলেন। নেহেরুও আমলাতন্ত্রের কাজে খুব বেশি হস্তক্ষেপ করেননি। তবে সেই সময় আমলাতন্ত্রকে পুরো স্বাধীনতাও দেননি। 

প্রথম সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ হয়েছিল ৪৮৯টি আসনে।  যারমধ্যে ৩৬৮টি আসন পেয়ে সরকার গঠন করেছিল কংগ্রেস। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন জওহরলাল নেহেরু। প্রথম নির্বাচনে ৫৩টি রাজনৈতিক দল অংশ নিয়েছিল। 

Omicron Alert: 'ওমিক্রন সাধারণ সর্দি নয়', আগামী ২ সপ্তাহ ভারতের জন্য কঠিন বলল WHO

Lal Bahadur Shastri: লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যু রহস্যে মোড়া, ৪টি ষড়যন্ত্রের তত্ত্ব নিয়ে জল্পনা

Share this article
click me!